1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
রবিবার, ০৯ মে ২০২১, ০৪:৩১ পূর্বাহ্ন

বিপি দিবস (স্কাউট ডে) ও ৫ম প্রতিষ্ঠা বার্ষিকীতে মানিকগঞ্জ অদম্য মুক্ত রোভার স্কাউটের নানা আয়োজন

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২১
  • ১১৩ বার দেখা হয়েছে

নাহিদুল ইসলাম হৃদয় :
বিশ্বের লাখ লাখ স্কাউট অনুরাগীদের কাছে লর্ড ব্যাডেন পাওয়েলের জন্মদিনটি খুবই আনন্দের দিন।বাংলাদেশ স্কাউটস, দিবসটিকে ‘বিপি দিবস’ হিসেবে পালন করে থাকে। দিনটিকে অনেকে ‘স্কাউট দিবস’ হিসেবেও অভিহিত করে থাকেন। ১৮৫৭সালের ২২ ফেব্রুয়ারি লন্ডনের হাইড পার্কের পাশে একটি বাড়িতে জন্ম নেন, পাওয়েল। বাবা ছিলেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, রেভারেণ্ড এইচজি ব্যাডেন পাওয়েল আর মা ছিলেন বৃটিশ এডমিরাল ডাব্লিউটি স্মিথের কন্যা হেনরিটা গ্রেসা।

২২ ফেব্রুয়ারী ১৬৪ তম বিপি দিবস বা স্কাউট ফাউন্ডার্স ডেকে ব্যতিক্রমী করে তুলতে ও ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে মানিকগঞ্জ জেলা অদম্য মুক্ত রোভার স্কাউট নানা আয়োজনের মধ্যদিয়ে দিনটি উদযাপন করেন।

এরই অংশ হিসেবে মানিকগঞ্জ কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজ  মাঠে সন্ধা ০৬ টার দিকে বর্ণাঢ্য আয়োজন করা হয়। এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানিকগঞ্জ জেলা রোভার স্কাউটস এর সভাপতি ও জেলা প্রশাসক এস এম ফেরদৌস।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ ইকবাল হোসেন, সরকারি দেবেন্দ্র কলেজের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক গিরীন্দ্র কুমার রায়, বিশিষ্ঠ লোক সংগীত শিল্পী সাইদুর রহমান বয়াতী, জেলা রোভার স্কাউট এর সম্পাদক আবু আয়ুব খান,মানিকগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক জাহাঙ্গীর আলম বিশ্বাস, এ্যাড. দেওয়ান মতিন, অদম্য মুক্ত রোভার গ্রুপের আর এস এল রাজীব হোসেন, সাবেক এস আর এম ফজলে রাব্বী গালিব প্রমূখ।

অনুষ্ঠানে অদম্য মুক্ত রোভার গ্রুপের সহ সভাপতি এবং সরকারি দেবেন্দ্র কলেজের ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ বাবুল হোসেনের সভাপতিত্বে এবং মানিকগঞ্জ অদম্য মুক্ত রোভার গ্রুপের সম্পাদক ও আর এস এল প্রতিনিধি মানিকগঞ্জ জেলা রোভার এ্যাড. সাদিকুল ইসলাম সোহা এর সঞ্চালনা করেন।
১৬৯টি সদস্য দেশসহ বিশ্বব্যাপী দুইশ ১৬টি দেশ ও অঞ্চলে ওয়ার্ল্ড অরগানাইজেশান ওব দ্য স্কাউট মুভমেন্ট (ডাব্লিউওএসএম) দিনটিকে স্কাউট ফাউন্ডার্স ডে’ হিসেবে উদযাপন করছে।

১৯৪১ সালে ৮ জানুয়ারি পাওয়েল মারা যান। সারা বিশ্বে এক যোগে আজকের এই বিপি দিবস পালিত হচ্ছে। ইংল্যান্ডের ব্রাউন্সি দ্বীপে ১৯০৭ সালের ২৯ অগাস্ট থেকে আট সেপ্টেম্বর পর্যন্ত ২০ জন স্কাউট নিয়ে শুরু হয়েছিল স্কাউট আন্দোলন। সে সংখ্যা আজ সারা বিশ্ব প্রায় দশ কোটির কাছাকাছি।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury