1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
সোমবার, ১৭ জুন ২০২৪, ০৪:২৭ অপরাহ্ন

এলএনজি কিনতে কাতারের সঙ্গে ১৫ বছরের চুক্তি বাংলাদেশের

  • প্রকাশের সময় : বুধবার, ৩১ মে, ২০২৩
  • ২০১ বার দেখা হয়েছে

নিউজ ডেস্ক:

তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহে পেট্রোবাংলার সাথে দীর্ঘমেয়াদী চুক্তি স্বাক্ষর করবে কাতার। বৃহস্পতিবার এ চুক্তি স্বাক্ষর হতে যাচ্ছে। মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার রয়টার্সকে জানিয়েছেন, এই চুক্তি হবে ১৫ বছর মেয়াদী। চুক্তির আওতায় বাংলাদেশকে বছরে ২০ লাখ টন এলএনজি সরবরাহ করবে কাতার। ২০২৬ সালের জানুয়ারিতে এলএনজি সরবরাহ শুরু হবে।

রাষ্ট্রীয় মালিকানাধীন কাতার এনার্জি নর্থ ফিল্ডের মেগা সম্প্রসারণের জন্য চলতি বছর যে কয়টি চুক্তি স্বাক্ষর করবে বাংলাদেশের সঙ্গে বিক্রি চুক্তি তার অন্যতম হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক সূত্র জানিয়েছে, নতুন চুক্তিতে বাংলাদেশ সরকার কত দামে এলএনজি কিনছে তা এই মুহূর্তে প্রকাশ করা হবে না।

কাতার হল বিশ্বের শীর্ষ এলএনজি রপ্তানিকারক। ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে বিশ্ববাজারে এলএনজির চাহিদা বেড়েছে। ইউরোপে রাশিয়ার গ্যাস সরবরাহ বন্ধের পর এই চাহিদা বাড়তে শুরু করে।

এলএনজি আমদানির চুক্তিটি কাতারের সাথে বাংলাদেশের দ্বিতীয় দীর্ঘমেয়াদী চুক্তি হবে। গত বছর ইউক্রেন যুদ্ধের পর দাম বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে দীর্ঘমেয়াদী এলএনজি চুক্তির জন্য অপেক্ষা করছিল বাংলাদেশ।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury