1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
বুধবার, ০৮ মে ২০২৪, ১০:২২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ

আমার জন্য সব থেকে চ্যালেঞ্জিং বিশ্বকাপ : কোহলি

  • প্রকাশের সময় : বুধবার, ২২ মে, ২০১৯
  • ১১৩৪ বার দেখা হয়েছে

বিশ্বকাপ খেলতে লন্ডন উড়ে যাওয়ার আগে মঙ্গলবার মুম্বইয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন অধিনায়ক বিরাট কোহলি ও কোচ রবি শাস্ত্রী । ৩০ মে থেকে শুরু এ বারের বিশ্বকাপ। তাঁর আগে দুটো প্রস্তুতি ম্যাচ খেলবেন বিরাট কোহলিরা । এই ভারতীয় দল নিয়ে প্রত্যাশা তুঙ্গে। গত দু’বছর যেভাবে সেরাটা দিয়ে নিজেদের ক্রমশ বিশ্বকাপের জন্য তৈরি করেছে ভারতীয় দল  তার প্রমান পর পর সিরিজেই পাওয়া গিয়েছে। তাই বিশেষজ্ঞরা এই ভারতীয় দলকে অন্যতম বিশ্বকাপের দাবিদার হিসেবে দেখছেন।

বিরাট কোহলি বলেন ‘‘বিশ্বকাপে সব রকমের রানই হতে পারে, তবে সেখানে বেশকিছু বেশিরানের ম্যাচ হওয়ার সম্ভাবনা রয়েছে।”

তিনি আরও বলেন, ‘‘এটা সব থেকে বেশি চ্যালেঞ্জিং বিশ্বকাপ হতে চলেছে। যে কোনও দল যে কোনও দলকে চমকে দিতে পারে। দলকে দ্রুত পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে হবে।”

ইংল্যান্ডের মূল বিশ্বকাপ দলে জোফরা আর্চার

এটা নিয়ে কোনও সন্দেহ নেই বিরাট কোহলির ভারতীয় দলের ব্যাটিং লাইনআপ যে কোনও প্রতিপক্ষের কাছে চ্যালেঞ্জের। সেই তালিকায় যখন রয়েছেন বিরাট কোহলি তখন তার মান দ্বিগুন হয়ে যায়। সেই কোহলির নেতৃত্বেই আবার বিশ্বকাপ ডয়ের স্বপ্ন দেখছে গোটা দেশ। শুরু হয়ে গিয়েছে কাউন্ট ডাউন। অনেকেই ইতিমধ্যে পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে পৌঁছে গিয়েছে ইংল্যান্ডে।

কোচ রবি শাস্ত্রী দলের ভূমিকা নিয়ে আত্মবিশ্বাসী। তিনি বলেন, ‘‘আমরা যদি আমাদের ক্ষমতা অনুযায়ী খেলতে পারি তা হলে বিশ্বকাপ এখানে আসবে।”

এর সঙ্গে তিনি জুড়ে দেন, ‘‘পিচ হয়যতো ফ্ল্যাট হবে ইংল্যান্ডে। কিন্তু পরিস্থিতির উপর অনেক কিছু নির্ভর করবে। লন্ডনে গেলে বিভিন্ন রকম পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে।”

অবসরের পর কী করবেন এমএস ধোনি, দেখুন ভাইরাল ভিডিও

দলের প্রশংসা করে শাস্ত্রী বলেন, ‘‘এটা একটা অভিজ্ঞ দল, সম্পূর্ণ একটা ইউনিট যারা একে অপরকে সাহায্য করে।”

এ বার নতুন ফর্ম্যাটে হচ্ছে বিশ্বকাপ। সব দলকে খেলতে হবে সব দলের সঙ্গে। যে কারনে সময়টাও অনেকটা বেশি পাওয়া যাবে। বিরাট কোহলি বলছেন, ‘‘কঠিন লড়াই হবে। কিন্তু ভাল দিক হল দুটো খেলার মাঝে সময় পাওয়া যাবে যাতে প্লেয়াররা ক্লান্তি কাটিয়ে উঠতে পারবে।”

দীর্ঘ দু’মাসের বিশ্বকাপে তাও যে ক্লান্তি আসবে সেটাই স্বাভাবিক। তবে ফুটবলের উদাহরন দিয়ে বিরাট কোহলি বলেন, ‘‘প্রিমিয়ার লিগ, লা লিগায় তিন-চার মাস ধরে প্লেয়ারদের সক্ষমতা ধরে রাখতে হয় খেলার মাঠে। তুমি যে কোনও জায়গা থেকে অনুপ্রানিত হতে পার। যখন আমরা ভারতীয় সেনাবাহিনীর কথা বলি। আমরা যদি ওদের কথা ভেবে কিছু করতে পারি সেটাই সেরা হবে।”

পাকিস্তানের ফাইনাল দলে এলেন আমির, রিয়াজ ও আসিফ

কোচ রবি শাস্ত্রী কিন্তু একই সুরে সব দলকেই কঠিন প্রতিপক্ষ মনে করছেন। তিনি বলেন, ‘‘আমরা কোনো একটা দলকে নিয়ে ভাবতে পারব না। পুরো টুর্নামেন্টে সেরাটা ধরে রাখতে হবে।”

বিরাটও বলেন, ‘‘আমাদের বিশ্বকাপের মঞ্চে সেরাটা উজার করে দিতে হবে। কোনও প্রতিপক্ষ সম্পর্কে না ভেবে।”

ভারতের শুধু ব্যাটিং নয় এ বার ভরসা দিচ্ছে বোলিংও। যশপ্রীত বুমরা, ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামির মতো বোলারদের সঙ্গে রয়েছেন কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল। যার ফলে দলে বাড়তি অল-রাউন্ডারও পেয়ে যাচ্ছে বিরাট কোহলি। এই দলের উপর ভর করেই বছরের শুরুতে ভারতীয় ক্রিকেটের ইতিহাসে প্রথমবার অস্ট্রেলিয়ার মাটি থেকে টেস্ট সিরিজ জিতে ফিরেছে ভারত। তার পর থেকে যেন প্রত্যাশাটা আরও বেড়ে গিয়েছে।

ভারত বিশ্বকাপ যাত্রা শুরু করছে ৫ জুন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। তার আগে ২৫ মে নিউজিল্যান্ড ও ২৮ মে বাংলাদেশের বিরুদ্ধে দুটো প্রস্তুতি ম্যাচ খেলবেন বিরাটরা। সেই লক্ষ্যেই লন্ডন উড়ে যাচ্ছে ভারতীয় দল। তার আগে সাংবাদিকদের মুখোমুখি হয়ে দলের অধিনায়ক ও কোচ জানিয়ে দিলেন তাঁরা তৈরি ক্রিকেটের সেরা চ্যালেঞ্জের জন্য।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury