1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৩:০১ অপরাহ্ন

মানিকগঞ্জের গড়পাড়া ইমাম বাড়িতে আশুরা শীর্ষক বিষয়ে জেলার সাংবাদিকদের সাথে মতবিনিময়

  • প্রকাশের সময় : শনিবার, ২৪ আগস্ট, ২০১৯
  • ১৮৫৫ বার দেখা হয়েছে

এসএম আকরাম হোসেন :

মানিকগঞ্জের গড়পাড়া ইমাম বাড়িতে আশুরা শীর্ষক জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকালে বাংলাদেশ পাক পাঞ্জাতন অনুসারী পরিষদের সভাপতি ও মানিকগঞ্জ গড়পাড়া এমাম বাড়ী দরবার শরীফের সাজ্জাদানশীল হযরত শাহ পীর মোখলেছুর রহমানের সভাপতিত্বে পরিবারের পুত্র তাজিনুর রহমান তাজের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জাগো নিউজ টুয়েন্টিফোর.কম এর বিশেষ প্রতিবেদক বিশিষ্ট সাংবাদিক আরিফুর রহমান বাবু, পরিবারের আরেক পুত্র শাহজাদা রহমান বাধন,  অধ্যাপক প্রণয় সাহা, শ্যামল সাহা,মানিকগঞ্জ প্রেসক্লাবের সভাপতি গোলাম ছারোয়ার ছানু। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মানিকগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক জাহাঙ্গীর আলম বিশ্বাস, যুগ্ন সাধারন সম্পাদক মনিরুল ইসলাম মিহির, সহ সম্পাদক বিএম খোরশেদ, দপ্তর সম্পাদক  ও দৈনিক আমার নিউজ পত্রিকার সম্পাদক ও প্রকাশক মো: আকরাম হোসেন, প্রচার ও প্রকাশনা সম্পাদক আর এস মঞ্জর রহমান, প্রথম আলোর মানিকগঞ্জ প্রতিনিধি আব্দুল মমিন, জেলা সাংবাদিক সমিতির সহ সভাপতি কাবুল উদ্দিন খান, কোষাধ্যক্ষ সাজিদুর রহমান রাসেল প্রমুখ। এসময়  গড়পাড়া ইমাম বাড়ি দরবার শরীফ এর পক্ষ থেকে সাংবাদিকদের সম্মাননা স্বারক প্রদান করা হয়।

সভায় হযরত শাহ মোখলেছুর রহমান ক্ষোভ প্রকাশ করে বলেন, দীর্ঘ প্রায় শত বছর যাবৎ ধর্মীয় ভাবগাম্ভিযের সহিত সুশৃংখলভাবে আমাদের এই মহররমের শোক মিছিল শহর প্রদক্ষিন করে আসলেও গত তিন বছর যাবৎ প্রশাসন বিভিন্ন অজুহাতে শহর প্রদক্ষিন করতে দিচ্ছে না। দিনটিতে শহরের দুই পাশে হাজার হাজার মানুষ এই শোক মিছিল এক নজর দেখার জন্য অপেক্ষা করতে থাকে। তাই গড়পাড়া ঐতিহ্যবাড়ী ইমাম বাড়ির শোক মিছিলটি পূর্বের ন্যায় শহর প্রদক্ষিন করতে পারে সেই লক্ষ্যে পুলিশ প্রশাসন, সাংবাদিকসহ সকলের সহযোগিতা কামনা করেন।

 

উল্লেখ্য,ধর্মপ্রান মুসলমানরা সারা মহরমের চাঁদে তাকে ঘিরে আয়োজিত হয় নানা স্বরণ অনুষ্ঠান। গত ১৯২৪ সাল থেকে কারবালার শোক বিধুর ঘটনা শ্রদ্ধার সাথে স্বরণ করে আসছে গড়পাড়া ইমাম বাড়ী। হুগলি ইমাম বাড়ীর ন্যায় পবিত্র মহরমের যাবতীয় কার্যক্রম ভাব-গাম্ভার্যের সাথে পালিত হচ্ছে এখানে। পবিত্র মহররম উপলক্ষে গড়পাড়া ইমাম বাড়ীতে ১০ দিনের ব্যাপক কার্যক্রম হাতে নেওয়া হয় প্রতিবছরই। প্রত্যেহ সকালে ও সন্ধ্যায় আয়োজিত হয় মিলাদ. ফাতেহা, নেয়াজ, মার্সিয়া-মাতম, এর সঙ্গে ইমাম হোসেনের সততা ও ন্যায় নিষ্ঠার কথাও শ্রদ্ধার সাথে স্বরণ করা হয়। মহররমের ১ তারিখ হতে বের হয় ২৮ টি কাসেদের দল।  অর্থাত ১০ ই মহররম সকাল থেকেই হায় হোসেন হায় হাসান বলতে বলতে বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে কাসেদের দল আসতে শুরু করে।জোহরের নামাজের পর পবিত্র নেওয়াজ পর্ব সম্প  ন্ন করে শুরু হয় মূল শোক মিছিলের প্রস্তত্তি। “হায় হোসেন, হায় হাসেন” রবে আকাশ-বাতাস প্রকম্পিত করা বিশাল শোক মিছিলের যাত্রা শুরু হয় বেলা তিনটা নাগাদ। পবিত্র তাজিয়া তাবুত, সিপার, সন্মানিত দুলদুল আর কাবালার স্মৃতি বহনকারী হাজার হাজার লাল, সবুজ আর কালো নিশান সম্বলিত মিছিল মানিকগঞ্জ শহর প্রদক্ষিন শেষে সরকারি দেবেন্দ্র কলেজ মাঠে গিয়ে শেষ হয়। হাজার হাজার ইমাম ভক্ত রোজা শেষে ইফতার করেন কলেজ মাঠে। পরে সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত। সভায় মন্ত্রী, মেয়র ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দরা উপস্থিত থাকে।

 

 

 

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury