1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:০১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
পরিবেশ দূষনের দিক দিয়ে বাংলাদেশ একটি বিপদজনক পরিস্থিতি মোকাবেলা করছে: গৃহায়ন ও গনপূর্ত মন্ত্রী সিংগাইরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ পালিত ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা উপজেলা ভোটে লড়তে ইউপি চেয়ারম্যানের পদত্যাগ আল—আরাফাহ ইসলামী ব্যাংকে চাকরি, লাগবে না অভিজ্ঞতা মানিকগঞ্জ সম্পাদক পরিষদের সাথে জেলা প্রশাসকের মতবিনিময় সভা ১৪ শতাংশ লভ্যাংশ ঘোষণা শাহজালাল ইসলামী ব্যাংকের১৪ শতাংশ লভ্যাংশ ঘোষণা পরীমনির বিরুদ্ধে নাসির উদ্দিনের মামলায় পিবিআইয়ের প্রতিবেদন টাইম ম্যাগাজিনের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা ২৪ এপ্রিল থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

মুজিববর্ষ উদযাপনে ঢাকায় আসছে নেপালি প্রতিনিধিদল

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২১ জানুয়ারী, ২০২০
  • ৯৬৭ বার দেখা হয়েছে

মুজিববর্ষ উদযাপন ও অভিজ্ঞতা বিনিময় কার্যক্রমের অংশ হিসেবে ঢাকায় আসছে নেপালের শিক্ষক-শিক্ষার্থীদের ৩৪ সদস্যের প্রতিনিধিদল।

মঙ্গলবার বাংলাদেশের ইয়ুথ ফর ডেমোক্রেসি অ্যান্ড ডেভেলপমেন্ট এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

আগামীকাল বুধবার সন্ধ্যায় হিমালয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তারা ঢাকায় পৌঁছাবেন। ছয় দিনের সফরকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন, জাতির জনকের প্রতি শ্রদ্ধা নিবেদনসহ একাধিক সেমিনারে অংশ নেবে নেপালি প্রতিনিধিদল।

বাংলাদেশের ইযুথ ফর ডেমোক্রেসি অ্যান্ড ডেভেলপমেন্ট (ওয়াইডিডি) এবং নেপালের কাঠমান্ডু বার্নহার্ট কলেজ ও বেসরকারি সংস্থা ফোরে ইন্টারন্যাশনালের যৌথ আয়োজনে ‘নেপাল-বাংলাদেশ সেকেন্ড ট্রান্সন্যাশনাল সোশ্যাল ওয়ার্ক ক্যাম্প মার্কিং বার্থ সেন্টেনারি অব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ শিরোনামে এ সফর হচ্ছে। দ্বিপাক্ষিক সফর বিনিময়ের অংশ হিসেবে আগামী এপ্রিলে নেপালে যাবে বাংলাদেশের ৩৪ জন ছাত্র-শিক্ষক।

নেপালি প্রতিনিধিদলটি ১৬ জানুয়ারি সকালে ধানমন্ডিতে বঙ্গবন্ধুর স্মৃতিবেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে তাদের বাংলাদেশ সফর শুরু করবে। পরে তারা বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবে। ওই দিন বিকেল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে সেন্টার ফর অ্যাডভান্স রিসার্চ ইন আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্স (কারাস) মিলনায়তনে হবে বাংলাদেশ-নেপাল ইয়ুথ এক্সচেঞ্জ প্রোগ্রাম।

অনুষ্ঠানে দুই দেশের পরিপ্রেক্ষিতে স্থিতিশীল উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং ব্ল্যাক/ডার্ক ট্যুরিজম বিষয়ে দুটি পৃথক সেমিনার ও দুই দেশের সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। বিশেষ অতিথি থাকবেন সম্প্রীতি বাংলাদেশের সদস্য সচিব অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল। সভাপতিত্ব করবেন ওয়াইডিডির সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক জয়নাব বিনতে হোসেন শান্তু।

অনুষ্ঠানে নেপালের ৩৪ ছাত্র-শিক্ষকের পাশাপাশি বাংলাদেশের ৬৬ জন তরুণ পেশাজীবী ও শিক্ষার্থী উপস্থিত থাকবেন। এদিন সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নেতাদের সঙ্গে আরেকটি মতবিনিময় সভায় অংশ নেবেন তারা।

১৭ জানুয়ারি সকালে নেপালি শিক্ষার্থীদল কামরাঙ্গীর চর এলাকা পরিদর্শন করবে। গত এক দশকে রাজধানীর প্রান্তিক উপ-শহর এলাকার উন্নয়ন ও বদলে যাওয়ার কর্মপদ্ধতি পরিদর্শনের অংশ হিসেবে কামরাঙ্গীর চর এলাকা বেছে নেয়া হয়েছে। এ সময় তারা ঢাকা-২ আসনের সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলামের সঙ্গে মতবিনিময় করবেন।

এদিকে, নেপালি প্রতিনিধিদলটি ঢাকায় আসার প্রাক্কালে গত ১০ জানুয়ারি (শুক্রবার) কাঠমান্ডুতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে সৌজন্য সাক্ষাৎ করে। নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তিনি বাংলাদেশ, বঙ্গবন্ধু, বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়ন চিত্র এবং শিক্ষাব্যবস্থা সম্পর্কে প্রতিনিধিদলের সদস্যদের সম্যক ধারণা দেন। এ সময় নেপালি প্রতিনিধিদলের নেতা রুকিশ ঘিমিরি, প্রগতি খাড়কা, সুদীপ লামা, রাম পুকার মাহারা, নীরু কারকিসহ বাংলাদেশ সফরে প্রস্তুত নেপালিদলের সবাই উপস্থিত ছিলেন।

এছাড়া, ছয় দিনের সফরে তারা বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের সদর দপ্তর পরিদর্শন ও কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়, ঢাকাস্থ নেপালের রাষ্ট্রদূতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, কলেজ শিক্ষকদের সংগঠন ই-থ্রির সঙ্গে মতবিনিময়, প্রাচীন বাংলার রাজধানী সোনারগাঁ, পানাম নগর ও লোকশিল্প জাদুঘর এবং মুক্তিযুদ্ধ জাদুঘর পরিদর্শন করবে। ২০ জানুয়ারি ঢাকা টিচার্স ট্রেনিং কলেজে হবে সমাপনী অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ অধ্যাপক কানিজ সৈয়েদা বেন্তে সাবাহ। ২০ জানুয়ারি সন্ধ্যায়ই তারা কাঠমান্ডুর উদ্দেশে ঢাকা ত্যাগ করবে।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury