1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:১৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকরা কেন ঢুকবে, প্রশ্ন কাদেরের অভিনেত্রী সুস্মিতার রহস্যজনক মৃত্যু ট্যুরিস্ট ভিসায় তিন দিন ভারত ভ্রমণ করতে পারবেন না বাংলাদেশিরা চট্টগ্রামে কলেজ অধ্যাপককে ঘুষি মারা ছাত্রলীগ নেতা বহিষ্কার ভোট চাইতে গেলে প্রভাবশালীরা দা নিয়ে তাড়া করছে হিন্দু ধর্মের অনুসারী সুধা রানীকে ইসলাম ধর্মের হাদিস বিষয়ে শিক্ষক পদে নিয়োগ মানিকগঞ্জে ৪ ইটভাটাকে ৪ লাখ টাকা জরিমানা সানলাইফ ইনস্যুরেন্স কোম্পানির জমা টাকা ফেরতের দাবিতে মানববন্ধন কেরানীগঞ্জ প্রেসক্লাবে সভাপতি আব্দুল গনি সাধারণ সম্পাদক মোস্তফা কামাল  মানিকগঞ্জে আবহাওয়া অনূকূলে থাকায় মিষ্টি কুমড়ার বাম্পার ফলন

কালোজিরা করোনাতেও উপকারী!

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১
  • ৩৭৭ বার দেখা হয়েছে

হাদিসে আছে (মুসলিম, হাদিস : ৫৬৫৯) মহানবী হযরত মুহাম্মদ (সা:) বলেছেন, মৃত্যু ছাড়া কালোজিরা সব রোগের ওষুধ। তাই যুগ যুগ ধরে ধর্মপ্রাণ মুসলমানরা কালোজিরা খাওয়ার চেষ্টা করে যাচ্ছেন। এখন সিডনির ইউনিভার্সিটি অব টেকনোলজির নতুন এক গবেষণায় জানা গেছে, কালোজিরা করোনা সংক্রমণ প্রতিরোধেও কার্যকর।

জার্নাল অব ক্লিনিক্যাল অ্যান্ড এক্সপেরিমেন্টাল ফার্মাকোলজি অ্যান্ড ফিজিওলজিতে এই গবেষণার প্রতিবেদনটি ছাপা হয়েছে। গবেষণা প্রতিবেদনটির মূল লেখক কানিজ ফাতেমা শাদ বলেন, ‘কালোজিরার থাইমোকুইনোন উপাদানটি কোভিড নাইনটিনের স্পাইক ভাইরাসের সঙ্গে আটকে তাকে ফুসফুসে সংক্রমণ হতে বাধা দেয়, তেমনটাই প্রমাণ পাওয়া গেছে। এছাড়া হাসপাতালে ভর্তি কোভিড রোগীদের ‘সাইটোকিন স্টর্ম’ হওয়া অর্থাৎ রোগীদের রোগ প্রতিরোধ ক্ষমতা পুরোপুরি ভেঙে যাওয়া রোধ করতে কালোজিরা অনেকটাই সক্ষম। কালোজিরা থেকে প্রস্তুত নাসাল স্প্রে ও পেস্ট কোভিড রোগীদের ওপর ব্যবহার করে উপকার পাওয়া গেছে।’

কালোজিরার আরো কিছু উপকারিতা 

মসলা হিসেবে পরিমাণ মতো কালোজিরা খাওয়া ভালো, তবে বেশি পরিমাণে খেলে গ্যাস্ট্রোইন্টেসটিনাল সমস্যাসহ অন্য শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাই খুব অল্প পরিমাণে কালোজিরা খেতে হবে আর কালোজিরা সাপ্লিমেন্ট খাওয়ার আগে ডাক্তারের সঙ্গে পরামর্শ করে নেয়া ভালো। কালোজিরা যেসব কারণে উপকারি-

* কোলেস্টরল কমায়: আপনি যদি কোলেস্টেরল সমস্যায় ভোগেন, তাহলে কালোজিরা তা নিয়ন্ত্রণে আনবে এবং সার্বিকভাবে হৃদযন্ত্র ভালো রাখবে।

* অ্যান্টি ব্যাকটেরিয়াল: কালোজিরায় অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান আছে, তাই অনেক ধরনের ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে শরীরকে রক্ষা করে কালোজিরা।

* ব্যথানাশক: শরীরে নানা রোগের কারণে যে ব্যথা দেখা দেয় ও রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, তা দূর করে কালোজিরা। এর ফলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

* ডায়াবেটিসবান্ধব: গবেষণায় দেখা গেছে কালোজিরা ডায়াবেটিস প্রতিরোধে সহায়ক।

* অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ: কালোজিরায় প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট থাকে বলে তা শরীরকে সুস্থ রাখে।

* ক্যানসার প্রতিরোধক: একাধিক গবেষণায় দেখা গেছে কালোজিরা ব্রেস্ট, লাং, প্রোস্টেট, স্কিন ও কোলন ক্যানসারের মতো কয়েক ধরনের ক্যানসার প্রতিরোধে ভূমিকা রাখে।

* লিভার ভালো রাখে: প্রাণীর ওপর পরিচালিত কিছু গবেষণায় দেখা গেছে, কালোজিরা লিভারের ক্ষতি রোধ করে ও লিভার ভালো রাখে।

* পাকস্থলীর আলসার দূর করে: পাকস্থলীর আলসারের কারণে তীব্র পেটে ব্যথা হয়। প্রাণীর ওপর আরেকটি গবেষণায় জানা গেছে, কালোজিরা পাকস্থলীর আলসার দূর করতে পারে।

 

/মহিদ

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury