1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
সোমবার, ১৭ জুন ২০২৪, ০৩:২১ অপরাহ্ন

স্বপ্নের স্মার্ট বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রন্থের মোড়ক উন্মোচন

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৩০ মে, ২০২৩
  • ১২৮ বার দেখা হয়েছে

নিউজ ডেস্ক:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু রচিত ‘স্বপ্নের স্মার্ট বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে।

মঙ্গলবার (৩০ মে) ঢাবির টিএসসি অডিটোরিয়ামে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ভার্চ্যুয়ালি সংযুক্ত হয়ে এর মোড়ক উন্মোচন করেন।অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নিজামুল হক ভূইয়া প্রমুখ।

তথ্যমন্ত্রী বলেন, আজকে ডিজিটাল বাংলাদেশের সুবিধা প্রত্যন্ত অঞ্চলের মানুষ পাচ্ছে। প্রশাসন পরিচালনায় ডিজিটাল প্রযুক্তির ব্যবহার হচ্ছে। সেই প্রেক্ষাপটে আমরা নতুন ধারণা উপস্থাপন করেছি স্মার্ট বাংলাদেশ। স্মার্ট বাংলাদেশ হচ্ছে মানুষকে স্মার্ট সিটিজেন করা, স্মার্ট সোসাইটি গঠন, স্মার্ট গর্ভন্যান্স ও স্মার্ট বিজনেস। এই চারটি প্রতিপাদ্য বিষয় নিয়ে গ্রন্থটি রচিত হয়েছে, এজন্য আমি তাকে ধন্যবাদ জানাই।

প্রকৃতপক্ষে বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবিলা করে এগিয়ে যেতে হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, বিশ্বায়নের এ যুগে মানুষ নিজের জন্য ছুটছে, খ্যাতির জন্য ছুটছে, বিত্তের জন্য ছুটছে। এই ছুটোছুটি করতে গিয়ে মানুষের মানবিকতা, মানবিক মূল্যবোধ হারিয়ে যাচ্ছে। আমরা স্মার্ট বাংলাদেশ বানাতে গিয়ে, স্মার্ট সোসাইটি বানাতে গিয়ে আমরা যেন মানুষের মৌলিক গুণাবলি যেন হারিয়ে না ফেলি। মানুষ যেন মানবিকতা হারিয়ে না ফেলে। মানুষের মনুষ্যত্ব যেন হারিয়ে না যায়। মানুষের মমত্ববোধ যেন হারিয়ে না যায়।

অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বাংলাদেশকে উন্নত বিশ্বের দারগোড়ায় দাঁড় করানোর কর্মপরিকল্পনা ও অভিপ্রায় নিয়ে তিনি গ্রন্থটি রচনা করেছেন। তিনি তার দীর্ঘ কর্মজীবনের অভিজ্ঞতার আলোকে এবং উন্নত বিশ্বের স্মার্ট প্রকল্পগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখে সম্ভাব্য নির্বাচনী ইশতেহারের দিক-নির্দেশনা দেওয়ার পাশাপাশি সেগুলো বাস্তবায়ন করার রুপরেখাসহ বিস্তারিত ও সচিত্র আলোকপাত বর্ণনা করা করেছেন এই গ্রন্থে।

তিনি মনে করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে অপ্রতিরোধ্য গতিতে অগ্রসর হচ্ছে। বাংলাদেশ আজ শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, তথ্য-প্রযুক্তি, নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন খাতে বিশ্বব্যাপী উন্নয়নের রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে। প্রধানমন্ত্রী বিজ্ঞান ও প্রযুক্তির ব্যাপক উন্নয়ন এবং কৃত্রিম বুদ্ধিমত্তা নির্ভর ইন্টেলিজেন্ট যোগাযোগ ব্যবস্থার অবকাঠামোগত উন্নয়নের মাধ্যমে ভবিষ্যৎ স্মার্ট বাংলাদেশ গড়তে চায়। তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করেন স্মার্ট বাংলাদেশ গঠনের পথে দেশ আরও সাহসিকতা ও আত্মবিশ্বাসের সঙ্গে এগিয়ে যাবে।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury