1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০১:১৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
মানিকগঞ্জে আন্দোলনরত সাধারন শিক্ষার্থীদের উপর হামলা বিএনপির সাবেক মহাসচিব খন্দকার দেলোয়ার হোসেনের ছেলে ডাবলুর মৃত্যুতে জেলা বিএনপির শোক প্রকাশ মানিকগঞ্জের গড়পাড়া ইমাম বাড়ির তাজিয়া মিছিল বের হওয়ার নানা প্রস্তুতি ও ইতিহাস প্রধানমন্ত্রীর হাত থেকে সেরা মেধাবী পুরুষ্কার গ্রহন করেন মানিকগঞ্জের জান্নাতুল মানিকগঞ্জের গড়পাড়ায় ব্রীজ নির্মানের দুই বছরের মধ্যেই ডেবে চরম ভোগান্তিতে হাজারোও মানুষ মানিকগঞ্জ গড়পাড়া ইমামবাড়ির তাজিয়া মিছিলের প্রস্ততি ও  ইতিহাস কোটা  আন্দোলনের সমর্থনে মানিকগঞ্জে মেডিকেল কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ সিংগাইরে ঋণ গ্রহীতার কাছে ব্যাংক ম্যানেজারের ঘুষ দাবীর অভিযোগ মানিকগঞ্জে প্রতিপক্ষের হামলায় সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু সিংগাইরে আ.লীগ অফিস ও প্রধানমন্ত্রীর ছবি ভাংচুরের ঘটনায় ৫ দিনেও গ্রেফতার নেই 

পবিত্র ওমরাহ পালন শুরু

  • প্রকাশের সময় : রবিবার, ৪ অক্টোবর, ২০২০
  • ৩৭৮ বার দেখা হয়েছে

স্টাফ রিপোর্টার:

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে আজ রোববার (৪ অক্টোবর) থেকে ওমরাহ হজ পালনের জন্য খুলে দেওয়া হয়েছে পবিত্র মক্কা ও মদিনা।

এবার প্রথম ধাপে সৌদি আরবে অবস্থানকারী স্থানীয় ও প্রবাসীরা নির্ধারিত নিয়ম ও শর্ত পালন সাপেক্ষে ওমরাহ পালনের সুযোগ পাচ্ছেন।

সৌদি আরবের হজ ও ওমরাহ–বিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, মুসলমানদের অন্যতম দুই পবিত্র মসজিদের জেয়ারত ও ওমরাহ পালনের জন্য প্রথম ধাপে প্রতিদিন ছয় হাজার মুসল্লি সুযোগ পাবেন। দিনে ১২টি গ্রুপে বিভক্ত হয়ে ওমরাহ ও জেয়ারতের কাজ সম্পন্ন করতে হবে। প্রতি গ্রুপে ৫০০ ব্যক্তি অংশগ্রহণ করতে পারবেন।

সৌদি গেজেট জানিয়েছে, করোনার সংক্রমণ এড়াতে সর্বোচ্চ সতর্কতা পদক্ষেপসহ মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববি হাজিদের জন্য প্রস্তুত রাখা হয়েছে। মসজিদুল হারামে ওমরাহর আনুষ্ঠানিকতা পালনে সহায়তার জন্য অন্তত এক হাজার কর্মী নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া ওমরাহ শুরু হওয়ার আগে মসজিদুল হারাম দিনে ১০ বার পরিষ্কার করা হয়েছে এবং হাজিদের যাওয়ার পরও দিনে ১০ বার পরিষ্কার করার নির্দেশনা দেওয়া হয়েছে। দিনে ছয়বার টয়লেটগুলো স্যানিটাইজেশন, মসজিদের কার্পেট জীবাণুমুক্তকরণ, জমজম কূপের চারপাশ জীবাণুমক্তকরণ এবং হাজিদের জন্য যেসব যান ব্যবহার করা হবে সব জীবাণুমুক্ত করা হয়েছে। করোনামুক্ত রাখতে দুই পবিত্র মসজিদেই থার্মাল ক্যামেরা বসানো হয়েছে।

এদিকে, সীমিত পরিসরে ওমরাহ পালনের আবেদনের  জন্য সৌদি সরকার যে অ্যাপ চালু করেছে তাতে পাঁট দিনে আবেদন করে  ১ লাখ ৮ হাজার ৪১ জন চূড়ান্ত অনুমতি পেয়েছেন।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury