1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:৪৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
সিঙ্গাইরে সর্বজনীন পেনশন স্কিম শীর্ষক অবহিতকরণ ও উদ্বুদ্ধকরণ সভা শিবালয় উপজেলা ছাত্রলীগের বৃক্ষ রোপন বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে চীনা কোম্পানি ময়মনসিংহে ট্রেনের ধাক্কায় অটোরিকশার ২ যাত্রী নিহত ‘তুফান’ ছবিতে যোগ দিলেন চঞ্চল চৌধুরী, দেখা যাবে ‘বিশেষ’ চরিত্রে জাতীয় সংসদের সব উন্নয়নের পৃষ্ঠপোষক প্রধানমন্ত্রী: স্পিকার  উপজেলা নির্বাচন: প্রথম ধাপের ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী তরুণদের আস্থা আর বয়োজ্যেষ্ঠদের নির্ভরতার প্রতীক চেয়ারম্যান প্রার্থী সাদ্দাম হোসেন মানিকগঞ্জ সদর উপজেলা পরিষদ ভোটেথাকছেনই সাবেক স্বাস্থ্যমন্ত্রীর ফুফাতো ভাই ইসরাফিল

মানিকগঞ্জে লিটল ম্যাগাজিন ‘শতকথা’র মোড়ক উম্মোচন

  • প্রকাশের সময় : রবিবার, ১ নভেম্বর, ২০২০
  • ৪৮৬ বার দেখা হয়েছে

স্টাফ রিপোর্টার :

শিল্প-সাহিত্য,  রাজনীতি, সংস্কৃতি, বিজ্ঞান, প্রতিবেশ ও মননের কাগজ ত্রৈমাসিক ‘শতকথা’র মোড়ক উন্মোচন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকেলে জেলা শহরের স্যাক কার্যালয়ে আয়োজন করা হয় মানিকগঞ্জ স্মৃতি ফাউন্ডেশন কর্তৃক এই প্রকাশনার মোড়ক উম্মোচন অনুষ্ঠান।এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের কেন্দ্রীয় নেতা, মানিকগঞ্জ জজকোর্টের পিপি, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সালাম।

 

প্রকাশক বিমল চন্দ্র রায়ের সভাপতিত্বে এবং সম্পাদক মো. নজরুল ইসলামের সঞ্চালনায় এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন একাত্তরের ঘাতক দালাল নির্মুল কমিটি জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট দীপক কুমার ঘোষ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) জেলা শাখার সভাপতি অধ্যাপক আবুল ইসলাম শিকদার, সাধারণ সম্পাদক কমরেড মজিবুর রহমান মাস্টার, বাংলাদেশ প্রগতি লেখক সংঘ জেলা শাখার সভাপতি অধ্যাপক শ্যামল কুমার সরকার, মানিকগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বিশ্বাস, ডা: অধ্যক্ষ আব্দুল আজিজ, প্রভাষক নাজমূল হাসান সৈনিক, সামজিক সংগঠন-উত্তরণের সাধারণ সম্পাদক প্রভাষক আমিনুর রহমান অঞ্জন, ডিএইচএমএস ডক্টরস এসোসিয়েশন জেলা শাখার সভাপতি ডা: সাজ্জাত কবির, সাবেক কাউন্সিলর কমরেড ইকবাল খান, বিশ^ সাহিত্য কেন্দ্র জেলা সমন্বয়কারি শাহাদত হোসেন সাইজি, সমাজকর্মী তাপসকর্মকার, আবু সালেহ সালেক, নুরুজ্জামান মিয়া, আলামিন মিয়া ও আশীষ কুমার সরকার প্রমুখ।

 

বক্তারা বলেন- সমাজের বিদ্যমান বাস্তবতায় আমরা অর্থবৃত্তে আগের চেয়ে ধনী হয়েছি। কিন্তু শিল্প-সাহিত্য, বিজ্ঞান ও প্রগতির চাকা কয়েক গুণ পিছিয়েছে। অসাম্প্রদায়িক, মুক্তিযুদ্ধের চেতনার বিপরীতে সাম্প্রদায়িকতা ও মৌলবাদি শক্তির বিকাশ ঘটেছে। যা খুবই দু:খজনক। অন্ধকার এই সমাজকে আলোকিত করতে যুগে যুগে শিল্প-সাহিত্য ও সাংস্কৃতিক কর্মকান্ডই প্রগতির চাকাকে সামনের দিকে ঘুরিয়েছে। সেই পথ খুবই কন্টকাকীর্ণ হলেও এখনও বন্ধ হয়ে যায়নি। চারিদিকে এই অন্ধকারের মাঝে মানিকগঞ্জ শহর থেকে ‘শতকথা’ নামক লিটল ম্যাগাজিন প্রগতির জুনুই পোকা, আকাশের তারা ও প্রদীপের দ্বীপ শিখার মত আলো ছড়াবে আগামী প্রজন্মের মাঝে। মুক্ত চিন্তা ও বিজ্ঞানচর্চা ছাড়া কখনই মানব মুক্তি সম্ভব নয়। তাই, আসুন আমরা এই ছোট কাগজকে নিয়মিত প্রকাশে সার্বিক সহযোগিতা করি এবং পাঠচক্রে, গানে, নাটকে, কবিতায় চারিদিক ছড়িয়ে পড়ুক। আর এসব কাজের মধ্য দিয়ে বৃটিশবিরোধী আন্দোলনের নেতা ও ভাষা সংগ্রামী কমরেড প্রমথ নাথ নন্দী, ভাষাসংগ্রামী ও মুক্তিযোদ্ধা কমরেড প্রমথ নাথ সরকার, ভাষাসংগ্রামী ও বীর মুক্তিযোদ্ধা কমরেড মিরান উদ্দিন মাস্টার, ভাষাসংগ্রামী ও বীরমুক্তিযোদ্ধা কফিল উদ্দিন আহমদ মাস্টারদের আত্মার প্রকৃত শান্তি ও তাদের স্বপ্নের সমাজতান্ত্রিক সমাজ বির্নিমানের পথ আরো প্রসারিত হবে।

 

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury