1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০১:১৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
মানিকগঞ্জে আন্দোলনরত সাধারন শিক্ষার্থীদের উপর হামলা বিএনপির সাবেক মহাসচিব খন্দকার দেলোয়ার হোসেনের ছেলে ডাবলুর মৃত্যুতে জেলা বিএনপির শোক প্রকাশ মানিকগঞ্জের গড়পাড়া ইমাম বাড়ির তাজিয়া মিছিল বের হওয়ার নানা প্রস্তুতি ও ইতিহাস প্রধানমন্ত্রীর হাত থেকে সেরা মেধাবী পুরুষ্কার গ্রহন করেন মানিকগঞ্জের জান্নাতুল মানিকগঞ্জের গড়পাড়ায় ব্রীজ নির্মানের দুই বছরের মধ্যেই ডেবে চরম ভোগান্তিতে হাজারোও মানুষ মানিকগঞ্জ গড়পাড়া ইমামবাড়ির তাজিয়া মিছিলের প্রস্ততি ও  ইতিহাস কোটা  আন্দোলনের সমর্থনে মানিকগঞ্জে মেডিকেল কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ সিংগাইরে ঋণ গ্রহীতার কাছে ব্যাংক ম্যানেজারের ঘুষ দাবীর অভিযোগ মানিকগঞ্জে প্রতিপক্ষের হামলায় সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু সিংগাইরে আ.লীগ অফিস ও প্রধানমন্ত্রীর ছবি ভাংচুরের ঘটনায় ৫ দিনেও গ্রেফতার নেই 

ডিএসই-সিএসইর মূলধন হারিয়েছে প্রায় ১০ হাজার কোটি টাকা

  • প্রকাশের সময় : শনিবার, ৩১ অক্টোবর, ২০২০
  • ৪৬৩ বার দেখা হয়েছে

বিদায়ী সপ্তাহে (২৫ থেকে ২৯ অক্টোবর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বাজার মূলধন হারিয়েছে প্রায় ১০ হাজার কোটি টাকা। সপ্তাহজুড়ে শেয়ারবাজারের সব সূচকের সঙ্গে টাকার পরিমাণে লেনদেন কমেছে। একইসঙ্গে বেশিরভাগ কোম্পনির শেয়ার ও ইউনিট দর কমেছে।

ডিএসই ও সিএসই’র সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, চলতি সপ্তাহে উভয় শেয়ারবাজার মিলে বিনিয়োগকারীরা ৯ হাজার ৮৫৩ কোটি ২৭ লাখ ২৯ হাজার টাকা মূলধন হারিয়েছে। এর মধ্যে ডিএসইতে সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে বাজার মূলধন ছিল ৩ লাখ ৯৬ হাজার ৫৭৫ কোটি ৫ লাখ ২১ হাজার টাকা। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৯১ হাজার ২৫১ কোটি ৫০ লাখ ১২ হাজার টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইর বিনিয়োগকারীরা ৫ হাজার ৩২৩ কোটি ৫৫ লাখ ৯ হাজার টাকা বা ১.৩৪ শতাংশ মূলধন হারিয়েছে। এছাড়া, সিএসইতে সপ্তাহের প্রথম কার্যদিবসে লেনদেন শুরুর আগে বাজার মূলধন ছিল ৩ লাখ ২৭ হাজার ৩২২ কোটি ১৮ লাখ ৪০ হাজার টাকা। আর সপ্তাহের শেষ কার্যদিব লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ২২ হাজার ৭৯২ কোটি ৪৬ লাখ ২০ হাজার টাকা। সপ্তাহের ব্যবধানে সিএসইর বিনিয়োগকারীরা ৪ হাজার ৫২৯ কোটি ৭২ লাখ ২০ টাকা মূলধন হারিয়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৭.৯৩ পয়েন্ট বা ১.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৮৪৬.১০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৫.৩৭ পয়েন্ট বা ১.৩৮ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১২.৩১ পয়েন্ট বা ০.৭৩ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৯৮.৮০ পয়েন্টে এবং ১৬৮০.১৩ পয়েন্টে।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২০৫.৫৫ পয়েন্ট বা ১.৪৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৮২৪.১৩ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১১৩.২১ পয়েন্ট বা ১.৩৪ শতাংশ, সিএসই-৩০ সূচক ২৭৫.১১ পয়েন্ট বা ২.৩৬ শতাংশ, সিএসই-৫০ সূচক ১০.০২ পয়েন্ট বা ১ শতাংশ এবং সিএসআই ৫.৯৪ পয়েন্ট বা ০.৬৬ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৮ হাজার ৩১৯.৭৪ পয়েন্টে, ১১ হাজার ৩৭০.১৭ পয়েন্ট, ৯৯৫.৩২ পয়েন্ট এবং ৮৮৮.০৭ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে ৩ হাজার ৯৬২ কোটি ২৮ লাখ ৫৩ হাজার ৮৮৭ টাকার লেনদেন হয়েছে। তার আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪ হাজার ২৪০ কোটি ৭৯ লাখ ২১ হাজার ৪৪০ টাকা। ফলে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ২৭৮ কোটি ৫০ লাখ ৬৭ হাজার ৫৫৩ টাকা বা ৬.৫৭ শতাংশ।

সিএসইতে বিদায়ী সপ্তাহে ১১৯ কোটি ২৬ লাখ ১৫ হাজার ৮০১ টাকার লেনদেন হয়েছে। তার আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১১৬ কোটি ১২ লাখ ৮৭ হাজার ১০১ টাকার। ফলে সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন কমেছে ৩ কোটি ১৩ লাখ ২৮ হাজার ৭০১ টাকা বা ২.৬৯ শতাংশ।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৬০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ১০৬টির বা ২৯.৪৪ শতাংশের, দর কমেছে ২১০টির বা ৫৮.৩৩ শতাংশের এবং দর অপরিবর্তিত রয়েছে ৪৪টির বা ১২.২২ শতাংশের।

সপ্তাহজুড়ে সিএসইতে মোট ৩১৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ৯৮টির বা ৩১.২১ শতাংশের, দর কমেছে ১৭৪টির বা ৫৫.৪১ শতাংশের এবং দর অপরিবর্তিত রয়েছে ৪২টির বা ১৩.৩৭ শতাংশের।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury