1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
সোমবার, ২০ মে ২০২৪, ০৯:৩৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ

জিভে জল আনা তেঁতুলের চাটনি তৈরি ও সংরক্ষণ পদ্ধতি

  • প্রকাশের সময় : রবিবার, ২৮ জুন, ২০২০
  • ৫৪৬ বার দেখা হয়েছে

তেঁতুলের নাম শুনলেই জিভে জল আসে না এমন মানষ খুব কমই আছে। আর তা যদি হয় তেঁতুলের চাটনি, তবে তো কথাই নেই। টক স্বাদের সঙ্গে তেঁতুলের ঘ্রাণ মিশে যায় বলে তেঁতুলের চাটনি খেতে বেশ সুস্বাদু হয়ে থাকে।

দোকানে খুব সহজেই কিনতে পাওয়া যায় এই চাটনি। তবে ঘরে তেঁতুলের চাটনি তৈরি করে খাওয়ার স্বাদই আলাদা। আর এটি স্বাস্থ্যকরও হয়। তেঁতুলের চাটনি তৈরির নানা রকম নিয়ম ও প্রক্রিয়া রয়েছে। তবে আপনাদের জন্য আমাদের আজকের আয়োজনে থাকছে, একবার তেঁতুলের চাটনি তৈরি করে কয়েক মাসের জন্য সংরক্ষণ করার সহজ পদ্ধতি। দেরি না করে চলুন জেনে নেয়া যাক তেঁতুলের চাটনি তৈরি ও সংরক্ষণ পদ্ধতিটি-

উপকরণ: ১০০ গ্রাম তেঁতুলের মাড়, এক কাপ গুড়, এক টেবিল চামচ মরিচ গুঁড়া, এক চা চামচ জিরা গুঁড়া, স্বাদমতো লবণ।

প্রণালী: তেঁতুলের মাড় তৈরির জন্য পানিতে তেঁতুল ভিজিয়ে রাখতে হবে কয়েক ঘন্টার জন্য। এরপর হাতের সাহায্যে চটকে তেঁতুলের মাড় তৈরি করে নিন। একটি পাত্রে তেঁতুলের মাড়, গুড় ও সামান্য পানি একসঙ্গে মিশিয়ে জ্বাল দিন। মিশ্রণে বলক আসলে চুলার আঁচ কমিয়ে কিছুক্ষণ নাড়ুন। এতে করে মিশ্রণটি ঘন ও আঠালো হয়ে আসবে। এবারে এতে মরিচ গুঁড়া, জিরা গুঁড়া ও লবণ দিয়ে কিছুক্ষণ জ্বাল দিন। স্বাদের পছন্দ অনুযায়ী এতে মরিচ গুঁড়া ও গুঁড় দিতে পারেন। ঝাল বেশি খেতে চাইলে মরিচ গুঁড়া দিন, আর মিষ্টি পছন্দ হলে গুড় যোগ করুন। সব মশলা মিশে গেলে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে নিন। ব্যস, তৈরি হয়ে গেল সুস্বাদু তেঁতুলের চাটনি। এবার এই ঠাণ্ডা তেঁতুলের চাটনি কাঁচের পাত্রে ঢেলে সংরক্ষণ করুন।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury