1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
শনিবার, ২২ জুন ২০২৪, ০৭:০১ পূর্বাহ্ন

পাঁচ কোম্পানির তৃতীয় প্রান্তিক প্রকাশ

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৩ অক্টোবর, ২০১৮
  • ৯৫২ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক

চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচটি কোম্পানি। এর মধ্যে আগের বছরের তুলনায় দুইটির মুনাফা বেড়েছে, একটির কমেছে। এছাড়া একটি কোম্পানি লোকসানের খাতায় নাম লিখিয়েছে এবং একটির লাইফ ফান্ড বেড়েছে। জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকের পাশাপাশি কোম্পানি পাঁচটি নয় মাসের (জানুয়ারি-সেপ্টেম্বর) হিসাবও প্রকাশ করেছে। কোম্পানিগুলো হলো আরএকে সিরামিক, সোনার বাংলা ইন্স্যুরেন্স, গ্রামীণফোন, রূপালী লাইফ এবং পিপলস লিজিং। এর মধ্যে লোকসানের খাতায় নাম লিখিয়েছে পিপলস লিজিং। আরএকে সিরামিকের মুনাফা আগের বছরের তুলনায় কমে গেছে। গ্রামীণফোন ও সোনার বাংলা ইন্স্যুরেন্সের মুনাফা বেড়েছে। অন্যদিকে জীবন বীমা কোম্পানি রূপালী লাইফের লাইফ ফান্ড বেড়েছে।

গ্রামীণফোন

চলতি হিসাব বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৬ টাকা ৫৮ পয়সা। আগের বছরে একই সময়ে এই মুনাফার পরিমাণ ছিল ৫ টাকা ১৬ পয়সা। আর চলতি হিসাব বছরের জানুয়ারি-সেপ্টেম্বর এই নয় মাসে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১৯ টাকা ৩২ পয়সা। আগের বছরে একই সময়ে এই মুনাফার পরিমাণ ছিল ১৫ টাকা ৮৮ পয়সা।

এদিকে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্যও আগের বছরের তুলনায় বেড়েছে। চলতি বছর সেপ্টেম্বর শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের বিপরীতে সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২৪ টাকা ৮২ পয়সা, যা গত বছর ৩০ সেপ্টেম্বর শেষে ছিল ২১ টাকা ২৫ পয়সা।

কোম্পানিটির পরিচালন নগদ প্রবাহের তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত শেয়ারপ্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো বা পরিচালন নগদ প্রবাহ দাঁড়িয়েছে ৩২ টাকা ৫৫ পয়সা। আগের বছরে একই সময়ে শেয়ারপ্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো ছিল ৩৩ টাকা ৮০ পয়সা।

আরএকে সিরামিক

চলতি হিসাব বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৫৫ পয়সা। আগের বছরে একই সময়ে এই মুনাফার পরিমাণ ছিল ৬৯ পয়সা। আর চলতি হিসাব বছরের জানুয়ারি-সেপ্টেম্বর এই নয় মাসে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১ টাকা ৫৪ পয়সা। আগের বছরে একই সময়ে এই মুনাফার পরিমাণ ছিল ১ টাকা ৯৫ পয়সা।

এদিকে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্যও আগের বছরের তুলনায় কমেছে। চলতি বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের বিপরীতে সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৭ টাকা ২৩ পয়সা, যা গত বছর ৩০ সেপ্টেম্বর শেষে ছিল ১৭ টাকা ৫১ পয়সা।

কোম্পানিটির পরিচালন নগদ প্রবাহের তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত শেয়ারপ্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো বা পরিচালন নগদ প্রবাহ দাঁড়িয়েছে ৬ পয়সা। আগের বছরে একই সময়ে শেয়ারপ্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো ছিল ২ টাকা ৮২ পয়সা।

সোনার বাংলা ইন্স্যুরেন্স

চলতি হিসাব বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৪৬ পয়সা। আগের বছরে একই সময়ে এই মুনাফার পরিমাণ ছিল ৩৪ পয়সা। আর চলতি হিসাব বছরের জানুয়ারি-সেপ্টেম্বর এই নয় মাসে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১ টাকা ৩২ পয়সা। আগের বছরে একই সময়ে এই মুনাফার পরিমাণ ছিল ১ টাকা ১৯ পয়সা।

এদিকে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্যও আগের বছরের তুলনায় বড়েছে। চলতি বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের বিপরীতে সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৭ টাকা ২৪ পয়সা, যা গত বছর ৩০ সেপ্টেম্বর শেষে ছিল ১৫ টাকা ৬৭ পয়সা।

কোম্পানিটির পরিচালন নগদ প্রবাহের তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত শেয়ারপ্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো বা পরিচালন নগদ প্রবাহ দাঁড়িয়েছে ৬৫ পয়সা। আগের বছরে একই সময়ে শেয়ারপ্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো ছিল ৫৩ পয়সা।

পিপলস লিজিং

চলতি হিসাব বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২০ পয়সা। আগের বছরে একই সময়ে শেয়ারপ্রতি মুনাফা হয় ১৬ পয়সা। আর চলতি হিসাব বছরের জানুয়ারি-সেপ্টেম্বর এই নয় মাসে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৬৯ পয়সা। আগের বছরে একই সময়ে শেয়ারপ্রতি মুনাফা হয় ৪২ পয়সা।

এদিকে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্যও আগের বছরের তুলনায় কমেছে। চলতি বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের বিপরীতে সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১০ টাকা ২০ পয়সা, যা গত বছর ৩০ সেপ্টেম্বর শেষে ছিল ১১ টাকা ৩১ পয়সা।

কোম্পানিটির পরিচালন নগদ প্রবাহের তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত শেয়ারপ্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো বা পরিচালন নগদ প্রবাহ দাঁড়িয়েছে ঋণাত্মক ১ টাকা ১২ পয়সা। আগের বছরে একই সময়ে শেয়ারপ্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো ছিল ২ টাকা ৭৪ পয়সা।

রূপালী লাইফ

চলতি হিসাব বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে কোম্পানিটির লাইফ ফান্ড বেড়েছে ১ কোটি ২৪ লাখ ৭০ হাজার টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল ৫৮ লাখ ৯০ হাজার টাকা। আর চলতি হিসাব বছরের জানুয়ারি-সেপ্টেম্বর এই নয় মাসে প্রতিষ্ঠানটির লাইফ ফান্ড বেড়েছে ২ কোটি ৩৩ লাখ ২০ হাজার টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল ৮ কোটি ৪৭ লাখ ২০ হাজার টাকা।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury