1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:১১ পূর্বাহ্ন

ক্যানসারের ভ্যাকসিন নিয়ে সুখবর দিলো রাশিয়া

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৫২ বার দেখা হয়েছে

রাশিয়া ক্যানসারের ভ্যাকসিন তৈরির দ্বারপ্রান্তে বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রোগীরা শিগগিরই মরণঘাতী এই রোগের ভ্যাকসিন পাবেন।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে বলা হয়, রাশিয়ান বিজ্ঞানীরা ক্যানসারের ভ্যাকসিন তৈরির কাছাকাছি রয়েছেন এবং এটি শিগগিরই রোগীদের জন্য সহজলভ্য হতে পারে বলে জানিয়েছেন পুতিন। তার কথায়, আমরা নতুন প্রজন্মের তথাকথিত ক্যানসার ভ্যাকসিন এবং ইমিউনোমোডুলেটরি ওষুধ তৈরির খুব কাছাকাছি চলে এসেছি।

ভবিষ্যতের প্রযুক্তির ওপর আয়োজিত মস্কো ফোরামে ভাষণ দেওয়ার সময় রাশিয়ার প্রেসিডেন্ট আরও বলেন, আমি আশা করি, শিগগিরই এই টিকা কার্যকরভাবে রোগীদের চিকিৎসা থেরাপির পদ্ধতি হিসাবে ব্যবহার করা হবে। তবে প্রস্তাবিত ভ্যাকসিনগুলো ঠিক কোন ধরনের ক্যানসার লক্ষ্য করে চিকিৎসার কাজ করবে বা কীভাবে হবে সে বিষয়ে বিস্তারিত কোনো বক্তব্য দেননি পুতিন।

রয়টার্স বলছে, বিশ্বের অনেক দেশ ও কোম্পানি ক্যানসারের ভ্যাকসিন নিয়ে কাজ করছে। গত বছর যুক্তরাজ্য সরকার ‘ব্যক্তিগত ক্যানসার চিকিৎসা’ প্রদান করতে ক্লিনিক্যাল ট্রায়াল চালু করার জন্য জার্মানভিত্তিক বায়োএনটেকের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে। দেশটি এই কাজে ২০৩০ সালের মধ্যে ১০ হাজার রোগীর কাছে পৌঁছানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, হিউম্যান প্যাপিলোমাভাইরাসের (এইচপিভি) বিরুদ্ধে বর্তমানে ছয়টি লাইসেন্সপ্রাপ্ত ভ্যাকসিন রয়েছে। এইচপিভি জরায়ুমুখের ক্যানসারসহ অনেক ধরনের ক্যানসার সৃষ্টি করে। একইসঙ্গে হেপাটাইটিস বির (এইচবিভি) বিরুদ্ধেও ভ্যাকসিন রয়েছে, যা লিভার ক্যানসার সৃষ্টি করতে পারে।

সূত্র: রয়টার্স

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury