1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৪:০৭ পূর্বাহ্ন

রোহিঙ্গা গণহত্যা মামলায় গাম্বিয়াকে কানাডা-নেদারল্যান্ডসের সমর্থন

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৩ সেপ্টেম্বর, ২০২০
  • ৩৯৯ বার দেখা হয়েছে

আন্তর্জাতিক বিচারিক আদালতে রোহিঙ্গা গণহত্যার বিচার দাবিতে করা মামলায় গাম্বিয়াকে সমর্থন জানিয়েছে কানাডা ও নেদারল্যান্ডস।

গণহত্যার কনভেনশনে স্বাক্ষরকারী সব দেশকে গাম্বিয়ার উদ্যোগকে সমর্থন জানানোর আহবানও জানিয়েছে তারা। একই সঙ্গে রোহিঙ্গা গণহত্যায় জড়িতদের বিচারের আওতায় আনতে ব্যবস্থা নেওয়ারও আহ্বান জানিয়েছে এই দুটো দেশ।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী ফ্রাসোঁয়া ফিলিপে শ্যাম্পে ও নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী স্টেফ ব্লক এক যৌথ বিবৃতিতে একথা জানান। গতকাল বুধবার (২ সেপ্টেম্বর) এই যৌথ বিবৃতি দেন তারা।

বিবৃতিতে আরও বলা হয়, মিয়ানমারের রাষ্ট্রীয় নিপীড়নের দায়ে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নিয়েছে প্রায় ৭ লাখেরও বেশি রোহিঙ্গা। এই কাজে সহায়তা করা দায়িত্ব মনে করে কানাডা ও নেদারল্যান্ডস।

এতে উল্লেখ করা হয়, আইনি বিষয়ে দেশ দুইটি সহায়তা করবে এবং বিশেষ করে যৌন নিপীড়ন ও নারী নির্যাতনের প্রতি বিশেষ গুরুত্ব দেবে।

উল্লেখ্য, রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানো হয়েছে এই মর্মে গাম্বিয়া ২০১৯ সালে আন্তর্জাতিক বিচারিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করে। উভয়পক্ষের শুনানির পরে গত জানুয়ারি মাসে কোর্ট একটি অন্তবর্তীকালীন আদেশ দেয়। আদেশে মিয়ানমারকে গণহত্যা বন্ধের জন্য পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেওয়া হয়।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury