1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০১:২২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ

পরিকল্পিত শহর ও দূষণ মুক্ত পরিবেশের দাবি মানিকগঞ্জের তরুণদের

  • প্রকাশের সময় : সোমবার, ২২ এপ্রিল, ২০১৯
  • ১৬০৪ বার দেখা হয়েছে

স্টাফ রিপোর্টার:

মানিকগঞ্জে “পরিকল্পিত শহর চাই, দূষণ মুক্ত পরিবেশের চাই” লেখা ¯স্লোগান সংবলিত প্লেকার্ড প্রদর্শন করেছে মানিকগঞ্জের বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয় পড়ুয়া একদল তরুণ শিক্ষার্থীরা ।সোমবার  দুপুর ১২টায় দিকে  মানিকগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ঘণ্টা ব্যাপী এই অবস্থান কর্মসূচি পালন  করে বিচ্ছুরণ পাঠক সমাবেশ-নামে একটি সংগঠন।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন, বিচ্ছুরণ পাঠক সমাবেশ -এর চেয়ারম্যান এম.আর.লিটন, সদস্য সচিব রুমা আক্তার, বিচ্ছুরণ পাঠক সমাবেশ -এর সদস্য রাসেল আহমেদ, জাকির হোসেন রুবেল, মো. জাহাঙ্গীর আলম, মো. মাহবুবুল আলম ও সাদিয়া আক্তার প্রমুখ ।

সংগঠনটির সূত্রে জানাযায়, “অপরিকল্পিত নগরায়নের ফলে নানা সংকটের সম্মুখিন জীববৈচিত্র এবং অস্বাস্থ্যকর পরিবেশের সৃষ্টির হচ্ছে। রাস্তায় পাশে ময়লা-আবর্জনার দুর্গন্ধ বাতাসে ছড়িয়ে পড়ছে পুরো শহরময়। পাশাপাশি শহরের পরিবেশ দূষণও মারত্মক আকার ধারণ করে। লেক, জলাশায় ও নদীতে ময়লা আবর্জনা ছুড়ে ফেলার ফলে পানি হচ্ছে দূষিত।

কর্মসূচিতে বক্তারা বলেন ‘শতকরা ৩৪ শতাংশ মানুষ নগরে বসবাস করে। অথচ গত ২০/২৫ বছরে নগরায়ন পরিকল্পিতভাবে হয়নি। যেখানে সেখানে ঘর-বাড়ি উঠে যাচ্ছে। সমস্যায় জর্জরিত আবর্জনা ব্যবস্থাপনা। জলবায়ু পরিবর্তনের ফলে শহরে মাইগ্রেশন বাড়ছে। একইসঙ্গে শহরে সুপেয় পানির ওপর প্রভাব পড়ছে। বিশেষজ্ঞদের মতে সঠিক পরিকল্পনা মাফিক কাজ না হলে শহর ব্যবস্থাপনা আমাদের জন্য কঠিন হবে। তাই সমস্যা সমাধানে স্বল্প ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে আগাতে হবে বলে জানান।”

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury