1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৬:৩২ অপরাহ্ন

ম্যাক্রনের উদ্দেশ্যে এরদোগান: আমাদের মানবতার ছবক দিবেন না

  • প্রকাশের সময় : রবিবার, ১৩ সেপ্টেম্বর, ২০২০
  • ৩৫২ বার দেখা হয়েছে

ভূমধ্যসাগরে তুরস্কের তেল-গ্যাস অনুসন্ধান নিয়ে তৈরি দ্বন্দ্বে গ্রিসের পক্ষ নিয়েছে ফ্রান্সসহ ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত (ইইউ) বেশ কিছু দেশ। বৃহস্পতিবার ইইউ’র সভায় ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রন তুরস্কের বিরুদ্ধে আরো শক্ত অবস্থান নেওয়ার আহব্বান জানান ইইউভুক্ত দেশগুলোকে। সেখানে তিনি তুরস্কের নানান কর্মকাণ্ডের সমালোচনাও করেন।

তার জবাবে শনিবার (১২ সেপ্টেম্বর) তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, ‘আপনার (ম্যাক্রন) ইতিহাস সম্পর্কে কোনো ধারনাই নেই। এমনকী আপনি ফ্রান্সের ইতিহাসও ভালো করে জানেন না। সুতরাং আমাদের উদ্দেশ্যে মানবতার লেকচার দিতে আসবেন না। আলজেরিয়ায় কারা ১০ লক্ষ মানুষ মেরেছিল? রুয়ান্ডায় কারা ৮ লাখ মানুষকে খুন করেছিল? তুরস্ক ও তুরস্কের মানুষের সঙ্গে লাগতে আসবেন না।

ম্যাক্রন বলেছিলেন, ‘আমাদেরকে অবশ্যই তুরস্কের সরকারের বিরুদ্ধে কঠোর হতে হবে। তবে তুরস্কের মানুষের বিরুদ্ধে নয়। তারা এরদোগান সরকারের চেয়ে ভালো আচরণ পাওয়ার যোগ্য। তুরস্ক এখন থেকে ভূমধ্যসাগর অঞ্চলের অংশীদার নয়।’

তুরস্কের বিরুদ্ধে লড়াই করতে গ্রিসকে সহায়তার আশ্বাস দিচ্ছে ইউরোপের বেশ কয়েকটি দেশ। গ্রিসকে এ বিষয়ে সাবধান করে দিয়ে এরদোগান শনিবার বলেছেন, ‘গ্রিস তাদেরকে বিশ্বাস করছে যারা সহায়তা করার আশ্বাস দিচ্ছে। তারা যুদ্ধ জাহাজ নিয়ে দ্বীপের চারপাশে ঘুরছে। তারা রাশিচক্রের মতো ঘুরছে। আপনারা (গ্রিস) ভুল কাজ করছেন। এই পথ থেকে সরে আসুন। প্রয়োজনের সময় আপনাদের পাশে কেউ থাকবে না। তুরস্ক বিজ্ঞতার সঙ্গে নিজের সিদ্ধান্ত নিজে নেয় এবং সেটা বাস্তবায়ন করে। যেকোনো পরিস্থিতি সামাল দেওয়ার ক্ষমতা রাখে।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury