1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:১৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকরা কেন ঢুকবে, প্রশ্ন কাদেরের অভিনেত্রী সুস্মিতার রহস্যজনক মৃত্যু ট্যুরিস্ট ভিসায় তিন দিন ভারত ভ্রমণ করতে পারবেন না বাংলাদেশিরা চট্টগ্রামে কলেজ অধ্যাপককে ঘুষি মারা ছাত্রলীগ নেতা বহিষ্কার ভোট চাইতে গেলে প্রভাবশালীরা দা নিয়ে তাড়া করছে হিন্দু ধর্মের অনুসারী সুধা রানীকে ইসলাম ধর্মের হাদিস বিষয়ে শিক্ষক পদে নিয়োগ মানিকগঞ্জে ৪ ইটভাটাকে ৪ লাখ টাকা জরিমানা সানলাইফ ইনস্যুরেন্স কোম্পানির জমা টাকা ফেরতের দাবিতে মানববন্ধন কেরানীগঞ্জ প্রেসক্লাবে সভাপতি আব্দুল গনি সাধারণ সম্পাদক মোস্তফা কামাল  মানিকগঞ্জে আবহাওয়া অনূকূলে থাকায় মিষ্টি কুমড়ার বাম্পার ফলন

কোন অঙ্কে সেমিফাইনালে যেতে পারে ভারত?

  • প্রকাশের সময় : শনিবার, ৬ নভেম্বর, ২০২১
  • ২৬৪ বার দেখা হয়েছে

টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই গ্রুপ থেকে আগেভাগেই সেমিফাইনালিস্ট হিসেবে জায়গা করে নিয়েছে পাকিস্তান ও ইংল্যান্ড। বাকি দুটি দল হওয়ার লড়াইয়ে আছে গ্রুপ-১ ও গ্রুপ-২ থেকে পাঁচটি দল- অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউ জিল্যান্ড, ভারত ও আফগানিস্তান। দুটি ম্যাচ হেরে শুরু করা ভারত পরের দুই ম্যাচে বড় জয়ে এই লড়াই জমিয়ে তুলেছে। তাদের সেমিফাইনালের স্বপ্ন ধূলিস্মাৎ হয়ে যেতে পারে নিউ জিল্যান্ড আফগানিস্তানকে হারালেই। তাই গ্রুপ-২ এ এখন সবার নজর এই ম্যাচটির দিকে।

রোববার (৭ নভেম্বর) হতে যাওয়া নিউ জিল্যান্ড ও আফগানিস্তান ম্যাচেই স্পষ্ট হয়ে যাবে ভারতের সেমিফাইনাল যাওয়ার সম্ভাবনা। তবে নিউ জিল্যান্ড যদি হেরে যায় তাহলে শেষ ম্যাচে নামিবিয়াকে হারালে ভারত তাদের সমান ৬ পয়েন্ট পাবে। সেক্ষেত্রে নেট রান রেট হিসাব করা হবে। তা কত রানে নিউ জিল্যান্ড হারলে তারপর কোন ব্যবধানে জিতলে ভারত সেমিফাইনালে যাবে?

গ্রুপে ভারতের নেট রান রেট সবচেয়ে ভালো, ১.৬১৯। নিউ জিল্যান্ড (১.২৭৭) ও আফগানিস্তান (১.৪৮১) এই হিসাবে পিছিয়ে। আফগানিস্তান যদি নিউ জিল্যান্ডকে হারায়, তবে শেষ ম্যাচে ভারত জিতলে আফগানিস্তান, নিউজিল্যান্ড ও তাদের সমান ৬ পয়েন্ট হবে। সেক্ষেত্রে নেট রান রেটে নির্ধারিত হবে কারা গ্রুপের দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালের টিকিট পাবে।

আফগানিস্তান যদি নিউজিল্যান্ডকে ৫০ রানের কম ব্যবধানে হারায় তবে ভারত ৩৭ রানে ম্যাচ জিতলেই সেমিফাইনালে চলে যাবে। অথবা ভারত যদি পরে ব্যাট করে ১৫.৫ ওভারের মধ্যে ম্যাচ জিতে যায়, তবে তারাই নিশ্চিত করবে সেমিফাইনাল।

আফগানিস্তান যদি নিউজিল্যান্ডকে ২৫ রানের কম ব্যবধানে হারায়, তবে শেষ চারে উঠতে ভারতকে নমিবিয়ার বিপক্ষে ১৪ রানের ব্যবধানে জিততে হবে। পরে ব্যাট করলে ভারতকে ১৮ ওভারের মধ্যে জয় তুলে নিতে হবে।

উল্লেখযোগ্য ব্যাপার হলো, নিউজিল্যান্ড হারলে নেট রান রেটে সেমিফাইনালে যাওয়ার জন্য ভারতের লড়াই হবে আফগানিস্তানের সঙ্গে। কেন না আফগানিস্তানের নেট রান রেট নিউজিল্যান্ডের চেয়ে ভালো।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury