1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৫:১৬ অপরাহ্ন

৩০ বছর ধরে একাই কাটলেন তিন কিলোমিটার খাল

  • প্রকাশের সময় : রবিবার, ১৩ সেপ্টেম্বর, ২০২০
  • ৩৩৭ বার দেখা হয়েছে

স্টাফ রিপোর্টার:

কাছের পাহাড়গুলোর ঢল থেকে পাওয়া পানি গ্রামের শুষ্ক জমিতে পৌঁছে দিতে একাই তিন কিলোমিটার খাল কাটলেন এক ব্যক্তি, তাও আবার ৩০ বছর ধরে! এই অসম্ভবকে সম্ভব করেছেন ভারতের বিহারের গয়া জেলার লাহথুয়া এলাকার কোঠিলাওয়া গ্রামের বাসিন্দা লুঙ্গি ভূঁইয়া। এক প্রতিবেদনে এই খবর দিয়েছে ভারতীয় বার্তা সংস্থা এএনআই।

একা হাতে খাল কাটার কথা জানিয়ে লুঙ্গি বলেছেন, এই খাল কাটতে আমার লেগেছে ৩০ বছর, যা গ্রামের একটি পুকুরে পানি পৌঁছে দেবে। গত ৩০টি বছর ধরে কাছের একটি জঙ্গলে নিজের গবাদি পশু ছেড়ে দিয়ে খাল কেটেছেন বলে জানান এই প্রবীণ। একা হাতে এই কঠিন কাজ শেষ করেছেন লুঙ্গি, এই কাজে আমার সঙ্গে কেউ ছিল না। জীবিকা অর্জনের জন্য গ্রামবাসীদের অনেকে শহরে গেছে কিন্তু আমি থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম।

কোঠিলাওয়া গ্রামটি ঘন জঙ্গল আর পাহাড়ে ঘেরা। গয়া জেলা সদর থেকে এটি ৮০ কিলোমিটার দূরে। এই গ্রামটি মাওবাদীদের আশ্রয়স্থল হিসেবে পরিচিত। জেলার অধিকাংশ মানুষের প্রধান জীবিকা কৃষিকাজ ও পশু পালন।

বর্ষাকালে পাহাড়ি ঢল থেকে পানি কাছের একটি নদীতে প্রবেশ করে এবং তা উপচে পড়ে। এটা দেখে খারাপ লাগতো লুঙ্গির। তাই সিদ্ধান্ত নেন পাহাড়ি ঢলের পানি কাজে লাগানোর। এজন্যই কাটতে থাকেন খাল।

স্থানীয় বাসিন্দা পাত্তি মানঝি বলেছেন, গত ৩০ বছর ধরে তিনি খাল কাটছেন, তাও একা হাতে। এটা অগণিত প্রাণীর উপকার করবে এবং ক্ষেতে সেচও হবে। তিনি তার নিজের সুবিধার জন্য নয়, পুরো এলাকার জন্য এটা করেছেন।

গ্রামবাসী ও তাদের ক্ষেতের সুবিধা করে দেওয়া জন্য লুঙ্গির প্রশংসা করেছেন গয়ার বাসিন্দা ও শিক্ষক রাম বিলাস সিং, এখানকার অনেক মানুষ উপকৃত হবে। তার কাজের জন্য সে অনেকের কাছে পরিচিত পাচ্ছে।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury