1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ০২:৩২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
অতীতের মতো ভবিষ্যতেও ক্রীড়াঙ্গনের সাথে যুক্ত থাকতে চাই- মানিকগঞ্জ পৌর আওয়ামীলীগ নেতা জাহিদুল ইসলাম জাহিদ উয়ায়েছি পাক দরবারের প্রধান খলিফা হলেন ফকির সৈয়দ শাহ্ মোহাম্মদ জাহাঙ্গীর আলম বিশ্বাস উয়ায়েছি ১২ রবিউল আওয়াল উপলক্ষে মানিকগঞ্জে সিদ্দিকিয়া ছাত্র কাফেলার উদ্যোগে প্রতিযোগিতা অনুষ্ঠিত ফ্রান্সে মহানবী(সা:) নিয়ে ব্যঙ্গচিত্রের প্রতিবাদে মানিকগঞ্জে তেীহিদী জনতার বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা মানিকগঞ্জে যুবদলের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত মানিকগঞ্জে কৃষ্ণপুর ইউনিয়নের ধলেশ্বরী নদীর ড্রেজারের নিচ থেকে প্রতিবন্ধী কিশোরীর লাশ উদ্ধার সহকর্মীকে যেসব কথা বলা উচিত নয় (প্রথম পর্ব) করোনায় আক্রান্ত নায়িকা পলি মেলবোর্নে বক্সিং ডে টেস্ট রেখে সূচি চূড়ান্ত কৌতিনিয়োকে নিয়ে বার্সাকে ব্রাজিলের দুঃসংবাদ

দেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিত হয়েছে: কৃষিমন্ত্রী

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০২০
  • ৩৫ বার দেখা হয়েছে

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্ব ও নির্দেশনায় সরকারের সময়োপযোগী সিদ্ধান্ত নেওয়া ও বাস্তবায়নের ফলে দেশের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত হয়েছে বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

বৃহস্পতিবার (০৮ অক্টোবর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

‘কোভিড পরবর্তী বাংলাদেশে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা: চ্যালেঞ্জ ও সমাধান’ শীর্ষক সেমিনারের আয়োজন করে বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান)। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষিসচিব মো. নাসিরুজ্জামান।

তিনি বলেন, বাংলাদেশে খাদ্য নিরাপত্তা সবসময়ই চ্যালেঞ্জ ছিল। ইতিহাস পর্যালোচনায় দেখা যায়, এদেশে প্রায়ই খাদ্যাভাব দেখা দিতো, দুর্ভিক্ষ হতো। খাদ্য নিরাপত্তাকে সব সময়ই মনে করা হতো অধরা। কিন্তু বিগত ১০ বছরে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত হয়েছে।

পুষ্টি নিরাপত্তা নিশ্চিতই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ উল্লেখ করে তিনি বলেন, বর্তমান সরকার নির্বাচনি প্রতিশ্রুতি অনুযায়ী সবার জন্য পুষ্টিসম্মত ও নিরাপদ খাদ্য নিশ্চিতে বিশেষভাবে সচেষ্ট আছে। এ লক্ষ্য অর্জনে পুষ্টির উৎস শাকসবজি ও ফলমূলের উৎপাদন বাড়াতে সরকার কৃষিখাতে বায়োটেকনোলজি, কৃষি যান্ত্রিকীকরণ, প্রতি ইউনিয়নে কালিকাপুর মডেল অনুসরণ করে সবজি পুষ্টি বাগান ইত্যাদি কর্মসূচি বাস্তবায়ন করছে। পাশাপাশি, দেশীয় ও আধুনিক জীবপ্রযুক্তি ব্যবহার করে মাছ, মাংস, দুধ, ডিমের মতো প্রাণিজ আমিষ বৃদ্ধির লক্ষ্যে কাজ চলমান আছে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের খাদ্য ও পুষ্টি বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক মো. সাইদুল আরেফিন।

বারটানের নির্বাহী পরিচালক মো. হাবিবুর রহমান খানের সভাপতিত্বে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক মো. হামিদুর রহমান, আইসিডিডিআরবির সিনিয়র পরিচালক ড. তাহমিদ আহমেদ, ফার্মিং ফিউচার বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আরিফ হোসেন, বারটানের পরিচালক কাজী আবুল কালাম প্রমুখ বক্তব্য রাখেন।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury