1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:১০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকরা কেন ঢুকবে, প্রশ্ন কাদেরের অভিনেত্রী সুস্মিতার রহস্যজনক মৃত্যু ট্যুরিস্ট ভিসায় তিন দিন ভারত ভ্রমণ করতে পারবেন না বাংলাদেশিরা চট্টগ্রামে কলেজ অধ্যাপককে ঘুষি মারা ছাত্রলীগ নেতা বহিষ্কার ভোট চাইতে গেলে প্রভাবশালীরা দা নিয়ে তাড়া করছে হিন্দু ধর্মের অনুসারী সুধা রানীকে ইসলাম ধর্মের হাদিস বিষয়ে শিক্ষক পদে নিয়োগ মানিকগঞ্জে ৪ ইটভাটাকে ৪ লাখ টাকা জরিমানা সানলাইফ ইনস্যুরেন্স কোম্পানির জমা টাকা ফেরতের দাবিতে মানববন্ধন কেরানীগঞ্জ প্রেসক্লাবে সভাপতি আব্দুল গনি সাধারণ সম্পাদক মোস্তফা কামাল  মানিকগঞ্জে আবহাওয়া অনূকূলে থাকায় মিষ্টি কুমড়ার বাম্পার ফলন

কাতারে পৌঁছেছেন ৯ আফগান রোবটিক্স ছাত্রী

  • প্রকাশের সময় : শনিবার, ২১ আগস্ট, ২০২১
  • ৩৪০ বার দেখা হয়েছে

কাতারের উদ্দেশ্যে রওনা হওয়া নয় আফগান রোবটিক্স ছাত্রী নিরাপদে রাজধানী দোহায় পৌঁছেছেন। বিষয়টি নিশ্চিত করেছে রোবোটিক দলের মূল সংগঠন (ডিসিএফ)।

এদিকে আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানদের হাতে যাওয়ার পর দেশটিতে আতঙ্ক বেড়ে যায়। ইতোমধ্যে দেশ ছাড়তে মরিয়া মানুষ। রোবটিক্স ছাত্রীরাও আফগানিস্তান ছেড়েছেন।

ওই ছাত্রীদের জন্য বিমান এবং ভিসাসহ যাবতীয় সব ব্যবস্থা কাতার সরকার করেছে। এক বিবৃতিতে রোবোটিক্স দলের মূল সংগঠন (ডিসিএফ) বলেছে, তালেবানরা কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার তিনদিন আগে গত ১২ আগস্ট তারা মেয়েদের জন্য সাহায্য চেয়ে কাতারকে অনুরোধ করে।

ডিসিএফ বোর্ডের সদস্য এলিজাবেথ শ্রেফার ব্রাউন বিবিসিকে বলেছেন, যখন আমরা শুনলাম, কাবুলের পতন হচ্ছে, তখন আমরা কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করি। তাদের (মেয়েদের) বের করে আনতে তারা (কাতার সরকার) দ্রুত ভিসা করার কাজ শুরু করে।

ব্রাউন আরও বলেন, মেয়েদের উদ্ধার করা হয়নি। তারা নিজেরাই নতুন স্থানের সন্ধান করে নিয়েছেন। গত কয়েক বছর ধরে মেয়েরা যে কঠোর পরিশ্রম ও সাহস দেখিয়েছে, তার কারণেই এটা সম্ভব হয়েছে।

উল্লেখ্য, রোবটিক্স দলের ছাত্রীরা আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় শহর হেরাত থেকে এসেছেন। তাদের বয়স ১৫ থেকে ১৯ বছরের মধ্যে। তাদের সঙ্গে দেশত্যাগ করেছেন তাদের ২৫ বছর বয়সী এক শিক্ষকও।

এই দলটি ২০১৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে একটি আন্তর্জাতিক রোবটিক্স প্রতিযোগিতায় জেতার পর প্রথম শিরোনামে আসে। আফগানিস্থানে নারী শিক্ষার সম্ভাবনার উদাহরণ হিসেবে ব্যাপক প্রশংসিত হয়েছেন তারা।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury