1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:২৩ অপরাহ্ন

‘দেশে দুর্যোগ মোকাবিলায় ৪২ লাখ কর্মী রয়েছে’

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১
  • ৩৮০ বার দেখা হয়েছে

দেশে দুর্যোগ মোকাবিলা ও ব্যবস্থাপনায় ৪২ লাখ কর্মী রয়েছে বলে জানিছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

মঙ্গলবার (১২ অক্টোবর) মতিঝিল ঢাকা চেম্বারে ‘বাংলাদেশে দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় বেসরকারি খাতের অংশগ্রহণ’ শীর্ষক কর্মশালায় তিনি এ তথ্য জানান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ইমারজেন্সি অপারেশন সেন্টারের জন্য তেজগাঁওয়ে এক একর জায়গা দিয়েছেন।  চিনের অর্থায়নে এবং কারিগরি সহায়তায় এটা তৈরি হবে।  এর নামকরণ করা হয়েছে ন্যাশনাল ইমারজেন্সি অপারেশন সেন্টার।  এটা ২০১৯ সালে শুরু করার কথা ছিল। ২০১৯ সালের শেষের দিকে চীনে করোনা শুরু হওয়ায় এই কাজটা পিছিয়ে যায়।  আমাদের চুক্তির মেয়াদও শেষ হয়ে গেছে। আমরা নতুন করে আবার চুক্তির সময়সীমা বাড়িয়েছি গত বছর এবং চীন জানিয়েছে তারা এখন আগ্রহী। তারা এই কাজটা শুরু করবে।

তিনি বলেন, প্রায় ৪২ লাখ কর্মী আমাদের দেশে কাজ করে।  তার মধ্যে সিকিউরিটিজ ভলেন্টিয়ার আছে ৭৪ হাজার ৫০০, ফায়ার সার্ভিসের ভলেন্টিয়ার আছে প্রায় দেড় লাখ, আনসার ভিডিপির ভলেন্টিয়ার আছে দেড় লাখ, স্কাউট ও গার্ল গাইড আছে ২১ লাখ।  তাদের নিয়মিত প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। যার ফলে বাংলাদেশে দুর্যোগ মোকাবিলায় সফলতা অনেক বেশি।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury