1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০১:০৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ

সোহরাওয়ার্দী উদ্যানে ‘শোকরানা মাহফিল’ এর কারণে পেছালো জেএসসি পরীক্ষা

  • প্রকাশের সময় : শনিবার, ৩ নভেম্বর, ২০১৮
  • ১২২৮ বার দেখা হয়েছে

কওমি শিক্ষার সর্বোচ্চ স্তর দাওরায়ে হাদিসকে স্নাতকোত্তরের সমমান দেওয়ায় রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আগামীকাল রবিবার (৪ নভেম্বর) সকাল ১০টায় ‘শোকরানা মাহফিল’ অনুষ্ঠিত হবে। আর এ মহাফিলের কারণে জেএসসি ও জেডিসি পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশে বিঘ্ন ঘটার আশঙ্কা থাকায় চলমান জেএসসি ও জেডিসি’র রবিবারের পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে। এ দিনের নির্ধারিত বিষয়ের পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে আগামী শুক্রবার (৯ নভেম্বর) সকাল ৯ টায়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বাংলা ট্রিবিউনকে এই তথ্য নিশ্চিত করেছেন।

শিক্ষামন্ত্রী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রবিবার সকালে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে কওমি মাদ্রাসা শিক্ষার্থীদের একটি কর্মসূচি রয়েছে। সারাদেশ থেকে তারা ঢাকায় আসবে। এতে করে পরীক্ষার্থীদের কেন্দ্রে আসতে বিঘ্ন ঘটতে পারে। আর এ কারণেই পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত হয়েছে।’

এদিকে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশে বিঘ্ন ঘটার আশঙ্কাকে গুরুত্ব দিয়ে আজ শনিবার সাপ্তাহিক ছুটি থাকার পরও সকাল ১০টায় শিক্ষামন্ত্রী তার বাসভবনে শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের নিয়ে জরুরি বৈঠকে বসেন। বৈঠক থেকে পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়ের দুই সচিব, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের রুটিনের দায়িত্বে থাকা ডিজিসহ বেশ কয়েকজন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

জানা গেছে, রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আগামীকাল রবিবার ‘শোকরানা মাহফিল’ এর আয়োজন করেছে ‘আল-হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে উপস্থিত থাকার ব্যাপারে সম্মতি দিয়েছেন বলে জানা গেছে। কওমি শিক্ষার সর্বোচ্চ স্তর দাওরায়ে হাদিসকে স্নাতকোত্তরের সমমান দেওয়া প্রধানমন্ত্রীকে ‘আল-হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’ সম্মাননা প্রদান করবেন বলেও জানা গেছে।

এদিকে সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠানকে ঘিরে রবিবার রাজধানীতে যান চলাচলের জন্য বিশেষ নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। সারাদেশ থেকে কওমি মাদ্রাসার সঙ্গে যুক্ত কয়েক লাখ মানুষ রাজধানীতে সমবেত হতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

এর আগে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব নাজমূল হক খান বাংলা ট্রিবিউনকে জানান, ‘আগামীকাল রবিবার জেএসসির ইংরেজি প্রথম পত্র আর জেডিসির আরবি দ্বিতীয় পত্র পরীক্ষা হওয়ার কথা ছিল। তবে এই পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত করা হচ্ছে। রবিবারের পরীক্ষাগুলো শুক্রবার নেওয়া হবে। অন্যান্য দিন পরীক্ষা সকাল ১০টায় শুরু হলেও শুক্রবার পরীক্ষা শুরু হবে সকাল ৯টায়।’

উল্লেখ্য, বৃস্পতিবার (১ নভেম্বর) সারাদেশে একযোগে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়েছে। এবার জেএসসি-জেডিসি পরীক্ষায় ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। তার মধ্যে ১৪ লাখ ৪৬ হাজার ৬০১ জন ছাত্রী এবং ১২ লাখ ২৩ হাজার ৭৩২ জন ছাত্র। দেশের ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুই হাজার ৯০৩টি কেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশ নিচ্ছে।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury