1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৬:৫৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
মানিকগঞ্জের উপজেলা পরিষদ নির্বাচনে হরিরামপুরে সাইদুর এবংসিংগাইরে সায়েদুল ইসলাম চেয়ারম্যান নির্বাচিত টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় জাহিদ মালেক প্রযুক্তি খাতে নারীদের জন্য বিশেষ কোটা চালুর ঘোষণা ‘শিশু ও মাতৃমৃত্যু রোধে দক্ষিণ এশিয়ায় ভালো অবস্থানে বাংলাদেশ’ ঢাকায় বিএনপির সমাবেশ ১০ মে  ভোটার উপস্থিতি কম, রান্নায় ব্যস্ত আনসার সদস্যরা চার ঘণ্টায় ভোট পড়েছে ১৫ থেকে ২০ শতাংশ: ইসি সচিব  ফুফাতো ভাইয়ের পক্ষে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক মানিকগঞ্জে নিরাপদ খাদ্য বিষয়ক সচেতনতামুলক  কর্মশালা অনুষ্ঠিত রাস্তা দেখলে মনে হবে সাগরের ঢেউয়ে খেলা পথ, তবে এটা মহাসড়ক! 

ননস্টিক কুকওয়্যার ব্যবহারের এই নিয়মগুলো জানেন

  • প্রকাশের সময় : শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৬২ বার দেখা হয়েছে

ননস্টিক কুকওয়্যার ব্যবহারে কিছু নিয়ম মানা দরকার। সঠিক নিয়মে এসব কুকওয়্যার ব্যবহার না করলে এর কোটিং নষ্ট হতে থাকে। ননস্টিক কুকওয়্যারের কোটিং ঠিক রেখে ব্যবহার করতে চাইলে এর সঙ্গে থাকা ম্যানুয়ালটি পড়ে নিতে হবে। এবং সেই অনুযায়ী কুকওয়্যার ব্যবহার করতে হবে। সাধারণত যেসব নিয়ম মানতে হয়:

এক. নতুন ননস্টিক কুকওয়্যার ব্যবহারের আগে তেল লাগিয়ে কয়েক মিনিট চুলায় তাপ দিয়ে নিতে পারেন। এভাবে তাপ দিয়ে ধুয়ে নিলেই ব্যবহার করার জন্য তৈরি আপনার কুকওয়্যার। নতুন অবস্থায় সরাসরি রান্নার কাজে ননস্টিক ব্যবহার করলে দ্রুত নষ্ট হয়ে যায়।

দুই. রান্নার সময় যতবার কুকিং স্প্রে ব্যবহার করবেন, ঠিক ততবারই ননস্টিক প্যানটি ভালো করে ধুয়ে নেবেন। যেন সেটি স্টিকি না হয়। স্টিকি ফ্রাইপ্যানে খাবার ঠিকভাবে রান্না করা যায় না এবং নিচে লেগেও যায়।

তিন. তেল ছাড়া ননস্টিক হাঁড়ি-পাতিল কখনোই চুলাতে বেশি সময় তাপে রাখবেন না। এটি ননস্টিক প্যানের কোটিংয়ের জন্য অনেক বেশি ক্ষতিকর।

চার. ননস্টিক পাত্রে রান্না করতে হয় মৃদু বা হালকা তাপে। বেশি সময় উচ্চতাপে রান্না করা ননস্টিক পাত্রের জন্য ক্ষতিকর। এর ফলে ধীরে ধীরে কোটিং নষ্ট হয়ে যায়। বেশি তাপ বলতে এখানে ৫০০ ফারেনহাইট বা ২৬০ ডিগ্রি সেলসিয়াসে রান্না করা বোঝানো হয়েছে।

পাঁচ: ননস্টিক পাতিলে অতিরিক্ত তেলে রান্না করা হলে পাত্রটি আঠালো হয়ে যেতে পারে। তাই অবশ্যই কম তেলে রান্না করুন।

ছয়: ননস্টিক হাঁড়ি-পাতিলে চামচ, ছুরি, খুন্তি, হুইস্ক ইত্যাদি ব্যবহার করা উচিত না। এর জন্য উপযোগী হচ্ছে কাঠের ও সিলিকনের তৈরি গোল চামচ ও স্প্যাচুলা।

উল্লেখ্য, গরম অবস্থায় ননস্টিক হাঁড়ি না ধোয়াই ভালো। এই পাত্র ধোয়ার সময় মাইল্ড বা লিকুইড ব্যবহার করতে হবে। ধোয়ার সময় পাতিলের নিচের তলানিসহ পরিষ্কার করতে হবে। ননস্টিক পাত্রে খাবার ফ্রিজে রাখলে খাদ্যগুণও ঠিক থাকে না। তাই খাবার রান্নার পর খাবার ফ্রিজে রাখার জন্য অন্য পাত্র ব্যবহার করা উচিত।  হাড়যুক্ত বা শক্ত কোনো কিছু রান্নার ক্ষেত্রে ননস্টিক পাতিলের পরিবর্তে কাস্ট আয়রন বা স্টেইনলেস স্টিলের পাতিল ব্যবহার করলে ভালো।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury