1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:০৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
২০২৫ সালে এসএসসি পরীক্ষা হবে ৫ ঘণ্টার! বুবলীর আগেও বিয়ে হয়েছিল, মেয়েও আছে সেই ঘরে? ইউক্রেনে গোপনে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র ৪১.৬ ডিগ্রিতে পৌঁছালো তাপমাত্রা,  ১৬ জেলায় তীব্র তাপপ্রবাহ সংলাপের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করুন, যুদ্ধকে না বলুন: প্রধানমন্ত্রী সিঙ্গাইরে সর্বজনীন পেনশন স্কিম শীর্ষক অবহিতকরণ ও উদ্বুদ্ধকরণ সভা শিবালয় উপজেলা ছাত্রলীগের বৃক্ষ রোপন বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে চীনা কোম্পানি ময়মনসিংহে ট্রেনের ধাক্কায় অটোরিকশার ২ যাত্রী নিহত ‘তুফান’ ছবিতে যোগ দিলেন চঞ্চল চৌধুরী, দেখা যাবে ‘বিশেষ’ চরিত্রে

উত্তর-পশ্চিমে শিনজিয়াং প্রদেশে ৩২ হাজার ফুট গভীর গর্ত খুঁড়ছে চীন

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩
  • ১৫২ বার দেখা হয়েছে

নিউজ ডেস্ক:

৩২ হাজার ফুট গভীর গর্ত খুঁড়তে যাচ্ছে চীন। ইতিমধ্যেই এর কার্যক্রম শুরু হয়ে গেছে। বুধবার ব্লুমবার্গ এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, চীনের উত্তর-পশ্চিমে শিনজিয়াং প্রদেশে এই গর্ত খনন কাজ শুরু হয়েছে। এই এলাকাটি খনিজ তেল সমৃদ্ধ। মঙ্গলবার এই এলাকায় ৩২ হাজার ৮০৮ ফুট গভীর গর্ত খননের কাজ শুরু হয়েছে। এই গর্ত অন্তত ১০টি মহাদেশীয় স্তর ভেদ করবে। মহাদেশীয় স্তর হচ্ছে পাথরের বিভিন্ন আস্তরণ। গর্তের গভীরে রয়েছে প্রায় ১ কোটি ৪৫ লাখ বছরের পুরোনো পাথর।

চীনা বিশেষজ্ঞেরা জানিয়েছেন, এই গর্ত খননের ফলে ভূগর্ভে সঞ্চিত ধাতু ও শক্তির উৎস সম্পর্কে নতুন দিগন্ত উন্মোচিত হতে পারে। এর মাধ্যমে নানা খনিজ পদার্থের সম্ভার চিহ্নিত করা যাবে। একইসঙ্গে প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে আগে থেকে নিশ্চিত হওয়া যাবে। এছাড়া ভূমিকম্প বা আগ্নেয়গিরির অগ্ন্যুপাতের সম্ভাবনা জানার প্রযুক্তির আরও উন্নয়ন করা যাবে।

চীনের এই গর্ত অবশ্য ‘পৃথিবীর গভীরতম’ গর্ত নয়। এখনও পর্যন্ত পৃথিবীর গভীরতম গর্ত হচ্ছে রাশিয়ার ‘কোলা সুপারডিপ বোরহোল।’ এর গভীরতা ৪০ হাজার ২৩০ ফুট। ১৯৮৯ সালে এই গর্ত খোঁড়ার কাজ সম্পন্ন হয়েছিল। গর্তটি খুঁড়তে সময় লেগেছিল ২০ বছর।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury