1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৮:২৫ পূর্বাহ্ন

বাংলাদেশকে তিন হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২ জুন, ২০২০
  • ৫০৭ বার দেখা হয়েছে

বাংলাদেশের দুই প্রকল্পে প্রায় তিন হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ঢাকা শহরের যানজট নিরসন করে ঢাকা ও এর আশপাশে বসবাসকারীদের জন্য পরিবেশবান্ধব, নারীবান্ধব, নিরাপদ ও সাশ্রয়ী পরিবহন ব্যবস্থা নিশ্চিত করতে ঋণের এই অর্থ ব্যয় হবে। এ বিষয়ে এডিবি’র সঙ্গে সরকারের পৃথক দুটি চুক্তি সই হয়েছে।
বুধবার (১১ ডিসেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মো. মনোয়ার আহমদ ও এডিবির পক্ষে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ চুক্তিতে সই করেন।
চুক্তি অনুযায়ী এমআরটি লাইন-৫ নর্দার্ন রুট ও ঢাকা অ্যান্ড ওয়েস্টার্ন জোন ট্রান্সমিশন গ্রিড এক্সপানসন প্রকল্পে ৩৩ কোটি ৩২ লাখ ডলার (বাংলাদেশি মুদ্রায় ২ হাজার ৮৩২ কোটি টাকা) ঋণ দেবে এডিবি।
ইআরডি সূত্রে জানা গেছে, এডিবি’র এই ঋণের গ্রেস পিরিয়ড ৫ বছর, ঋণ পরিশোধ করতে হবে ২৫ বছরে।
চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, এর বার্ষিক সুদের হার ২ শতাংশ। মেট্রোরেল লাইন-৫ প্রকল্পের পূর্ত কাজের জন্য বিশদ সম্ভব্যতা সমীক্ষা, ইঞ্জিনিয়ারিং ডিজাইন ও প্রকিউরমেন্ট দলিল প্রস্তুত করতে এডিবির ঋণের অংশ ব্যয় করা হবে। এ অংশের মোট প্রাক্কলিত ব্যয় ৪৪ দশমিক ৫৮ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে বাংলাদেশ সরকারকে ৩৩ দশমিক ২৬ মিলিয়ন মার্কিন ডলার সহজ শর্তের ওসিআর ঋণ দিচ্ছে এডিবি। এই ঋণ ৫ বছর গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে পরিশোধ করতে হবে।
অনুষ্ঠানে আরও বলা হয়, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের আওতায় প্রকল্পটি বাস্তবায়ন করবে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড। প্রকল্প বাস্তবায়নের মেয়াদ হবে ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ২০২৩ সালের জুন পর্যন্ত। এডিবির ঋণের আওতায় থাকা দ্বিতীয় প্রকল্পটি পাঁচ বছর মেয়াদে বাস্তবায়িত হবে। প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৭৫ কোটি ডলার। এর মধ্যে ৩০ কোটি ডলার অর্ডিনারি ক্যাপিটাল রিসোর্সেস ঋণ দিচ্ছে এডিবি এবং চীনের পোভার্টি রিডাকশন অ্যান্ড রিজিওনাল কো-অপারেশন ফান্ড দিচ্ছে ৭ লাখ ৫০ হাজার ডলার।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury