1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:৫১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকরা কেন ঢুকবে, প্রশ্ন কাদেরের অভিনেত্রী সুস্মিতার রহস্যজনক মৃত্যু ট্যুরিস্ট ভিসায় তিন দিন ভারত ভ্রমণ করতে পারবেন না বাংলাদেশিরা চট্টগ্রামে কলেজ অধ্যাপককে ঘুষি মারা ছাত্রলীগ নেতা বহিষ্কার ভোট চাইতে গেলে প্রভাবশালীরা দা নিয়ে তাড়া করছে হিন্দু ধর্মের অনুসারী সুধা রানীকে ইসলাম ধর্মের হাদিস বিষয়ে শিক্ষক পদে নিয়োগ মানিকগঞ্জে ৪ ইটভাটাকে ৪ লাখ টাকা জরিমানা সানলাইফ ইনস্যুরেন্স কোম্পানির জমা টাকা ফেরতের দাবিতে মানববন্ধন কেরানীগঞ্জ প্রেসক্লাবে সভাপতি আব্দুল গনি সাধারণ সম্পাদক মোস্তফা কামাল  মানিকগঞ্জে আবহাওয়া অনূকূলে থাকায় মিষ্টি কুমড়ার বাম্পার ফলন

গজনিও তালেবানদের দখলে, কাবুল কব্জা এখন সময়ের ব্যাপার মাত্র!

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১
  • ২৯৩ বার দেখা হয়েছে

আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় শহর গজনিও দখলে নিয়েছে তালেবান যোদ্ধারা। গজনির অবস্থান রাজধানী কাবুল থেকে মাত্র ১৫০ কিলোমিটার দূরে।

কাবুল-কান্দাহার মহাসড়কে অবস্থিত গজনি দখলের মধ‌্য দিয়ে কিছু দিনের মধ‌্যেই ১০টি প্রাদেশিক শহর দখল করলো তালেবান। তাদের দাবি, কাবুল দখল এখন সময়ের ব্যাপার মাত্র!

এদিকে, তালেবানের একের পর এক অঞ্চল দখলের প্রেক্ষাপটে বুধবার প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়ালী মোহাম্মদ বরখাস্ত করেন আফগানিস্তানের প্রেসিডেন্ট। পাশাপাশি একই দিন আফগান সেনাপ্রধান জেনারেল ওয়ালি মোহাম্মাদ আহমাদজাইকে সরিয়ে করে তার জায়গায় জেনারেল হাইবাতুল্লাহ আলীজাইকে দায়িত্ব দেওয়া হয়েছে। তালেবানের ক্রমবর্ধমান শক্তি বৃদ্ধিকে ঠেকাতে আফগান সেনাবাহিনীতে রদবদলের অংশ হিসেবেই এই পরিবর্তন আনা হয়েছে বলে মনে করা হচ্ছে।

তবে গত ১০ আগস্ট ইউরোপীয় ইউনিয়নের এক কর্মকর্তা জানিয়েছেন, তালেবান এখন আফগানিস্তানের ৬৫ শতাংশ এলাকা নিয়ন্ত্রণ করছে। তারা ১১টি প্রাদেশিক রাজধানী দখল করেছে কিংবা দখলের পথে আছে।

মঙ্গলবার (১১ আগস্ট) মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, ৩০ দিনের মধ্যে রাজধানী কাবুল বিচ্ছিন্ন করে ফেলতে পারে তালেবান এবং সম্ভবত ৯০ দিনের মধ্যে তারা এটি দখল করে ফেলতে পারে।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury