1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
শনিবার, ২২ জুন ২০২৪, ০৬:৫৯ পূর্বাহ্ন

তৃতীয় ধাপ উপজেলা নির্বাচন এক নজরে

  • প্রকাশের সময় : বুধবার, ২৯ মে, ২০২৪
  • ৪৬ বার দেখা হয়েছে

দেওয়ান সাদমান ইসলাম শাওন,স্টাফ রিপোর্টার।

ভোটগ্রহণ শুরু হয়েছে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে ৮৭ উপজেলার। বুধবার সকাল ৮টায় দেশের ৮৭ উপজেলায় ভোট শুরু হয়ে চলবে একটানা বিকাল ৪টা পর্যন্ত।
ঘূর্ণিঝড় রেমালের বিপদ কেটে যাওয়ার পর এ ভোট হচ্ছে।

নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম বলেছেন, তৃতীয় ধাপের উপজেলাগুলোর নির্বাচন সুষ্ঠুভাবে শেষ করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

তফসিল ঘোষণার পর প্রার্থীর মৃত্যু, মামলা, বিনা প্রতিদ্বন্দ্বিতার একক প্রার্থীর নির্বাচিত হওয়া এবং রেমালের দুর্যোগ কিছু বিবেচনায় নিয়ে ২৫টি উপজেলার ভোট স্থগিত করে এ ধাপে ৮৭টি উপজেলায় ভোটগ্রহণ হচ্ছে।

এর মধ্যে ১৬টি উপজেলায় ইভিএমে এবং বাকিগুলোতে প্রচলিত ব্যালট পেপারে ভোট হবে।

ভোটতথ্য

ভোট: ৮৭ উপজেলায়

কেন্দ্র: ৭ হাজার ৪৫০টি

ভোটকক্ষ: ৫৪ হাজার ৮৯টি

ভোটার: ২ কোটি ৮ লাখ ৭৫ হাজার ১৮৪ জন

পুরুষ ভোটার: ১ কোটি ৬ লাখ ৪০ হাজার ৩৪৭ জন

নারী ভোটার: ১ কোটি ২ লাখ ৩৪ হাজার ৭২৩ জন

হিজড়া ভোটার: ১১৪ জন


প্রার্থী ও অন্যান্য

উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় প্রতীকে চেয়ারম্যান পদে ভোট করার সুযোগ থাকলেও স্থানীয় সরকারের এ নির্বাচনে দলীয় প্রতীক বা মনোনয়ন দেয়নি ক্ষমতাসীন আওয়ামী লীগ। ফলে আওয়ামী লীগ নেতারা নির্বাচন করছেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে।

বিএনপি নির্বাচন বর্জন করলেও,দলের কিছু নেতা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন এ অংশগ্রহণ করছেন।

তৃতীয় ধাপের নির্বাচনের জন্য তফসিল ঘোষণা হয়েছিল ১১২ উপজেলার। কিন্তু প্রার্থী মৃত্যু, বিনা প্রতিদ্বন্দ্বিতার প্রার্থী নির্বাচিত, মামলার কারণে ভোট স্থগিত এবং রেমালের কারণে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন ও বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন থাকায় সব মিলিয়ে ২৫টি নির্বাচন স্থগিত হওয়ায় শেষ পর্যন্ত বুধবার ভোট হচ্ছে ৮৭ উপজেলায়।

> এই ধাপে মোট ১ হাজার ১৫২ জন প্রার্থী রয়েছেন।

> তাদের মধ্যে চেয়ারম্যান পদে ৩৯৭ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪৫৬ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ২৯৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

> এ ধাপে চেয়ারম্যান পদে ১ জন, ভাইস চেয়ারম্যান ৪ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৭ জন; অর্থাৎ মোট ১২ জন প্রার্থী ইতোমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

> পিরোজপুরের ভাণ্ডারিয়া উপজেলায় তিনটি পদেই একক প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ফলে ১টি উপজেলায় ভোট করার প্রয়োজন পড়ছে না।

> প্রার্থীর মৃত্যু ও মামলা জনিত কারণে স্থগিত ২টি- নরসিংদীর রায়পুরা ও যশোর সদর।

> রেমালে স্থগিত ২২ উপজেলাগুলো হল- শরণখোলা, মোড়েলগঞ্জ, মংলা, কয়রা, পাইকগাছা, ডুমুরিয়া, গৌরনদী, আগৈলঝাড়া, পটুয়াখালী সদর, মির্জাগঞ্জ, দুমকী, মঠবাড়িয়া, তজুমদ্দিন, লালমোহন, রাজাপুর, কাঠালিয়া, বামনা, পাথরঘাটা, বাঘাইছড়ি, কচুয়া, ফরিদগঞ্জ ও খালিয়াজুরী।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury