1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
রবিবার, ১৩ জুন ২০২১, ০৫:৩০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ

কাজের ফাঁকে ঘুম মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১
  • ২২ বার দেখা হয়েছে

কাজের ফাঁকে ঘুম। ছবি: সংগৃহীত


প্রতিদিন নির্দিষ্ট সময় অনুযায়ী আমদের একটানা কাজ করতে হয়। যদিও প্রতিদিন রুটিন মেনে একটানা কাজ করতে একঘেয়েমি লাগে, তারপরও কর্মের তাগিদে কিছু করার থাকে না, সব মেনেই নিতে হয়।তবে একটানা কাজ না করে, বরং কাজের ফাঁকে যদি একটু বিশ্রাম নেয়া যায় তবে তা স্বাস্থ্যের জন্য ভালো। আর সেই বিশ্রামটা যদি পুরোপুরি ঘুম হয়, তাহলে বাড়বে মস্তিষ্কের ক্ষমতা। তা সে পাঁচ মিনিটের জন্য হলেও হবে। এমনটাই দাবি করছে গবেষণা।

সম্প্রতি ‘জেনারেল সাইকিয়াট্রি’ নামক মনোবিজ্ঞানের পত্রিকায় প্রকাশিত হয়েছে এমনই এক গবেষণাপত্র। সেখানে বিজ্ঞানীরা সমীক্ষার মাধ্যমে দেখিয়েছেন, যারা দুপুরে অল্প হলেও ঘুমান, অন্যদের তুলনায় তাদের মস্তিষ্ক বেশি কাজ করতে পারে। স্মৃতিশক্তিও বেড়ে যায় অনেকটা। এমনকি মস্তিষ্কের বার্ধক্যজনিত সমস্যাগুলোও দেরি করে দেখা দেয়।

এই সমীক্ষার জন্য ২২১৪ জন নানা বয়সের মানুষকে বেছে নেয়া হয়েছিল। তাদের মধ্যে ১৫৩৪ জনকে বলা হয় দুপুরে ইচ্ছামতো ঘুমাতে। আর বাকি ৬৮০ জনকে বলা হয় দুপুরে না ঘুমিয়ে টানা কাজ করে যেতে। দুই দলকেই রাতে সাড়ে ৬ ঘণ্টা করে ঘুমাতে দেয়া হয়। যাদের দুপুরে ঘুমাতে দেয়া হয়েছে, তাদের সময় বেঁধে দেয়া হয়নি। কেউ ঘুমিয়েছেন ৫ মিনিট, কেউ বা দেড় ঘণ্টা।

মাসখানেক পরে এই ২২১৪ জনের ‘মিনি মেন্টাল স্টেট এগজাম’ বা মানসিক অবস্থার পরীক্ষা নেয়া হয়। তাতেই দেখা গিয়েছে, যারা দুপুরে ঘুমিয়েছেন, তাদের স্মৃতিশক্তি, সমস্যা সমাধান করার ক্ষমতা, সচেতনতা, সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা অন্যদের থেকে বেশি।

এ জন্য বিজ্ঞানীরা দাবি করছেন, নিজেকে সমৃদ্ধ করতে এবং কাজের ক্ষমতা বাড়াতে চাইলে দুপুরে ঘুমানো জরুরি।

 

মো: মহিদ 

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury