1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
রবিবার, ১৯ মে ২০২৪, ১০:১০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ

ইস্তাম্বুলের ঐতিহাসিক ‘তাকসিম স্কয়ার মসজিদ’ উদ্বোধন এরদোগানের

  • প্রকাশের সময় : শনিবার, ২৯ মে, ২০২১
  • ৩১১ বার দেখা হয়েছে

ছবি: সংগৃহীত


আমার নিউজ ডেস্ক,
তুরস্কের ইস্তাম্বুলে তাকসিম স্কয়ারে একটি মসজিদ উদ্বোধন করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ান। এই মসজিদ নির্মাণ নিয়ে ২০১৩ সালে উদারপন্থীদের বিরোধিতার মুখে পড়তে হয়েছিল এরদোগান সরকারকে। শুক্রবার মসজিদের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেয় হাজার হাজার মানুষ। মসজিদে জায়গা না পেয়ে চত্বরে বসে নামাজ পড়েন অনেকে বলে জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।তুরস্কের প্রথম প্রেসিডেন্ট মোস্তফা কামাল আতাতুর্কের সেক্যুলারিজমের প্রতীক হিসেবে ধরা হয় তাকসিম স্কয়ারকে। সেখানে মসজিদ নির্মাণে পঞ্চাশের দশক থেকেই চেষ্টা চালিয়ে আসছিল বিভিন্ন সরকার। শুক্রবার সে আকাঙ্ক্ষা পূর্ণতা পেল।

তাকসিম স্কয়ারের কাছে ইস্তাম্বুলের গাজি পার্কে সরকারবিরোধী বিক্ষোভের বার্ষিকীর দিনে মসজিদটি উদ্বোধন হয়েছে। সরকারি স্থাপনা নির্মাণের প্রতিবাদে ২০১৩ সালের ২৮ মে ওই বিক্ষোভ শুরু হয়।

চত্বরটিতে বড়পর্দায় মসজিদে প্রথম জামাতের দৃশ্য দেখানো হয়। তার পাশেই ছিল আতাতুর্কের ব্রোঞ্জ ও মার্বেলের ভাস্কর্য। মসজিদের বাইরে অনেককে জায়নামাজ বিছিয়ে অবস্থান নিতে দেখা যায়।

উদ্বোধনী দিনে নামাজ পড়তে আসা ব্যক্তিদের মাস্ক ও স্যানিটাইজার দিতে দেখা যায় নগরকর্মীদের। তবে বিপুলসংখ্যক মানুষের মধ্যে শারীরিক দূরত্ব মানার বালাই ছিল না। যদিও কিছুদিন আগেই কঠোরতম লকডাউনে ছিল তুরস্ক। মসজিদে প্রবেশের আগে মুসল্লিদের উদ্দেশে হাত নাড়েন প্রেসিডেন্ট এরদোগান। এ সময় তাকে তালি দিয়ে স্বাগত জানান মুসল্লিরা।

নামাজ পড়তে আসা ৬৮ বছর বয়সী মেহমেত আলি কারাহাসিউগলু সংবাদমাধ্যম আল জাজিরাকে বলেন, এ মসজিদের জন্য সুদীর্ঘকাল ধরে আমরা অপেক্ষা করছি। এরদোগান ছাড়া কেউই এটা করে দেখাতে পারেনি। তিনি আমার জন্য বিশেষ মানুষ।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury