1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৪৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ

সিআরপি’র মানিকগঞ্জে মাধব স্মৃতি ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউটের কার্যক্রম শুরু

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৯ মার্চ, ২০২২
  • ৬৭৩ বার দেখা হয়েছে

এস এম আকরাম হোসেন :

সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান বলেন, প্রতিবন্ধী ব্যক্তিরা আমাদের সমাজের অবিচ্ছেদ্য একটি অংশ। তাদের উপর অর্পিত সামাজিক বাঁধা, কুসংস্কার ও নীতিবাচক ধ্যান ধারণা দুরিকরণে আমরা সদা সচেষ্ট। এখন থেকে একটি নির্মল পরিবেশ তৈরি, অন্তর্ভূক্তিমূলক সমাজ বির্নিমাণ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় এদেশের প্রতিবন্ধী মানুষদেরকে উপযুক্ত শিক্ষা, প্রশিক্ষণ এবং কর্মসংস্থানের মধ্যে দিয়ে গড়ে তুলতে হবে। এজন্য সরকারের পাশাপাশি প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়ন ও পুনর্বাসনে সমাজের বিত্তবান ব্যক্তি, এনজিও এবং বিদেশি সংস্থাকে এগিয়ে আসতে হবে।

মঙ্গলবার(২৯ মার্চ) দুপুরে ২ টার দিকে শহরের রিজার্ভ ট্যাঙ্ক এলাকায় পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র(সিআরপি) মানিকগঞ্জে সেন্টারের কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, দেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বে সমাজকল্যাণ মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। একটি দেশের সার্বিক উন্নয়নে প্রতিবন্ধী ব্যক্তি, বেকারদেরকে সরকারের একার পক্ষে স্বাবলম্বী করা যায় না। সমাজের শিল্পপতি, প্রতিষ্ঠিত ও ধনী ব্যক্তি এবং বিভিন্ন ফাউন্ডেশন এই পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়েন কোটি কোটি ডলার দাতব্য সংস্থার মাধ্যমে সহযোগীতা করে থাকে। প্রধানমন্ত্রী সবসময় আহবান জানান, পিছিয়ে পড়া এই জনগোষ্ঠীকে দেশের উন্নয়নের সাথে সংযুক্তকরণে যেন, সমাজের বিত্তবান, শিল্পপতি এবং ধণাট্য ব্যক্তিরা যাতে এগিয়ে আসে।

তিনি আরো বলেন, কোভিডকালীন সময়ে সারাবিশ্বে যখন অর্থনীতি ধস, তখনও কিন্তু আমাদের দেশের অর্থনীতি সবল ছিল। এর কারণ আমাদের দক্ষ জনশক্তি, আমাদের কর্মপ্রেরণা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্শেনা। আজকে রাশিয়ার যুদ্ধ ও কোভিড পরবর্তি সময়ে কিছু কিছু বিষয়ে আমরাও বাঁধার সম্মুখিন হচ্ছি। সারাবিশ্ব যেভাবে অর্থনৈতিক মন্দার মোকাবিলা করছে। আমাদের দেশেও কিন্তু তার কিছুটা বাতাস এসে লাগছে। এ জন্য আমাদের সবাইকে নিষ্ঠার সাথে কাজ করতে হবে। কাজের উপরে সকলকে পারদর্শী এবং কাজটাকে সঠিকভাবে করতে হবে। বর্তমানে আমাদের যে কিছুটা বেগ পেতে হচ্ছে সেখান থেকে দ্রুত উত্তরণ করতে পারবো।

 

এসময় সিআরপি’র নির্বাহী পরিচালক ড.মোহাম্মদ সোহরাব হোসেনের সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক কে এম তারিকুল ইসলাম, ইউএনডিপির সহকারী আবাসিক প্রতিনিধি সরদার এম আসাদুজ্জামান, পৌর মেয়র মোঃ রমজান আলী, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সানোয়ারুল হক, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক বিজ্ঞ পিপি আব্দুস সালাম এবং সিআরপি’র প্রতিষ্ঠাতা ড. ভ্যালরি এ. টেইলর প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠান শেষে দুইজন প্রতিবন্ধী প্রশিক্ষণার্থীদের মাঝে সেলাই মেশিন বিরতণ করা হয়। এরপর প্রধান অতিথি সমাজকল্যাণ প্রতিমন্ত্রী সিআরপি’র মাধব স্মৃতি ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউট মানিকগঞ্জ সেন্টারের নবনির্মিত ভবনের ফলক উন্মোচন ও সেন্টারটি পরিদর্শন করেন।

এখানে প্রতিবন্ধী ব্যক্তিদের বিনামূল্যে কারিগরি প্রশিক্ষণের পাশাপাশি বর্হিবিভাগে বিভিন্ন সেবা কাযক্রম চালু রয়েছে।এর মধ্যে ফিজিও ফেরাপি,অকুপেশনাল থেরাপি ও স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি অন্যতম। প্রশিক্ষণ শেষে বিভিন্ন কের্পোরেট হাউজ, গার্মেন্টস ফ্যাক্টরি, বেসরকারি অফিসে চাকুরী প্রধান সহ আত্ম-কর্মসংস্থানে আর্থিক সহযোগিতা করা হবে।

 

উল্লেখ্য, মানিকগঞ্জ পৌরসভার পশ্চিম দাশড়ায় প্রায় সারে চার একর জমির ওপর সিআরপি মানিকগঞ্জ সেন্টারটি গড়ে উঠেছে। সম্পূর্ণ জমিটি দান করেছেন ডাঃ রায়হান মাহাবুব। অবকাঠামো নির্মানে ব্যয় হয়েছে ১০ কোটি ৮৫ লাখ টাকা। এরমধ্যে সরকারের অনুদান ৮ কোটি ৫৬ লাখ টাকা। বাকি টাকার যোগান দেওয়া হয়েছে সিআরপির নিজস্ব তহবিল থেকে।

 

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury