1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০২:৪৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
এস.এস.সি পরীক্ষায় গোল্ডেন জিপিএ-৫ পেয়েছেন ফয়সাল মাহমুদ এস.এস.সি পরীক্ষায় গোল্ডেন জিপিএ-৫ পেয়েছেন সামিউল হাসান সিফাত এস. এস. সি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে মানিকগঞ্জ পৌর আওয়ামীলীগ নেতা ছেলে আলামিন মানিকগঞ্জ যুবদলের যুগ্ন আহবায়ক মাসুদ পারভেজ আটক সাউথইস্ট ব্যাংক এজেন্ট ব্যাংকিং জয়মন্টপ শাখার প্রথম বর্ষপূর্তি উপলক্ষে আলোচনা সভা রোহিঙ্গাদের জন্য সাড়ে ৭ মিলিয়ন ডলার দেবে নেদারল্যান্ডস এসএসসি পরীক্ষায় মানিকগঞ্জের শামস আলিয়া ইস্মি জিপিএ-৫ পেয়েছে মুন্নু ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজে পাসের হার শতভাগ, শিক্ষার্থীদের বাঁধভাঙা উল্লাস ১০ ডি‌সেম্বর স্থান ইস্যুতে অনড় বিএনপি ও সরকার আমরা যুদ্ধ ও সংঘাতের ক্ষতি বুঝি, প্লিজ যুদ্ধ থামান: প্রধানমন্ত্রী

রাশিয়ার সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করবে ভারত

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০২২
  • ৪১ বার দেখা হয়েছে
ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরফ

আমার নিউজ ডেক্স,

ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ভারত রাশিয়ার সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক প্রসারিত করবে এবং মস্কো থেকে তেল কেনা চালিয়ে যাবে। মস্কো থেকে ছাড়যুক্ত অপরিশোধিত তেলের আমদানি এই সম্পর্ক উন্নয়নে ভূমিকা রাখছে, সেরকম ইঙ্গিত দেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর মস্কো সফরকালে বলেন, বিশ্বের তৃতীয় বৃহত্তম তেল ভোক্তা হিসেবে ভারতীয় ভোক্তারা যাতে ‘আন্তর্জাতিক বাজারে সবচেয়ে সুবিধাজনক শর্তে সর্বোত্তম সম্ভাব্য প্রবেশাধিকার’ পায়, তা নিশ্চিত করা আমাদের ‘মূল বাধ্যবাধকতা’।

মঙ্গলবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরফের সাথে বৈঠকের পর তিনি এ মন্তব্য করেন। ইউক্রেন সংঘাত শুরু হওয়ার পর এবারই তার প্রথম রাশিয়া সফরে, ভারতীয় মন্ত্রী মস্কোর সাথে নয়াদিল্লির দীর্ঘদিনের সম্পর্ককে ‘ব্যতিক্রমীভাবে স্থিতিশীল’ এবং ‘সময়-পরীক্ষিত সম্পর্ক’ বলে অভিহিত করেন।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেনের নির্ধারিত ভারত সফরের কয়েকদিন আগে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী মস্কো সফর করেন।

জ্যানেটের সাথে আলোচনায় তেলের দামের সীমা প্রস্তাবটি অন্তর্ভুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। ওয়াশিংটনে, প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে ইয়েলেন বলেন, পশ্চিমা মূল্যের ঊর্ধ্বসীমা থেকে ভারত লাভবান হতে পারে।

ইয়েলেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের সাথে একটি সংলাপে (যুক্তরাষ্ট্র-ভারত অর্থনৈতিক ও আর্থিক অংশীদারিত্ব) যৌথ-সভাপতিত্ব করার জন্য শুক্রবার (১১ নভেম্বর) ভারতে আসবেন।

ইউক্রেন সংঘাতের পর থেকে ভারত ও চীন রাশিয়ান তেলের সবচেয়ে বড় ক্রেতা হয়ে উঠেছে। ক্রমবর্ধমান তেল আমদানির ফলে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যে বিশাল উত্থান ঘটছে।

মস্কো সফরকালে জয়শঙ্কর আরও বলেন, ভারত এই সংঘাত নিরসনের জন্য সংলাপ ও কূটনীতিতে ফিরে আসাকে ‘দৃঢ়ভাবে সমর্থন’ করে এবং নয়াদিল্লি যেকোনো উদ্যোগকে সমর্থন করতে প্রস্তুত। এটি বিশ্ব অর্থনীতিকে ‘ঝুঁকিমুক্ত’ করবে বলে তিনি অভিহিত করেন।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury