1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৩:৩৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ

দইয়ের মাস্কেই হবে চুলের যত্ন

  • প্রকাশের সময় : সোমবার, ২২ জুন, ২০২০
  • ৫৩৩ বার দেখা হয়েছে

দই শুধু ত্বকের যত্নে নয় বরং চুলের পরিচর্যাতেও বেশ উপকারী। দইয়ের জিংক, ভিটামিন ই, প্রোটিন এবং ল্যাক্টিক অ্যাসিড চুল সুস্থ রাখতে ও মাথার ত্বকের নানারকম সমস্যা দূর করতে সহায়তা করে। তাই চুল ভালো রাখতে দইয়ের তৈরি তিনটি মাস্ক সম্পর্কে জেনে নিন-

খুশকি দূর করতে

টক দই ও মেথি মাথার ত্বকের মৃতকোষ বা খুশকি দূর করতে খুব ভালো কাজ করে। মেথি মাথার ত্বক সুস্থ রাখে এবং টক দইয়ের ফাঙ্গাসরোধী উপাদান খুশকি দূর করতে সাহায্য করে।

উপকরণ: মেথি গুঁড়া এক টেবিল-চামচ। পূর্ণ ননীযুক্ত দই চার থেকে পাঁচ টেবিল-চামচ (চুলের ঘনত্ব অনুযায়ী)। আর্গন বা জলপাইয়ের তেল (ঐচ্ছিক)

যেভাবে ব্যবহার করবেন: সারা রাত মেথির বীজ ভিজিয়ে রাখুন। পরদিন সকালে তা গুঁড়া করে নিন। মেথির গুঁড়া, দই ও তেল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। মিশ্রণটি মাথার ত্বক ও চুলে মেখে এক ঘণ্টা অপেক্ষা করুন। এরপর মৃদু শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।

এটা মাথার ত্বকে চুলকানির সমস্যা দূর করবে ও প্রদাহ কমাতে সহায়তা করবে।

চুলের রুক্ষতা দূর করতে দই ও কলা

রুক্ষ চুল খুবই বিরক্তিকর। আর এই মৌসুমে চুল অনেকটাই রুক্ষ হয়ে পড়ে। রুক্ষ চুলের সমস্যায় দই ও কলা খুব ভালো কাজ করে। রুক্ষভাব কমানোর পাশাপাশি আর্দ্রতা রক্ষা করে। এছাড়াও চুল মসৃণ ও উজ্জ্বল করতে দই সহায়তা করে।

উপকরণ: পাকা কলা এক’দুটি। সাধারণ টক দই এক টেবিল-চামচ। মধু দুই চা-চামচ।

ব্যবহার পদ্ধতি: কলা চটকে মধু ও দই মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিহি পেস্ট তৈরি করতে তা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে পারেন। অনেকের ত্বকে মধুতে অ্যালার্জির সমস্যা থাকে। তাই ব্যবহারের আগে প্যাচ টেস্ট করে নিন।

সম্পূর্ণ চুলে প্যাকটি মেখে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

ধোয়ার পরেও চুলে কলার দানা লেগে থাকলে তা ‘ব্লো ড্রাই’য়ের মাধ্যমে দূর করতে পারেন।

চুলের ক্ষয় দূর করতে দই ও জলপাইয়ের তেল

দই চুলের ফলিকলের বৃদ্ধিতে সাহায্য করে। চুল আর্দ্র রাখে এবং ও গভীর থেকে কন্ডিশনিং করতে সহায়তা করে। এছাড়া এই মাস্ক চুলের স্বাস্থ্য ভালো রাখে ও চুলের বৃদ্ধিতে সহায়তা করার পাশাপাশি রুক্ষতা দূর করে প্রাণবন্ত করে তুলতে সহায়তা করে।

উপকরণ: জলপাইয়ের তেল এক চা-চামচ। টক দই এক টেবিল-চামচ। ডিম একটা।

পদ্ধতি: সকল উপাদান এক সঙ্গে মিশিয়ে ভালো মতো ব্লেন্ড করে নিন। ভেজা চুলে এই মাস্ক ব্যবহার করে কয়েক মিনিট মালিশ করুন। ১৫ মিনিট অপেক্ষা করে চুল ধুয়ে ফেলুন। চুল পরিষ্কার করতে ও গন্ধ দূর করতে মৃদু শ্যাম্পু ব্যবহার করুন।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury