1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৪:৩৪ পূর্বাহ্ন

করোনা ভাইরাস প্রতিরোধে মানিকগঞ্জ ইসলামিক ফাউন্ডেশনের নানা কায্যক্রম

  • প্রকাশের সময় : বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০
  • ৪৬৬ বার দেখা হয়েছে

এস এম আকরাম হোসেন :

করোনা ভাইরাস প্রতিরোধে জেলা প্রশাসক এস এম ফেরদৌসের  দিকনির্দেশনায় মানিকগঞ্জ ইসলামিক ফাউন্ডেশন জেলার প্রত্যেক মসজিদে মুসল্লিগন নামাজ আদায়ে স্বাস্থ্য বিধি ও সামাজিক দূরত্ব বজায় বিষয়ে মসজিদের মুসল্লিদেরকে উদ্বুদ্ধকরণ ও মাইকে ঘোষনাসহ বিভিন্ন কায্যক্রম বাস্তবায়নে মসজিদের সভাপতি/সাধারন সম্পাদক ও ইমামদের নির্দেশনা দিয়েছে।

অফিস সূত্রে জানা গেছে, মুসল্লিগনের মাঝে সচেতনতার জন্য নিম্মোক্ত পূন: পূন: প্রচার, স্বাস্থ্য বিধি মেনে নামাজ আদায়, প্রত্যেকে মাস্ক পড়ে মসজিদে আসা বাধ্যতামুলক, প্রতি ওয়াক্ত নামাজের পূর্বে ও পরে মসজিদের ফ্লোর,দরজার হাতল স্যাভলন/সাবান দিয়ে সেনিটাইজার করতে হবে, নিজস্ব জায়নামাজ সঙ্গে নিয়ে মসজিদে আসতে হবে, সালাত আদায়ে তিন ফিট দূরত্ব বজায় রাখবেন, মসজিদের আওতাভূক্ত মুসল্লি ব্যতীত অন্য স্থানের মুসল্লি মসজিদে আসার ব্যপারে নিরুৎসাহিত করবেন, প্রয়োজনে মসজিদের আয়তন অনুযায়ী সংখ্যা নিদিষ্ট  করে নামাজ আদায় করবেন। ‍

উপরোক্ত নির্দেশাবলীর ব্যত্যয় ঘটলে মসজিদ কমিটির সভাপতি,সম্পাদক, ইমাম ও মুয়াজ্জিন আইন অনুযায়ী শাস্তিযোগ্য হবেন।

গত ২৬/৮/২০২০ইং তারিখে মানিকগঞ্জ ইসলামিক ফাউন্ডেশের উপ পরিচালক মুহাম্মদ জামাল হোসাইন স্বাক্ষরিত এ সক্রান্ত চিঠি মসজিদগুলোতে প্রেরণ করেছেন। জেলায় দুই হাজার নয়শত আটান্নটি মসজিদ রয়েছে। গত ইদুল ফিতরের আগে ইমাম ও মুয়াজ্জিনদের অর্থনৈতিক সমস্যা বিবেচনায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে প্রত্যেক মসজিদ কমিটির অনুকুলে উপজেলা নির্বাহী অফিসারদের মাধ্যমে পাঁচ হাজার টাকার চেক হস্তান্তর করা হয়েছে।

জেলা প্রশাসন কর্তৃক দুই শতাধিক অস্বচ্ছল ইমাম ও মুয়াজ্জিনদের মাঝে খাদ্য উপহার সামগ্রী পৌচ্ছে দেওয়া হয়েছে। জেলার ১৯টি মসজিদের পাঠাগার আলমিরা পনের হাজার টাকা মূল্যের ও পনের হাজার টাকা মূল্যের ইসলামিক বই প্রদান করা হয়েছে।

 

জেলা ও উপজেলায় ৮টি মডেল রিসোস সেন্টারে ৮টি চেয়ার ও ৮টি ফাইল কেবিনেট প্রদান করা হয়েছে। এছাড়া ৪ অক্টোবর হতে ১৫ অক্টোবর পর্যন্ত ৫৯ মাস  বয়সের শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। জেলা সিভিল সার্জন ও জেলা ইসলামিক ফাউন্ডেশন সহযোগিতায় প্রচার-প্রচারনা চালানো হচ্ছে।

জেলা প্রশাসক ও ইসলামিক ফাউন্ডেশনের প্রচেষ্টায় সারা বাংলাদেশের ৫৬০টি মডেল মসজিদের মধ্যে মানিকগঞ্জে প্রথম ধাপেই ১টি মসজিদ প্রায় ১৫ কোটি টাকা ব্যয়ে জেলা ও উপজেলায় একটি করে মডেল মসজিদ নির্মানের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে।

 

এছাড়া গত সেপ্টেম্বর মাসের ১২ তারিখে ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে মানিকগঞ্জ ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে প্রশিক্ষণপ্রাপ্ত জেলা ইমাম সম্মেলন:২০২০ অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এস এম ফেরদৌস। প্রধান বক্তা ছিলেন ঢাকা ইমাম প্রশিক্ষন একাডেমির পরিচালক আনিছুজ্জামান সিকদার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মানিকগঞ্জ ইসলামিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ আতিকুর রহমান।

সভাপতিত্ব করেন মানিকগঞ্জ ইসলামিক ফাউন্ডেশনের উপ পরিচালক মুহাম্মদ জামাল হোসাইন। ইমাম ও মুয়াজ্জিন কল্যান ট্রাস্ট্রের প্রত্যেক উপজেলায় দুইজন করে এক বছরের বেশি পুরনো সদস্যদের মাঝে পনের হাজার টাকা করে সুদমুক্ত রিন ও প্রত্যেক উপজেলায় সাতজন করে পাঁচ হাজার টাকা করে সহায়তার চেক প্রদান করেন জেলা প্রশাসক এস এস ফেরদৌসসহ অন্যান্য অতিথিবৃন্দ।

 

 

 

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury