1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:৪৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
পরিবেশ দূষনের দিক দিয়ে বাংলাদেশ একটি বিপদজনক পরিস্থিতি মোকাবেলা করছে: গৃহায়ন ও গনপূর্ত মন্ত্রী সিংগাইরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ পালিত ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা উপজেলা ভোটে লড়তে ইউপি চেয়ারম্যানের পদত্যাগ আল—আরাফাহ ইসলামী ব্যাংকে চাকরি, লাগবে না অভিজ্ঞতা মানিকগঞ্জ সম্পাদক পরিষদের সাথে জেলা প্রশাসকের মতবিনিময় সভা ১৪ শতাংশ লভ্যাংশ ঘোষণা শাহজালাল ইসলামী ব্যাংকের১৪ শতাংশ লভ্যাংশ ঘোষণা পরীমনির বিরুদ্ধে নাসির উদ্দিনের মামলায় পিবিআইয়ের প্রতিবেদন টাইম ম্যাগাজিনের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা ২৪ এপ্রিল থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

ঠান্ডা লাগার মতো সাধারণ অসুখে পরিণত হবে কোভিড-১৯: সারাহ গিলবার্ট

  • প্রকাশের সময় : রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১
  • ৫৪২ বার দেখা হয়েছে

হঠাৎ ঠান্ডা লাগা বা সর্দিজ্বর হওয়া যে কারো জন্য খুবই সাধারণ একটি বিষয়। বর্তমানের প্রাণঘাতি মহামারি করোনা এক সময় এরকমই সাধারণ মানের একটি অসুখে রূপ নেবে বলে মন্তব্য করেছেন করোনা টিকার উদ্ভাবক সারাহ গিলবার্ট।

তার মতে, কোভিড আরো বেশি মারাত্মক রূপে পরিণত হওয়ার সম্ভাবনা নেই এবং শেষ পর্যন্ত এটি সাধারণ সর্দি-জ্বর সৃষ্টি করবে। সম্প্রতি যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে রয়্যাল সোসাইটি অব মেডিসিন আয়োজিত এক সম্মেলন একথা বলেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক। করোনা ভাইরাস প্রতিরোধক অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকা টিকার প্রধান উদ্ভাবক তিনি।

সারাহ গিলবার্ট বলেন, ইমিউনিটি এড়ানো যাবে এমন জায়গায় যাওয়ার মতো বেশি জায়গা এই ভাইরাসের আর নেই। তবে এখন পর্যন্ত এটি সত্যিই সংক্রামক।

তিনি বলেন, সাধারণত ভাইরাসের যত বেশি বিস্তার ঘটে, ততই বেশি ভয়বহতা কমতে থাকে। আগামী দিনগুলোতে এই ভাইরাসের আরো ভাইরাল ভ্যারিয়েন্ট থাকবে, এমনটা ভাবার কোনো কারণ নেই। টিকাদান কর্মসূচি বাড়লে ভাইরাসের বংশবৃদ্ধি এবং সক্ষমতা কমবে বলেও মনে করেন তিনি।

সারাহ গিলবার্টের মতে, সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে করোনাভাইরাসের প্রাণঘাতী হয়ে ওঠার প্রবণতা কমে এসেছে। একইসঙ্গে মানবদেহের প্রতিরোধ ক্ষমতাও বেড়েছে।

কিছুদিন আগে ইংল্যান্ডের প্রধান চিকিৎসা কমকর্তা ক্রিস হুইটি হুশিয়ারি দিয়েছিলেন যে, টিকার আওতার বাইরে থাকা প্রায় সব শিশু অদূর ভবিষ্যতে করোনায় আক্রান্ত হতে পারে এবং প্রায় অর্ধেক সংখ্যক তরুণ ইতিমধ্যে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

এমন হুশিয়ারির মধ্যেই রয়্যাল সোসাইটি অব মেডিসিন সেমিনারে সারাহ গিলবার্ট নিজের বক্তব্যে বলেন, মানবদেহে সংক্রমণকারী বর্তমানের সার্স-কোভ-২ এর মতো আরো ৪টি ভিন্ন করোনাভাইরাসের প্রাদুর্ভাব পৃথিবীতে হয়েছিল এবং এখনো রয়েছে। কিন্তু আমরা এখন আর সেগুলো নিয়ে খুব বেশি চিন্তা করি না এবং অবশেষে সার্স-কোভ-২ তাদের মধ্যে একটি হয়ে উঠবে।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury