1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
সোমবার, ০৬ মে ২০২৪, ০৮:০০ অপরাহ্ন

ঘি খাঁটি কিনা মনে সন্দেহ? পরীক্ষা করুন সহজেই

  • প্রকাশের সময় : রবিবার, ১১ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৫০ বার দেখা হয়েছে

ঘি আমাদের খাদ্য সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। বাঙালি খাবারে ঘি এর গুরুত্ব অনন্য। অনেক খাবারেই ঘি অপরিহার্য। খাঁটি ঘি আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।যে ঘি স্বাস্থ্যের জন্য ভালো এবং আপনি তা আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করেন, তা কি খাঁটি না ভেজাল? আপনি কি কখনও এই সম্পর্কে চিন্তা করেছেন?

আপনি কি জানেন এবং কীভাবে খাঁটি ঘি চিনতে হয়? আজ আমরা এই সম্পর্কে জানতে যাচ্ছি. কিছু বিশেষ কৌশলের সাহায্যে আপনি সহজেই খাঁটি ঘি এবং ভেজাল ঘি-এর মধ্যে পার্থক্য করতে পারবেন।

ঘি খাঁটি না ভেজাল জানতে চাইলে হাতে ঘি ঘষে জেনে নিতে পারেন। এ জন্য হাতে ঘি মাখুন। এই ঘি যদি হাতে ঘষে সাথে সাথে গলে যায় তাহলে বুঝবেন এই ঘি খাঁটি, কিন্তু গলতে সময় লাগলে বুঝবেন এই ঘি ভেজাল।

ঘি একটু গরম করে দেখুন ভেজাল আছে কিনা। ঘি দ্রুত গলে বাদামী হয়ে গেলে খাঁটি বলে ধরা হয় কিন্তু গরম করার পর যদি ঘি দ্রবীভূত হতে সময় নেয় এবং হলুদ হয়ে যায় তবে তা ভেজাল বলে গণ্য হয়।

ঘি খাঁটি কিনা তা নির্ধারণ করতে আপনি পানি ব্যবহার করতে পারেন। এক গ্লাস পানি নিয়ে তাতে এক চামচ ঘি দিন। ঘি পানির ওপরে ভেসে থাকলে তা বিশুদ্ধ বলে বিবেচিত হয় কিন্তু পানির নিচে অবস্থান করলে তা ভেজাল বলে গণ্য হয়।

এমনকি লবণের সাহায্যে আপনি ঘি খাঁটি কিনা তা শনাক্ত করতে পারেন। একটি পাত্রে এক চামচ ঘি দিন এবং তাতে এক চিমটি লবণ এবং সামান্য হাইড্রোক্লোরিক অ্যাসিড দিন।

আধঘণ্টা পর এই ঘিটির রং পরিবর্তন হলে ভেজাল বলে ধরা হয় কিন্তু রং না বদলালে তা খাঁটি বলে গণ্য হয়। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury