1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১১:২৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ

‘আফগানিস্তানের ছবি দেখে ভেতরটা দুমড়েমুচড়ে যাচ্ছে’

  • প্রকাশের সময় : বুধবার, ১৮ আগস্ট, ২০২১
  • ২৮০ বার দেখা হয়েছে

তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা নেওয়ার পর থেকে শঙ্কায় দেশটির চলচ্চিত্রাঙ্গনের মানুষ। এই অবস্থায় বিশ্ব চলচ্চিত্রাঙ্গনের কাছে আফগানিস্তানের চলচ্চিত্র নির্মাতা ও সাধারণ নারীদের তালেবানদের হাত থেকে রক্ষার অনুরোধ জানিয়েছেন দেশটির নির্মাতা সাহরা কারিমি।

গুণী এই নির্মাতা খোলা চিঠির একাংশে লিখেন—‘একজন চলচ্চিত্র নির্মাতা হিসেবে আমার দেশের জন্য যত কঠোর পরিশ্রম করে কাজ করেছি সবকিছু ঝুঁকিতে। তালেবানরা ক্ষমতায় গেলে সব ধরনের শিল্প নিষিদ্ধ করবে। আর আমি ও অন্য চলচ্চিত্র নির্মাতারা তাদের পরবর্তী হিট লিস্টে থাকবো।’

কারিমির দাবি—তালেবানদের লক্ষ্য নারী ও সংস্কৃতিমনাদের দমিয়ে রাখা। এই নির্মাতার বক্তব‌্যকে সমর্থন জানিয়েছেন দেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। ভারতীয় একটি সংবাদমাধ‌্যমে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আফগানিস্তানের যত ছবি দেখছি, আমার ভেতরটা দুমড়েমুচড়ে যাচ্ছে। আসলে পুরুষতান্ত্রিক সমাজের আঙুল সব সময়ই মেয়েদের দিকে ওঠে। ঠিক কম্পাসের কাঁটার মতো তা ঘুরে যায় নারীজাতির দিকে। সারা করিমি যে আহ্বান জানিয়েছেন, আমি মন থেকে তাতে সায় দিচ্ছি। তার সঙ্গে আছি। দূর থেকে কতটা কী করতে পারব জানি না, আমার পক্ষে যদি কিছু করার সুযোগ আসে, নিশ্চয়ই করব।

নারীর উপর অত‌্যাচার হলে সবাইকে সরব হওয়ার আহ্বান জানিয়েছেন জয়া। এ অভিনেত্রী বলেন, ‘ওখানকার যে সব ছবি দেখছি, শিউরে উঠছি। বাংলাদেশ হোক, ভারত হোক বা বহির্বিশ্বের যেকোনো দেশেই মেয়েদের উপর অত্যাচার হলে আমাদের সরব হতে হবে। দেশটা আমাদের থেকে দূরে ভেবে বসে থাকলে চলবে না। আজকে আফগানিস্তানের যা হচ্ছে, কাল তা আমার দেশে বা কলকাতায়ও হতে পারে।’

সাহরা কারিমি আফগানিস্তানের একমাত্র নারী, যার চলচ্চিত্র বিষয়ে পিএইচডি ডিগ্রি রয়েছে। তার নির্মিত চলচ্চিত্রগুলোর মধ্যে অন‌্যতম—‘হাভা, মরিয়ম, আয়েশা’। ২০১৯ সালে ভেনিস চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয় সিনেমাটি।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury