1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:০৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
সিঙ্গাইরে সর্বজনীন পেনশন স্কিম শীর্ষক অবহিতকরণ ও উদ্বুদ্ধকরণ সভা শিবালয় উপজেলা ছাত্রলীগের বৃক্ষ রোপন বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে চীনা কোম্পানি ময়মনসিংহে ট্রেনের ধাক্কায় অটোরিকশার ২ যাত্রী নিহত ‘তুফান’ ছবিতে যোগ দিলেন চঞ্চল চৌধুরী, দেখা যাবে ‘বিশেষ’ চরিত্রে জাতীয় সংসদের সব উন্নয়নের পৃষ্ঠপোষক প্রধানমন্ত্রী: স্পিকার  উপজেলা নির্বাচন: প্রথম ধাপের ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী তরুণদের আস্থা আর বয়োজ্যেষ্ঠদের নির্ভরতার প্রতীক চেয়ারম্যান প্রার্থী সাদ্দাম হোসেন মানিকগঞ্জ সদর উপজেলা পরিষদ ভোটেথাকছেনই সাবেক স্বাস্থ্যমন্ত্রীর ফুফাতো ভাই ইসরাফিল

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু ১৪ জুন

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৩ মার্চ, ২০২১
  • ৫৬১ বার দেখা হয়েছে

রাবি, প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্নাতক প্রথম বর্ষের (২০২০-২১ সেশন) ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ১৪ জুন।গত সোমবার (০১ মার্চ) সকালে শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের কনফারেন্স রুমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম. আবদুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠিত ভর্তি উপ-কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় উপস্থিত বিশ্ববিদ্যালয় কলা অনুষদের ডীন অধ্যাপক ড. ফজলুল হক এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আগামী ১৪ জুন ‘সি’ ইউনিটের পরীক্ষা দিয়ে ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপর ১৫ জুন ‘এ’ ইউনিট এবং সর্বশেষ ১৬ জুন ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা নেয়া হবে। প্রতিটি পরীক্ষা তিনটি শিফটে হবে এবং তিন দিনেই ভর্তি পরীক্ষা শেষ হবে।

এর আগে ভর্তি পরীক্ষায় বিষয়ে বিশ্ববিদ্যালয় জনসংযোগ প্রশাসক অধ্যাপক আজিজুর রহমান জানান, ভর্তি পরীক্ষার জন্য অনলাইনে প্রাথমিক আবেদন ৭ মার্চ দুপুর ১২টা থেকে ১৮ মার্চ রাত ১২টা পর্যন্ত গ্রহণ করা হবে।

প্রাথমিক আবেদন বাছাই শেষে ২৩ মার্চ বেলা ১২টা থেকে ৩১ মার্চ রাত ১২টা পর্যন্ত চূড়ান্ত আবেদন শেষ হবে। এতে প্রতি ইউনিটে ৪৫ হাজার ভর্তিচ্ছুক শিক্ষার্থীকে পরীক্ষার সুযোগ দেয়া হবে। অতীতে লিখিত পদ্ধতিতে পরীক্ষা নেয়া হলেও এবছর শুধু বহুনির্বাচনী প্রশ্ন পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, এবার ৮০ টি এমসিকিউ প্রশ্নে ১ ঘন্টায় ১০০ নম্বরের পরীক্ষা হবে এবং ৫টি ভুলের জন্য ১ মার্ক কাটা যাবে। এবছর দ্বিতীয় বার ভর্তির সুযোগ থাকছে না। এবার প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা ও চূড়ান্ত আবেদন ফি আগের তুলনায় কমিয়ে ১১ শত টাকা করা হয়েছে।

আবেদনের যোগ্যতার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটে (মানবিক শাখা) এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩ সহ মোট জিপিএ ৭ থাকতে হবে। ‘বি’ ইউনিটে (বাণিজ্য শাখা) চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে। ‘সি’ ইউনিটে (বিজ্ঞান শাখা) চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ থাকতে হবে। তবে, জিপিএ এর উপরে আলাদা করে নাম্বার থাকছে না এবং বিভাগ পরিবর্তনের সুযোগ থাকছে। অধ্যাপক আজিজুর বলেন, এবার ভর্তি পরীক্ষায় মোট আসন সংখ্যা ৪১৯১ টি। তিনটি ইউনিটে পরীক্ষা হবে। ‘এ’ (কলা, আইন, সমাজ বিজ্ঞান, চারুকলা অনুষদ ও শিক্ষা গবেষণা ইনস্টিটিউট) ইউনিটে আসন সংখ্যা ২০১৯ টি। ‘বি’ (ব্যবসায় শিক্ষা অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) ইউনিটে ৫৬০ টি। ‘সি’ (কৃষি ও বিজ্ঞান অনুষদ) ইউনিটে ১৬১২ টি। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ru.ac.bd-এর admission ম্যানুতে পাওয়া যাবে।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury