1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১১:৫৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
মানিকগঞ্জে আন্দোলনরত সাধারন শিক্ষার্থীদের উপর হামলা বিএনপির সাবেক মহাসচিব খন্দকার দেলোয়ার হোসেনের ছেলে ডাবলুর মৃত্যুতে জেলা বিএনপির শোক প্রকাশ মানিকগঞ্জের গড়পাড়া ইমাম বাড়ির তাজিয়া মিছিল বের হওয়ার নানা প্রস্তুতি ও ইতিহাস প্রধানমন্ত্রীর হাত থেকে সেরা মেধাবী পুরুষ্কার গ্রহন করেন মানিকগঞ্জের জান্নাতুল মানিকগঞ্জের গড়পাড়ায় ব্রীজ নির্মানের দুই বছরের মধ্যেই ডেবে চরম ভোগান্তিতে হাজারোও মানুষ মানিকগঞ্জ গড়পাড়া ইমামবাড়ির তাজিয়া মিছিলের প্রস্ততি ও  ইতিহাস কোটা  আন্দোলনের সমর্থনে মানিকগঞ্জে মেডিকেল কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ সিংগাইরে ঋণ গ্রহীতার কাছে ব্যাংক ম্যানেজারের ঘুষ দাবীর অভিযোগ মানিকগঞ্জে প্রতিপক্ষের হামলায় সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু সিংগাইরে আ.লীগ অফিস ও প্রধানমন্ত্রীর ছবি ভাংচুরের ঘটনায় ৫ দিনেও গ্রেফতার নেই 

চলে গেলেন অস্কারজয়ী পরিচালক জিরি মেনজেল

  • প্রকাশের সময় : সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০
  • ৪২০ বার দেখা হয়েছে

অস্কারবিজয়ী চেক চিত্রপরিচালক জিরি মেনজেল ৮২ বছর বয়সের মারা গেছেন। দীর্ঘদিন ধরে তিনি স্বাস্থ্যগত সমস্যার সঙ্গে লড়ছিলেন।

রোববার (৬ আগস্ট) মেনজেলের স্ত্রী অলগা ফেসবুকে এই খ্যাতিমান পরিচালকের মৃত্যুসংবাদ জানান। তিনি লেখেন, ‘আমাদের প্রিয় জিরি, সাহসীদের মধ্যেও সেরা বীর! গত রাতে তোমার শরীর আমাদের হাতে রেখে চলে গিয়েছ। ’

জিরির জন্ম ১৯৩৮ সালের ২৩ ফেব্রুয়ারি চেকোস্লোভাকিয়ার প্রাগে।  দেশটিতে ষাটের দশকে আরেক অস্কারজয়ী মিলোস ফরম্যানের পাশাপাশি তিনি সিনেমা শিল্পের নবজাগরণে বড় ভূমিকা রেখেছিলেন।

১৯৬৭ সালে সেরা বিদেশী ভাষার সিনেমা ক্যাটাগরিতে তিনি অ্যাকাডেমি অ্যাওয়ার্ড লাভ করেন। সেটি ছিল তার প্রথম নির্মিত সিনেমা নাজি আগ্রাসনভিত্তিক গল্প ‘ক্লোজলি ওয়াচড্ ট্রেইনস’। চেক ঔপন্যাসিক বহুমিল হ্রাবল রচিত উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছিল সিনেমাটি।

হ্রাবলের আরও দুই গল্পের আলোকে দু’টি সিনেমা নির্মাণ করেন মেনজেল। সিনেমা দু’টি হলো ‘শর্টকাটস’ (১৯৮১) ও ‘দ্য স্নো ড্রপ ফেস্টিভ্যাল’ (১৯৮৪)।

‘মাই সুইট লিটল ভিলেজ’ নামের আঁধারি কমেডি সিনেমার জন্য ১৯৮৬ সালে দ্বিতীয়বার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড নোমিনেশন লাভ করেন মেনজেল।

অসুস্থতার কারণে ২০১৭ সাল থেকেই মেনজেল সবার অন্তরালে চলে যান। তিনি স্ত্রী অলগা এবং দুই মেয়ে আনা কারোলিনা ও ইভা মারিয়াসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury