1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৫:০৩ অপরাহ্ন

মানিকগঞ্জ প্রেসক্লাব চত্তরে বিড়ি শ্রমিকদের মানববন্ধন

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৬ মে, ২০১৯
  • ১০৬৩ বার দেখা হয়েছে

স্টাফ রিপোর্টার :

আসন্ন বাজেটে বিড়ির দাম না বাড়ানোর দাবীতে মানিকগঞ্জে মানববন্ধন করেছে বিড়ি শ্রমিকরা। বৃহস্পতিবার দুপুরে মানিকগঞ্জ প্রেসক্লাব চত্তরে বিড়ি শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদ ও বিড়ি ভোক্তা অধিকার সংগঠন এই মানববন্ধনের আয়োজন করে।

ঘন্টাব্যাপী চলা মানববন্ধনে বিড়ি ভোক্তা অধিকার সংগঠনের সভাপতি ওয়াসিম, সাধারন সম্পাদক দেলোয়ার হোসেনসহ অন্যান্য বিড়ি শ্রমিকরা বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, বিড়ি কুটির শিল্প।সারাদেশে লক্ষ লক্ষ শ্রমিক এই বিড়ি শিল্পের সাথে জড়িত। বিড়ির দাম বাড়ানো হলে এই শিল্প বন্ধ হয়ে যাবে। শ্রমিকরা কর্মহীন হয়ে পড়বে।

গ্রামের হতদরিদ্র নারী ও পুরুষ শ্রমিকদের কর্মসংস্থানের জন্য বিড়ি শিল্প অত্যন্ত বলিষ্ট ভুমিকা পালন করে আসছে। তাই ২০১৯-২০ অর্থ বছরে বাজেট বিড়ি শিল্পকে কুটির শিল্প হিসেবে বিবেচনা করার প্রস্তাব করেন তারা। তারা বলেন, শ্রমিকরা কাজ শেষে ক্লানি দুর করতে কম দামে বিড়ি খেয়ে থাকে। কিন্তু বিড়ির দাম বাড়ানো হলে শ্রমিকরা বেশী দাম দিয়ে বিড়ি কিনতে পারবে না। এতে শ্রমজীবীরাও সঠিকভাবে শ্রম দিতে পারবে না।তাতে শ্রমজীবির অভাব দেখা দিবে।তারা বলেন, বাজেটে বেনসন সিগারেটের দাম না বাড়িয়ে শুধু বিড়ির দাম বাড়ানো হলে শ্রমিকদের মাঝে বিরূপ প্রভাব পড়বে।তাই বিড়ি শিল্পকে টিকিয়ে রাখতে আসন্ন বাজেটে বিড়ির দাম না বাড়ানোর জোর দাবী জানান।

 

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury