1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৯:১৯ পূর্বাহ্ন

বিধবা ভাতা কর্মসূচি বাস্তবায়ন নীতিমালার খসড়া অনুমোদন

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪
  • ১৬ বার দেখা হয়েছে

বিধবা ও স্বামী নিগৃহীতা ভাতা কর্মসূচি বাস্তবায়ন নীতিমালা, ২০২৪’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (১ এপ্রিল) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে পরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেছেন, বাংলাদেশ সরকারের একটি খুব বড় সামাজিক নিরাপত্তা কর্মসূচি হলো বিধবা ও স্বামী নিগৃহীতা ভাতা কর্মসূচি বাস্তবায়ন। এটি প্রধানমন্ত্রী ১৯৯৮-৯৯ সালে শুরু করেন। ২০২৪-২৫ অর্থবছরে ২৫ লাখ ৭৫ হাজার বিধবা ও স্বামী পরিত্যক্তাকে ভাতা দেওয়া হয়েছে। তাদেরকে মাসিক ৫৫০ টাকা করে ভাতা দেওয়া হয়। এখন সেই নীতিমালায় কিছু পরিবর্তন আনা হয়েছে।

তিনি বলেন, আগের নীতিমালায় কারা ভাতা পাবেন, সেই যোগ্যতার ক্ষেত্রে বলা ছিল, তার ব্যক্তিগত বাৎসরিক আয় ১২ হাজার টাকার নিচে হতে হবে। এখন এটা বাড়িয়ে ১৫ হাজার টাকা করা হয়েছে। অর্থাৎ বছরে যারা ১৫ হাজার টাকার কম আয় করেন, তারা ভাতার আওতায় আসবেন। এখন ভাতাগ্রহীতা প্রতিজনকে মাসে ৫৫০ টাকা করে দেওয়া হয়। মোট ২৫ লাখ ৭৫ হাজার জনকে এ ভাতা দেওয়া হয়।

নতুন নীতিমালায় মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে ভাতা দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে, জানিয়ে তিনি বলেন, জিটুপি (সরকার থেকে ব্যক্তি) ভিত্তিতে এই ভাতা পরিশোধ করা হবে।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury