1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:৪৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকরা কেন ঢুকবে, প্রশ্ন কাদেরের অভিনেত্রী সুস্মিতার রহস্যজনক মৃত্যু ট্যুরিস্ট ভিসায় তিন দিন ভারত ভ্রমণ করতে পারবেন না বাংলাদেশিরা চট্টগ্রামে কলেজ অধ্যাপককে ঘুষি মারা ছাত্রলীগ নেতা বহিষ্কার ভোট চাইতে গেলে প্রভাবশালীরা দা নিয়ে তাড়া করছে হিন্দু ধর্মের অনুসারী সুধা রানীকে ইসলাম ধর্মের হাদিস বিষয়ে শিক্ষক পদে নিয়োগ মানিকগঞ্জে ৪ ইটভাটাকে ৪ লাখ টাকা জরিমানা সানলাইফ ইনস্যুরেন্স কোম্পানির জমা টাকা ফেরতের দাবিতে মানববন্ধন কেরানীগঞ্জ প্রেসক্লাবে সভাপতি আব্দুল গনি সাধারণ সম্পাদক মোস্তফা কামাল  মানিকগঞ্জে আবহাওয়া অনূকূলে থাকায় মিষ্টি কুমড়ার বাম্পার ফলন

শেখ হাসিনাকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রীর ফোন

  • প্রকাশের সময় : শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০
  • ৩৫০ বার দেখা হয়েছে

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী ড. মার্ক টি এস্পার। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী এ সময় রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধানে বাংলাদেশকে সহায়তা করার কথা জানান।

শুক্রবার প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম গণমাধ্যমকে এ তথ্য জানান। তিনি বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী ড. মার্ক টি এস্পার শুক্রবার (১১ সেপ্টেম্বর) সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করেন। টেলিফোনে বিভিন্ন বিষয়ে আলোচনার পাশাপাশি প্রধানমন্ত্রীকে তিনি বলেন, রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধানে বাংলাদেশকে সহায়তা করবে যুক্তরাষ্ট্র।’

প্রেস সচিব আরও বলেন, ‘রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ যে উদারতা দেখিয়েছে তার প্রশংসা করেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদও দেন তিনি।’

‘একই সঙ্গে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস সংক্রমণের চরম মুহূর্তে সহযোগিতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ দেন ড. মার্ক টি এস্পার।’

করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে ব্যাপক প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং করোনা মহামারি মোকাবিলায় বাংলাদেশকে সহায়তার জন্য যুক্তরাষ্ট্রের প্রশংসা করেন তিনি।

প্রধানমন্ত্রী ও যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী আশা করেন যে, কোভিড-১৯ মহামারির কারণে সৃষ্ট জরুরি পরিস্থিতি মোকাবিলায় দুই দেশ ঘনিষ্ঠভাবে কাজ করবে— জানান প্রধানমন্ত্রীর প্রেস সচিব।

তিনি আরও বলেন, ‘জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে সশস্ত্র বাহিনীর সদস্যদের দিয়ে বিশেষ অবদান রাখায় বাংলাদেশের প্রশংসা করেন মার্ক টি এস্পার। গেল আগস্ট মাসে লেবাননের বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ ক্ষতিগ্রস্ত হওয়ার ঘটনায় দুঃখ প্রকাশ করেন তিনি।’

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী আশা প্রকাশ করে বলেন, শান্তিরক্ষী বাহিনীর সঙ্গে শান্তি প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার ধারা অব্যাহত রাখবে বাংলাদেশ। এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সহায়তাও অব্যাহত থাকবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচন নিয়ে কথা বলেন এবং আশা করেন, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হবে।

বর্তমান বন্যাসহ যেকোনো প্রাকৃতিক দুর্যোগে বাংলাদেশকে সহযোগিতা করতে মার্কিন যুক্তরাষ্ট্র প্রস্তুত বলে জানান দেশটির প্রতিরক্ষামন্ত্রী। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি রাশেদ চৌধুরীকে যুক্তরাষ্ট্র থেকে ফেরত আনতে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর সহযোগিতা চান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বিষয়ে সহযোগিতারও আশ্বাস দেন মার্ক টি এস্পার।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর টেলিফোনের আলাপ নিয়ে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসের ‘ইউএস ডিপার্টমেন্ট অব ডিফেন্স’ও একটি সংবাদ বিজ্ঞপ্তি গণমাধ্যমে পাঠায়। সেখানে বলা হয়, টেলিফোন আলাপে কোভিড-১৯ মহামারি মোকাবিলায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেয়া পদক্ষেপ ও প্রতিবেশী দেশগুলোর মঙ্গলার্থে সাম্প্রতিক কার্যক্রমের প্রশংসা করেন ড. মার্ক টি এস্পার।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, উভয় নেতা সব দেশের সার্বভৌমত্ব নিশ্চিত করতে একটি অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের প্রতি তাদের যৌথ প্রতিশ্রুতি নিয়ে আলোচনা করেন। সামুদ্রিক ও আঞ্চলিক সুরক্ষা, বৈশ্বিক শান্তিরক্ষা এবং বাংলাদেশের সামরিক সামর্থ্য আধুনিকীকরণের উদ্যোগসহ সুনির্দিষ্ট দ্বিপাক্ষিক প্রতিরক্ষা বিষয়ক অগ্রাধিকারগুলো নিয়েও আলোচনা করেন তারা।

‘উভয় নেতা পারস্পরিক স্বার্থ ও মূল্যবোধের সমর্থনে ঘনিষ্ঠ দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সম্পর্ক অব্যাহত রাখার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন’— উল্লেখ করা হয় প্রেস বিজ্ঞপ্তিতে।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury