1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১১:৪১ অপরাহ্ন

নতুন কারিকুলামে মানিকগঞ্জে সদর উপজেলা পর্যায়ে শেষ হলো ৭দিনের শিক্ষকদের প্রশিক্ষণ

  • প্রকাশের সময় : রবিবার, ২৪ ডিসেম্বর, ২০২৩
  • ৭৩ বার দেখা হয়েছে

এস এম আকরাম হোসেন:

বাংলাদেশে আগামী বছর প্রাথমিক ও মাধ্যমিক স্তরের কয়েকটি শ্রেণিতে নতুন একটি কারিকুলাম বা শিক্ষাক্রম চালু করতে যাচ্ছে সরকার। এই নতুন কারিকুলাম বা শিক্ষাক্রমে শিক্ষার্থীদের পড়ানোর জন্য শিক্ষকদের দক্ষ করতে সদর উপজেলা পর্যায়ে শেষ হলো ৭দিনের শিক্ষকদের প্রশিক্ষণ:২০২৩ অনুষ্ঠিত । এই প্রশিক্ষণে ৭৮৮ জন শিক্ষক অংশগ্রহন করে এবং ৪৫ জন প্রশিক্ষক দায়িত্ব পালন করে।

 

আজ রবিবার (২৪ ডিসেম্বর) দুপুরে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের বাস্তবায়নে খানবাহাদুর আওলাদ হোসেন খান উচ্চ বিদ্যালয়ে ৭দিনের এই প্রশিক্ষণ শেষ হয়।  শিক্ষকদের প্রশিক্ষণ কাযক্রমে পরিদর্শ

নে ক্লাসে যান সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নার্গিস সুলতানা। এসময় আরোও উপস্থিত ছিলেন  সদর উপজেলা একাডেমিক সুপারভাইজার রুমা সিকদার, খান বাহাদুর আওলাদ হোসেন খান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মজিদ মোল্লা, সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষক মফিদুর রহমান  সহ অন্যান্যরা।

 

সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নার্গিস সুলতানা বলেন, বাংলাদেশে আগামী বছর প্রাথমিক ও মাধ্যমিক স্তরের কয়েকটি শ্রেণিতে নতুন একটি কারিকুলাম বা শিক্ষাক্রম চালু করতে যাচ্ছে সরকার।

এতে শিক্ষার্থীদের পাঠ্যসূচি ও মূল্যায়ন পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন আসছে, যা নিয়ে বিভিন্ন মহলে নানা আলোচনা-সমালোচনা হতে দেখা যাচ্ছে। নতুন শিক্ষাক্রমে দশম শ্রেণির আগের সব পাবলিক পরীক্ষা তুলে দেওয়া হয়েছে। এসএসসি ও এইচএসসি পরীক্ষা পদ্ধতিতেও আনা হয়েছে পরিবর্তন। এছাড়া থাকছে না নবম শ্রেণিতে বিভাগ পছন্দের সুযোগ। এর বদলে একাদশ শ্রেণিতে গিয়ে শিক্ষার্থীরা পছন্দমতো বিভাগে পড়তে পারবেন।

 

চলতি বছর প্রথম, দ্বিতীয়, ষষ্ঠ এবং সপ্তম শ্রেণিতে নতুন পাঠ্যক্রম বাস্তবায়ন করা হয়েছে। আগামী বছর বাস্তবায়ন করা হবে তৃতীয়, চতুর্থ, অষ্টম ও নবম শ্রেণিতে। এরপর ২০২৫ সালে পঞ্চম ও দশম শ্রেণিতে, ২০২৬ সালে একাদশ শ্রেণিতে এবং ২০২৭ সালে দ্বাদশ শ্রেণিতে ধাপে ধাপে নতুন শিক্ষাক্রম চালু হওয়ার কথা রয়েছে।

 

শিক্ষার্থীদের আনন্দময় পরিবেশে পড়ানোর পাশাপাশি মুখস্থনির্ভরতার পরিবর্তে দক্ষতা, সৃজনশীলতা, জ্ঞান ও নতুন দৃষ্টিভঙ্গি সম্পর্কে শেখাতেই নতুন এই শিক্ষাক্রম চালু করা হচ্ছে বলে জানিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড।

তিনি আরোও বলেন, এই কারিকুলাম বাস্তবায়নে শিক্ষা কাযক্রম নিয়ে সমালোচনা না করে শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের সচেতন হওয়া ও সহযোগিতার আহবান জানান।

 

 

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury