1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৭:০৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
মানিকগঞ্জে আবহাওয়া অনূকূলে থাকায় মিষ্টি কুমড়ার বাম্পার ফলন ধামরাইয়ে নির্বাচনী ক্যাম্প ভাঙচুর করে তালা দিলেন আ.লীগ নেতা নো হেলমেট, নো ফুয়েল কার্যকরের নির্দেশ ওবায়দুল কাদেরের স্কুলছাত্রীকে ধর্ষণের পর হত্যা, খালু ও খালাতো ভাই গ্রেপ্তার লিচুর বিচি গলায় আটকে আওয়ামী লীগ নেতার মৃত্যু বাড়িতে মুরগি যাওয়ায় প্রতিবন্ধী নারীকে কুপিয়ে হত্যার চেষ্টা বাবার ঋণ নিয়ে যা বললেন রাফসান চেয়ারম্যান প্রার্থী জানুর জনসমর্থন নেই,ভোট নেই, তাই বিশৃঙ্খলা করছে-সংসদ সদস্য জাহিদ ভুয়া নিয়োগপত্র আর প্রশিক্ষণ দিয়ে এনএসআইয়ে চাকরির নামে প্রতারণা ১৩ শিক্ষকের ১৪ শিক্ষার্থী, পাশ করেনি কেউ

মানিকগঞ্জে ৫০ শতাংশ ভর্তুকিতে কম্বাইন্ড হারভেস্টার দেয়া হল কৃষককে

  • প্রকাশের সময় : শুক্রবার, ৮ মে, ২০২০
  • ৬৫৭ বার দেখা হয়েছে

স্টাফ রিপোর্টার :

মানিকগঞ্জ সদর উপজেলায় ৫০ শতাংশ ভতুর্কিতে কৃষককে ২৮ লাখ টাকা মূল্যের কম্বাইন্ড হারভেস্টার দেয়া হয়েছে।

বৃহস্পতিবার সকালে সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণে এক কৃষকের কাছে এই উন্নত কৃষিযন্ত্র হস্তান্তর করেন জেলা প্রশাসক এস এম ফেরদৌস। এসময় আরও উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. শাহজাহান আলী বিশ্বাস, জেলা পাট উন্নয়ন কর্মকর্তা মো: আতাউর রহমান নোমানী, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা আফতাব উদ্দীন মাহমুদ, মানিকগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রীজের পরিচালক ও জেলা সার সমিতির সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক খান তুষার, উপজেলা সমাজসেবা কর্মকর্তা লাভলী খানমসহ কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাও এ সময় উপস্থিত ছিলেন।

এরআগে জেলা প্রশাসক উপজেলা প্রশাসন ও পাট অধিদপ্তরের উদ্যোগে কৃষকদের মধ্যে বিনামূল্যে সার বিতরণও করা হয়।

কম্বাইন্ড হারভেস্টার বিতরণ অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. শাহজাহান আলী বিশ্বাস বলেন, চলমান করোনা পরিস্থিতিতে শ্রমিক-সংকট মোকাবেলায় বোরো ধান ঘরে তুলতে সারাদেশেই ৫০ শতাংশ ভর্তুকিতে কৃষকদের কম্বাইন্ড হারভেস্টার দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

চলমান করোনা পরিস্থিতিতে বোরো ধান সংগ্রহে শ্রমিক-সংকটের কারণে কৃষকের বাড়তি টাকা ব্যয় করতে হচ্ছে। এই সমস্যা সমাধানে সরকারের এ উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এটি দিয়ে একসঙ্গে ধান কাটা, মাড়াই, ঝাড়া ও বস্তাবন্দি করা যাবে। এক একর জমির ধান বা গম কাটতে সময় লাগে মাত্র এক ঘণ্টা। প্রতি একরে জ্বালানি খরচ হয় মাত্র ৭ থেকে ৮ লিটার ডিজেল।

এতে খরচ বাঁচবে ৬১ শতাংশ ও শ্রম বাঁচবে ৭০ শতাংশ। এই হারভেস্টার দিয়ে দিনে প্রায় ৮ একর জমির ধান কাটা যাবে বলে জানান তিনি।

তিনি বলেন, জেলায় ৪৬ হাজার ৫৬৯ হেক্টর জমিতে বোরোর আবাদ হয়েছে। এই ফসল সংগ্রহে জেলার ৭টি উপজেলায় মোট ২৬টি কম্বাইন্ড হারভেষ্টার দেয়া হবে। মানিকগঞ্জ সদর উপজেলায় দেয়া হয়েছে মোট ৬টি।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury