1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
শনিবার, ১৮ মে ২০২৪, ১২:০৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ

মানিকগঞ্জে অবৈধ ৮ ইটভাটায় অভিযান, ২৪ লাখ টাকা জরিমানা

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৮ ফেব্রুয়ারী, ২০২২
  • ৩৭৬ বার দেখা হয়েছে

এস এম আকরাম হোসেন ঃ

মানিকগঞ্জে অবৈধভাবে পরিচালিত আটটি ইটভাটায় অভিযান চালিয়ে ২৪ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (০৭ ফেব্রুয়ারী) সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইংয়ের সহায়তায় এই অভিযানের নেতৃত্ব দেন ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরীন হক ও মানিকগঞ্জ র‌্যাব-৪ (সিপিসি-৩) এর কোম্পানি কমান্ডার লেফটেন্যান্ট কমান্ডার আরিফ হোসেন।

অভিযানে পরিবেশগত ছাড়পত্র ব্যতিত ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ (সংশোধিত ২০১৯) এর ধারা ১৫ (১(ক)) এর ব্যত্যয় ঘটিয়ে অবৈধভাবে ইট পোড়ানোর দায়ে দুটি ভাটা ভেঙে গুড়িয়ে দেয়া হয়। একইসঙ্গে আটটি ভাটার মালিককে ৩ লাখ করে মোট ২৪ লাখ টাকা জরিমানা করা হয়।

জরিমানাকৃত ইটভাটাগুলো হচ্ছে- হরিরামপুর উপজেলার সততা ব্রিকস, স্বাধীন ব্রিকস, আমিন ব্রিকস, মানিকগঞ্জ সদর উপজেলার একতা ব্রিকস, এ্যামিকা ব্রিকস, মোহনা ব্রিকস ও সিংগাইর উপজেলার সুমাইয়া ব্রিকস এবং আলী আকবর ব্রিকস। এর মধ্যে হরিরামপুর উপজেলার স্বাধীন ও আমিন ব্রিকস ভেঙে গুড়িয়ে দেয়া হয়।

র‌্যাব-৪ এর কোম্পানি কমান্ডার লেঃ কমান্ডার আরিফ হোসেন জানান, উপরোক্ত ব্রিক্স মালিকগণ দীর্ঘদিন যাবৎ পরিবেশ অধিদপ্তরের অনুমতি পত্র ছাড়া মানিকগঞ্জ জেলার মানিকগঞ্জ সদর, হরিরামপুর ও সিংগাইর থানা এলাকায় অবৈধভাবে ব্রিকস ফিল্ড পরিচালনা করে আসছিল। ফলে উক্ত এলাকার পরিবেশ বিপর্যয়ের সম্ভাবনা দেখা দেয়। পরিবেশ বিপর্যয় রোধে অবৈধভাবে পরিচালিত ইটভাটাগুলোতে অভিযান চালিয়ে ২০১৩ সালের (সংশোধনী/২০১৯) ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন এর ১৫ এর (১ (ক)) ধারা মোতাবেক প্রত্যেককে ৩০০০০০/- (তিন লক্ষ) টাকা করে মোট ২৪ লক্ষ টাকা জরিমানা করা হয়। পরিবেশ রক্ষা ও পরিবেশের ভারসাম্য বজায় রাখতে র‍্যাবের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

অভিযানে র‌্যাব-৪ সিপিসি-৩, মানিকগঞ্জ জেলা পুলিশ ও মানিকগঞ্জ ফায়ার ব্রিগেড এর সদস্যরা সার্বিক সহযোগিতা করেন।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury