1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:৪৫ অপরাহ্ন

যে মাসে প্রকাশ হবে এইচএসসির ফল

  • প্রকাশের সময় : বুধবার, ৭ অক্টোবর, ২০২০
  • ৪৮৫ বার দেখা হয়েছে
স্টাফ রিপোর্টার:
এ বছর হচ্ছে না এইচএসসি ও সমমান পরীক্ষা। জেএসসি ও এসএসসি পরীক্ষার রেজাল্টের উপর নভেম্বরে মূল্যায়ন করে ডিসেম্বরেই ফল প্রকাশ হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিভিন্ন অংশীজনের সঙ্গে কথা বলে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে মন্ত্রী জানিয়েছেন। বুধবার দুপুরে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।
মন্ত্রী আরো বলেন, ‘এভাবে মূল্যায়নের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে।  এ কমিটিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, স্বাস্থ্যশিক্ষা ব্যুরোসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি থাকবে। তারা এ বিষয়ে তাদের মতামত দেবেন। সে অনুযায়ী ফলাফল প্রকাশ করা হবে।’
‘মহামারী করোনার পরিস্থিতি কখন স্বাভাবিক হবে তার নিশ্চয়তা নেই’ জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘কখন পরীক্ষা নেয়া যাবে বলা কঠিন। এর মধ্যে যথার্থতা বজায় রাখার বিষয়টি ভাবতে হবে। পরীক্ষা গ্রহণ করতে ৩০ থেকে ৩২ কর্মদিবস প্রয়োজন হবে। কোভিড পরিস্থিতিতে এক বেঞ্চে দুজন বসানো সম্ভব নয়। সেক্ষেত্রে দ্বিগুণ কেন্দ্র প্রয়োজন হবে। প্রশ্নপত্র প্যাকেটজাত করা হয়।  নতুন প্যাকেট করারও সুযোগ নেই।
মন্ত্রী বলেন, ‘কেন্দ্র দ্বিগুণ করলে আরো জনবল প্রয়োজন হবে। প্রশাসনসহ সবার জনবল বাড়ানো প্রয়োজন রয়েছে। বিষয় কমানো হয়তো যায়, কিন্তু প্রতিটি বিষয়ের গুরুত্ব রয়েছে। অনেকে এতে ক্ষতিগ্রস্ত মনে করতে পারবে। কোভিড সংক্রমিত হলে তখন কী হবে। এ নিয়ে আমরা চিন্তা করছি। ভারতের পরীক্ষাও আমরা দেখেছি। তিনটি পরীক্ষা নেয়ার পর তাদের পরীক্ষা বাতিল করা হয়েছে। অনেক দেশে পরীক্ষা বাতিল কিংবা স্থগিত করেছে।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury