1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৫৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
পরিবেশ দূষনের দিক দিয়ে বাংলাদেশ একটি বিপদজনক পরিস্থিতি মোকাবেলা করছে: গৃহায়ন ও গনপূর্ত মন্ত্রী সিংগাইরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ পালিত ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা উপজেলা ভোটে লড়তে ইউপি চেয়ারম্যানের পদত্যাগ আল—আরাফাহ ইসলামী ব্যাংকে চাকরি, লাগবে না অভিজ্ঞতা মানিকগঞ্জ সম্পাদক পরিষদের সাথে জেলা প্রশাসকের মতবিনিময় সভা ১৪ শতাংশ লভ্যাংশ ঘোষণা শাহজালাল ইসলামী ব্যাংকের১৪ শতাংশ লভ্যাংশ ঘোষণা পরীমনির বিরুদ্ধে নাসির উদ্দিনের মামলায় পিবিআইয়ের প্রতিবেদন টাইম ম্যাগাজিনের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা ২৪ এপ্রিল থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

সীমান্তে ভারত-চীনের উত্তেজনা কমছেই না

  • প্রকাশের সময় : শুক্রবার, ৪ সেপ্টেম্বর, ২০২০
  • ৩৬২ বার দেখা হয়েছে

নিয়ন্ত্রণ রেখায় ভারত এবং চীনের মধ্যে উত্তেজনা কমছেই না। সম্প্রতি চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই ভারত হুমকি দিয়েছে যে, প্রয়োজনে সামরিক শক্তি ব্যবহার করা হবে। সেভাবেই সেনাবাহিনীকে প্রস্তুতি নিতে বলা হয়েছে।

প্রায় চার দশকের মধ্যে প্রথমবার কয়েক মাস আগেই লাদাখ সীমান্তে রক্তক্ষয়ী সহিংসতায় জড়িয়েছিল চীন ও ভারত। এর মধ্যে বিভিন্ন পর্যায়ে আলোচনা আর নাটকীয়তার পর চলতি সপ্তাহে আবারও বিরোধ বেঁধেছে দুই দেশের মধ্যে। উভয়পক্ষই একে অপরের বিরুদ্ধে সীমান্তে অনুপ্রবেশের অভিযোগ তুলেছে। ফলে গত জুনের পর আবারও উত্তপ্ত হয়ে উঠেছে লাদাখ সীমান্তের বহুল আলোচিত চূড়ান্ত নিয়ন্ত্রণরেখার (এলএসি) পার্শ্ববর্তী এলাকা।

এদিকে, সেনাবাহিনীর প্রস্তুতি সরেজমিনে দেখতে এসে শান্তির পক্ষেই কথা বললেন জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে। শুক্রবার দু’দিনের লাদাখ সফরের দ্বিতীয় দিনে তিনি বলেন, ‘প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি) উত্তেজনা রয়েছে। সে কারণে সতর্কতামূলক সেনা মোতায়েন করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমরা নিশ্চিত যে আলোচনার মাধ্যমেই নিয়ন্ত্রণ রেখার উত্তেজনাকর পরিস্থিতির সমাধান সম্ভব।’ আড়াই মাস পূর্ণ হওয়ার আগেই আবারও লাদাখে পৌঁছে আজ জেনারেল মনোজ মুকুন্দ নিয়ন্ত্রণ রেখায় সম্ভাব্য চীনা হামলা ঠেকাতে ভারতীয় সেনাবাহিনীর প্রস্তুতির খতিয়ে দেখেছেন।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, নিয়ন্ত্রণ রেখায় মোতায়েন সেনা কর্মকর্তা এবং অন্যান্য সদস্যদের সঙ্গে আলোচনা হয়েছে। ভারতীয় জওয়ানদের মনোবল তুঙ্গে। ভারতীয় সেনারা যে কোনও চ্যালেঞ্জের মোকাবিলা করতে প্রস্তুত। বৃহস্পতিবার দিল্লিতে সাংবাদিক বৈঠকে একই ভাবে চীনা-চ্যালেঞ্জ মোকাবিলার দাবি করেছিলেন, চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়াত।

সেনা সূত্রের খবর অনুযায়ী, দু’দিনের লাদাখ সফরে এসে বৃহস্পতিবার লেহ‌ এলাকায় সেনা কর্মকর্তাদের সঙ্গে প্যাংগং পরিস্থিতি নিয়ে বৈঠক করেছেন জেনারেল মনোজ মুকুন্দ। তিনি বলেছেন, ‘সতর্কতামূলক ভাবে সেনা মোতায়েন করা হলেও আমরা নিয়ন্ত্রণ রেখা বরাবর অবস্থান করছি।’

চীনের পক্ষ থেকে গতকাল ভারতীয় সেনাবাহিনীর বিরুদ্ধে নিয়ন্ত্রণ রেখায় সীমা লঙ্ঘনের অভিযোগ করা হলেও তা খারিজ করে দিয়েছেন ভারতের সেনাপ্রধান। তবে সেই সঙ্গে তিনি আশ্বাস প্রকাশ করেছেন যে, প্রয়োজন হলে যে কোনো পরিস্থিতিতে আমাদের সেনা কর্মকর্তা এবং জওয়ানরা দেশকে গর্বিত করবে।

গত ১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকার পেট্রোলিং পয়েন্ট ১৪’র কাছে চীনা ফৌজের সঙ্গে সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনার মৃত্যু হয়। এতে আহত হয়েছিলেন আরও বেশ কয়েকজন জওয়ান। এর পরেই লাদাখ সফরে গিয়ে জেনারেল মনোজ মুকুন্দ বলেছিলেন, ‘আমাদের তরফ থেকে কোনও উস্কানি দেওয়া হবে না। কিন্তু সীমান্ত রক্ষায় কোনও আপস করবে না ভারতীয় সেনাবাহিনী।’

প্যাংগংয়ের দক্ষিণে নতুন করে উত্তেজনাকে কেন্দ্র করে দু’দেশের পক্ষ থেকে ব্রিগেডিয়ার স্তরের বৈঠক হলেও তাতে তেমন ‘অগ্রগতি’ হয়নি বলে সেনাবাহিনীর একটি সূত্র নিশ্চিত করেছে। এই পরিস্থিতিতে উত্তেজনা প্রশমনে আরও উচ্চ পর্যায়ের সেনা কর্মকর্তাদের বৈঠকের সম্ভাবনা রয়েছে।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury