1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
বুধবার, ১৫ মে ২০২৪, ১২:০৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
স্কুলছাত্রীকে ধর্ষণের পর হত্যা, খালু ও খালাতো ভাই গ্রেপ্তার লিচুর বিচি গলায় আটকে আওয়ামী লীগ নেতার মৃত্যু বাড়িতে মুরগি যাওয়ায় প্রতিবন্ধী নারীকে কুপিয়ে হত্যার চেষ্টা বাবার ঋণ নিয়ে যা বললেন রাফসান চেয়ারম্যান প্রার্থী জানুর জনসমর্থন নেই,ভোট নেই, তাই বিশৃঙ্খলা করছে-সংসদ সদস্য জাহিদ ভুয়া নিয়োগপত্র আর প্রশিক্ষণ দিয়ে এনএসআইয়ে চাকরির নামে প্রতারণা ১৩ শিক্ষকের ১৪ শিক্ষার্থী, পাশ করেনি কেউ মুন্সীগঞ্জে মাদ্রাসা শিক্ষার্থীকে ধর্ষণ ও ভিডিও ধারণ, দুই বন্ধু আটক ঘরে দেড় লাখ ইয়াবা, আটক নারী গাজায় গণহত্যায় সমর্থন দিয়ে যাওয়ায় মার্কিন সেনা কর্মকর্তার পদত্যাগ

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে চলছে লঞ্চ, স্বস্তিতে শ্রমিকেরা

  • প্রকাশের সময় : সোমবার, ২৪ মে, ২০২১
  • ২৬৪ বার দেখা হয়েছে

স্টাফ রিপোর্টার:

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আগামী ৩০ মে মধ্যরাত পর্যন্ত চলমান ‘লকডাউনের’ মেয়াদ বাড়িয়েছে সরকার।

তবে ৪৮ দিন ধরে বন্ধ থাকার পর আজ থেকে লঞ্চ চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। বলা হয়েছে, মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মেনে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী বহন করতে হবে।

সোমবার (২৪ মে) সকাল সাড়ে ৭টা থেকে পাটুরিয়া দৌলতদিয়া ও আরিচা কাজিরহাট নৌরুটে লঞ্চ শুরু হয়েছে। এতে করে লঞ্চ শ্রমিক ও মালিকদের মাঝে স্বস্তি ফিরেছে।

এমভি রুনা লঞ্চের মাস্টার মো. নাজমুল হোসেন বলেন, ‘প্রায় দুই মাস ধরে লঞ্চ চলাচল বন্ধ থাকায় আয় রোজগার করতে পারিনি। ধার দেনা করে কোনো রকমে পরিবার পরিজন নিয়ে বেঁচে আছি। লঞ্চ চলাচল করলে প্রতিদিন নাস্তা ও খোড়াকি খরচ পাই। সেই সঙ্গে মাসে ১২ হাজার টাকা বেতন পাই। লঞ্চ চলাচল বন্ধ থাকায় তা পাইনি। তবে আজ থেকে লঞ্চ চলাচল করায় একটু স্বস্তিতে আছি।

লঞ্চের ড্রাইভার ধলা মিয়া বলেন, ‘করোনায় গত বছর লঞ্চ চলাচল বন্ধের সময়ে ভোগান্তিতে দিন পার করছি। এ বছরও দেড় মাসের বেশি সময় পরিবার নিয়ে ভোগান্তিতে ছিলাম। মালিক মহাজনেরা কিছুটা সহযোগিতা করলেও তা দিয়ে আর কয় দিন সংসার চলে। লঞ্চ করায় এখন মালিকদেরও আয় হবে, আমাদেরও বেতন দিতে পারবে।

এমএল নার্গিস লঞ্চের মালিক আব্দুস সালাম বলেন, ‘একটি লঞ্চ পরিচালনা করতে মাস্টার ১ জন, সহকারী মাস্টার ১ জন, ড্রাইভার ১ জন, সহকারী ড্রাইভার ১ জন,৪ জন ক্রু,১ জন বাবুর্চি,১ জন কেরানি,১ জন ম্যানেজার লাগে। দীর্ঘদিন করোনা প্রকোপের কারণে লঞ্চ চলাচল বন্ধ থাকায় প্রায় সাড়ে তিনশো শ্রমিক বিপাকে ছিলো। সেই সঙ্গে লঞ্চ মালিকদের আয় রোজগার বন্ধ থাকায় ভোগান্তিতে দিন পার করেছে।

পাটুরিয়া লঞ্চ ঘাটের সুপারভাইজার পান্না লাল নন্দী জানান, দীর্ঘদিন পরে পাটুরিয়া দৌলতদিয়া ও আরিচা কাজিরহাট নৌরুটে লঞ্চ পারাপার শুরু হয়েছে। এতে লঞ্চ ঘাটে কর্ম চাঞ্চল্য বেড়েছে। সরকারি নির্দেশনা অনুযায়ী প্রতিটি লঞ্চে ধারণ ক্ষমতার অর্ধেক যাত্রী বহন হচ্ছে। পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ২২ টি ও আরিচা কাজিরহাট নৌরুটে ১২ টি লঞ্চ চলাচল করছে বলেও জানান তিনি।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury