1. hasanchy52@gmail.com : admin :
  2. amarnews16@gmail.com : Akram Hossain : Akram Hossain
রবিবার, ১২ মে ২০২৪, ০৩:০৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
এসএসসিতে ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা, কারণ জানতে চান প্রধানমন্ত্রীও এসএসসির ফল: কোন বোর্ডে পাশের হার কতো? মানিকগঞ্জ ক্লিন সিটি’র উদ্যোগে বিদ্যালয়ের খেলার মাঠ পরিস্কার-পরিচ্ছন্ন অভিযান মানিকগঞ্জে আন্তর্জাতিক নার্স দিবস উপলক্ষে বর্ণাঢ্য র্যালি হায়দার আকবর খান রনো সিপিবি নেতা আর নেই একজন দেশপ্রেমিক একজন হিরো স্কোয়াড্রন লিডার ‘অসীম জাওয়াদ মানিকগঞ্জের মুন্নু মেডিক্যাল কলেজে চট্টগ্রামে বিমান দুর্ঘটনায় নিহত পাইলট আসিম জাওয়ানের পরিবারে চলছে শোকের মাতম মানিকগঞ্জের উপজেলা পরিষদ নির্বাচনে হরিরামপুরে সাইদুর এবংসিংগাইরে সায়েদুল ইসলাম চেয়ারম্যান নির্বাচিত টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় জাহিদ মালেক

ভালুকায় কেঁচো সার উৎপাদনে  সফল যুবক

  • প্রকাশের সময় : রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪
  • ২৯ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক:

সরকারি সহায়তা নিয়ে কেঁচো সার উৎপাদন করে সফলতা পেয়েছেন পৌর সদরের সফল কৃষক শহিদুল ইসলাম। প্রত্যক্ষদর্শী জানায়, আধাপচা গোবর থেকে কেঁচো সার উৎপাদন ও ব্যবহারে ব্যপক সফলতা পেয়েছেন পৌর সদরের ৯নং ওয়ার্ডের কাঠালী গ্রামের মৃত হেকিম সরকারের পুত্র শহিদুল ইসলাম। চারটি গোলাকার রিংয়ের প্রতি প্যাঁচে ৪৫ দিনে বিশেষ জাতের কেঁচো আধাপচা গোবর খেয়ে মলত্যাগ করে, যা  থেকে বিশেষ প্রক্রিয়ায় প্রায় ১৪০ কেজি ভার্মিকম্পোস্ট বা কেঁচো সার সংগ্রহ করতে পারেন।  
সফল কৃষক শহিদুল ইসলাম জানান, কেঁচো সার তৈরির আগ্রহী হলে স্থানীয় কৃষি অফিস তাকে  প্রশিক্ষণ ও উপকরণ, কেচোঁ ও কারিগরি সহায়তা দেয়। বর্তমানে তার কাছ থেকে আশপাশের কৃষকরা ২০ টাকা কেজি দরে সার কিনে নিয়ে শাকসবজি ও অনান্য ফসলে ব্যবহার করছেন।

শেয়ার করুন

এ বিভাগের আরও খবর
© All rights reserved © 2014 Amar News
Site Customized By Hasan Chowdhury