1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৮:২৩ পূর্বাহ্ন

রাখাইনের আরেক শহর আরাকান আর্মির দখলে

  • প্রকাশের সময় : বুধবার, ১৩ মার্চ, ২০২৪
  • ৬৯ বার দেখা হয়েছে

দীর্ঘ ৩ মাস লড়াইয়ের পর মিয়ানমারের রাখাইন রাজ্যের দ্বীপ শহর রামরির দখল নেয়ার দাবি করেছে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি (এএ)। মিয়ানমারে চীনের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের (এসইজেড) খুব কাছেই শহরটির অবস্থান।

মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতী বলছে, রামরি দ্বীপের দুটি শহরের একটি রামরি ও অপরটি কায়াকপায়ু। এই কায়াকপায়ুতে একটি গভীর সমুদ্রবন্দর নির্মাণ ও বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলতে চুক্তি করেছে মিয়ানমারের সামরিক জান্তা ও চীন সরকার। যা বেইজিংয়ের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের অংশ।

রামরির নিয়ন্ত্রণ ধরে রাখতে ব্যাপক সেনা মোতায়েন করেছিল জান্তা। বিমান ও যুদ্ধজাহাজ থেকেও হামলা চালায় তারা। তবে গত সোমবার আরাকান আর্মি জানিয়েছে, জান্তা বাহিনী শহরটির নিয়ন্ত্রণ হারিয়েছে।

জান্তাবাহিনী এ বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি। তবে এর আগে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি যতবার বিভিন্ন শহর, গ্রাম বা অঞ্চল দখলের দাবি করেছে, তার সবগুলোই সত্য বলে প্রমাণিত হয়েছে।

আরাকান আর্মি জানিয়েছে, তারা রামরিতে জান্তাবাহিনীর সঙ্গে গত বছরের ডিসেম্বর মাসের মাঝামাঝি যুদ্ধে জড়িয়ে পড়ে। জান্তার আক্রমণে শহরটির সরকারি হাসপাতাল, বিদ্যালয়, বাজার, মার্কেট, ধর্মীয় স্থাপনার বড় একটি অংশই বিধ্বস্ত হয়েছে।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury