1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:২৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
তরুণদের আস্থা আর বয়োজ্যেষ্ঠদের নির্ভরতার প্রতীক চেয়ারম্যান প্রার্থী সাদ্দাম হোসেন মানিকগঞ্জ সদর উপজেলা পরিষদ ভোটেথাকছেনই সাবেক স্বাস্থ্যমন্ত্রীর ফুফাতো ভাই ইসরাফিল মোটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেল উপ-সহকারী প্রকৌশলীর সিংগাইরে প্রায় ২ কোটি টাকা ব্যয়ে ব্রিজ নির্মাণ কাজের শুভ উদ্বোধন করলেন-এমপি টুলু মানিকগঞ্জে উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপিপন্থী দুই নেতার বহিষ্কার দাবিতে মিছিল মানিকগঞ্জে সেতুর উপর ট্রাক বিকল, ঝিটকা – মানিকগঞ্জ সড়কে যান চলাচল বন্ধ, ভোগান্তি বার্সেলোনাকে হারিয়ে শিরোপার আরও কাছে রিয়াল ভাড়াটিয়ার ঘরে মিললো বাড়িওয়ালার স্ত্রীর গলাকাটা লাশ ঢাকায় দুই দুর্ঘটনা: পোশাক ও পরিচ্ছন্নতাকর্মীর মৃত্যু মে মাসে ঢাকা আসছেন বিনয় কোয়াত্রা

মানিকগঞ্জে পৌরসভার অনুমোদন ছাড়াই বহুতল ভবন নির্মাণ, ব্যক্তিমালিকানাধীন রাস্তার জায়গা দখলের চেষ্টা

  • প্রকাশের সময় : বুধবার, ১৪ জুলাই, ২০২১
  • ৫৯৯ বার দেখা হয়েছে

স্টাফ রিপোর্টার :
পৌরসভার বহুতল ভবন নির্মাণ আইন অমান্য করে মানিকগঞ্জের দাশড়া এলাকায় এক শতাংশ ভূমির উপর ইমারত নির্মানের অভিযোগ পাওয়া গেছে। অন্যের ব্যক্তি মালিকনাধীন রাস্তার জায়গা দখলের চেষ্টা করছে বলে অভিযোগ উঠেছে এ্যাড: শিপ্রা রানীর স্বামীর বিরুদ্ধে।

বৃহস্পতিবার এ ব্যাপারে এ্যাড: শিপ্রা রানী সাহার স্বামী বাবু লাল সাহাকে পৌর কর্তৃপক্ষ অনুমোদিত নক্সা বহির্ভূত নির্মান কাজ বন্ধ সহ নির্মিত অংশ অপসারন প্রসঙ্গে নোটিশ প্রদান করেছেন।

জানা গেছে, পৌরসভার ৫ নং ওয়ার্ডের পূর্ব দাশড়া মৌজায় এক শতাংশ জমির উপর পৌরসভার অনুমোদন ছাড়া ও বিল্ডিং কোড অমান্য করে ৫তলা বিশিষ্ট ভবন নির্মাণ করছে শিপ্রা রানী সাহা। পৌর কর্তৃপক্ষ বার বার ভবন নির্মাণ বন্ধ করতে নোটিশ দিলেও ভবন নির্মান কাজ বন্ধ করেননি তিনি। ভবন নির্মাণকারীকে লোক দেখানো নোটিশ দিলেও নির্মাণকাজ বন্ধ রাখতে তেমন কোন কার্যকরী পদক্ষেপ নেয়নি পৌর কর্তৃপক্ষ। শুধু নোটিশ দিয়েই দায় এড়ানোর চেষ্টা করছে পৌর কর্তৃপক্ষ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, এক শতাংশ জায়গার উপর ৫ তলা ভবনের এক তলার ছাদ ঢালাইয়ের কাজ প্রায় শেষের দিকে। নির্মাণাধীন ভবনটির সাথেই রয়েছে পল্লী বিদ্যুতের লাইন সংযুক্ত খুঁটি। ঝুঁকি নিয়ে ভবনটির নির্মাণ কাজ করছে শ্রমিকরা।
স্থানীয়রা জানান, পৌরসভার দাশড়া মৌজার এসএ ১৫৩৭,আর এস ১৯০২ নং দাগের ডোবা ভুমির এক আনার এক শতাংশ ভুমির দক্ষিণ দিক দিয়ে পুর্ব-পশ্চিমে লম্বালম্বি ৬ ফুট প্রশস্ত চলাচলের রাস্তার জন্য পদাধিকার পত্রে মালিক এলাকাবাসী। সেই চলাচলের রাস্তা দখল করে ৫তলা বিশিষ্ট ভবন নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে শিপ্রা রানী সাহা। এক শতাংশ ভূমির উপর পৌরসভার অনুমোদন ছাড়া ভবন নির্মাণ করা হচ্ছে যা সম্পূর্ণ বে-আইনী এবং ঝুঁকিপূর্ণ।

এ বিষয়ে পার্শ¦বতী বাড়ির মালিক ডা: সুব্রত সরকার বলেন, গত ২/৭/২০১২ ইং তারিখে কানাই লাল বনিক এর কাছ থেকে আমিসহ ৬ জন যাতায়াতের রাস্তার জন্য ৬ ফুট পাশে লম্বালম্বি জায়গা কোর্টে রেজিষ্ট্রি করে ক্রয় করি। বর্তমানে রাস্তা দিয়ে আমরা সহ প্রায় দেড় শতাধিক পরিবার চলালের একমাত্র পথ।শিপ্রা রানী সাহা অবৈধভাবে তাদের ক্রয়কৃত রাস্তার উপর ভবন নির্মানের চেষ্টা করছে। আমরা ভবন নির্বানের কাজ বন্ধ করতে বললে অকথ্য ভাষায় গালাগালি করে।

এ বিষয়ে প্রবীর সরকার বলেন, এই রাস্তাটি দিয়ে প্রতিদিন হাজার হাজার লোক যাতায়াত করে।পৌরসভার নক্সা বহির্ভূতভাবে এক শতাংশের জায়গার উপর ৫তলা ভবন নির্মান করছে। ভবনটি নির্মান হলে এলাকাবাসীকে প্রতিনিয়ত ঝুকিতে যাতায়াত করতে হবে। এছাড়া কোন দুর্ঘটনা ঘটলে ফায়ার সার্ভিস কিংবা কোন গাড়ী যাতায়াত করা কষ্ট হবে।

এ বিষয়ে সুবির সরকার জানান, যে জায়গার উপর ভবন নির্মাণ করা হচ্ছে সেই এক শতাংশ জায়গার ৬ ফুট প্রশস্ত রাস্তার মালিক আমিও। আমাদের ক্রয়কৃত রাস্তার জায়গা দখল করে ভবন নির্মান করার চেষ্টা করছে। এ নিয়ে এলাকায় একাধিকবার বিচার-সালিস হলেও নির্মাণ কাজ বন্ধ হয়নি।
এ বিষয়ে স্থানীয় বাসুদেব সাহা বলেন, শান্তি ও সমঝোতার লক্ষে ২১/৪/২১ ইং তারিখে শালিসী সভা অনুষ্ঠিত হয়। শালিসে বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দসহ স্থানীয় গন্যমান্যবক্তিরা উপস্থিত ছিলেন। কিন্তু শালিসী বৈঠকে একপক্ষ সিদ্ধান্ত মানলেও উপর পক্ষ তা মেনে নেয়নি। উভয়পক্ষ ঝগড়া বিবাধ না করে প্রয়োজনে পুররায় বসে তা মিমাংসার করার চেষ্টা করা যেতে পারে।

এ ব্যাপারে নির্মাণাধীন ভবনটির মালিক শিপ্রা রাণী সাহা বলেন, গত ৩/৯/২০২০ ইং তারিখে জায়গাটি ক্রয় করি। দলিলে উল্লেখ্য থাকে যে মানুষের চলাচলের জন্য নিজ ৬ ফুট প্রশস্ত রাস্তা থাকবে। দুতালা পর্যন্ত নিচে ফাকা রেখে তিনতালা উপরে গিয়ে ভবন নির্মান করতে পারবো।এতে কারো আপত্তি থাকবেনা। এছাড়া পৌরসভার অনুমোদন নিয়েই ভবন নির্মাণ করছি। এলাকাবাসী ঈর্ষান্বিত হয়ে ভবন নির্মাণে বাধা দেওয়ার চেষ্টা করেছে ও অভিযোগ দিয়েছে। এ নিয়ে আওয়ামী লীগের উচ্চ পদস্থ নেতাদের নিয়ে সালিসও হয়েছে।

এ প্রসঙ্গে মানিকগঞ্জ পৌরসভার নির্বাহী প্রকৌশলী বিল্লাল হোসেন বলেন, শিপ্রা রানী সাহা এক দশমিক এক শতাংশ জায়গার উপর ৫ তলা ভবন নির্মাণের আবেদন করলে পৌরসভার নির্মাণ কমিটি ৪ তলা পর্যন্ত নির্মাণের অনুমোদন প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেন। কিন্তু অনুমোদনপত্র এখনো শিপ্রা রাণীকে হস্তান্তর করা হয়নি। এর আগেই তিনি বেআইনী ভাবে ভবন নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে।

এ বিষয়ে মানিকগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র আব্দুর রাজ্জাক রাজা বলেন, এলকাবাসী ওই ভবনের নির্মাণ কাজ বন্ধে পৌরসভায় আবেদন করলে মেয়র মহোদয় আমাকে সরেজমিনে তদন্ত করে ব্যবস্থা নিতে নির্দেশ দেয়। নির্দেশ পেয়ে আমি নির্মান কাজ বন্ধ করে দেই এবং পৌরসভার নির্বাহী প্রকৌশলীকে বিষয়টি অবগত করি। তবে শিপ্রা রাণী সাহা পৌরসভার আইন অমান্য করে এখনো ভবনের নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury